1. admin@kholanewsbd24.com : admin :
দু'টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার না পাওয়ার বেদনায় এক ধরনের গ্রুপ - খোলা নিউজ বিডি ২৪
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৩ অপরাহ্ন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পলাশবাড়ীতে মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে গভর্নিং বডির তিন সদস্যের সংবাদ সম্মেলন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ‘গাভী’ পেয়ে খুশি নাটোরের সিংড়া উপজেলার ৩৯ টি আদিবাসী পরিবার কুড়িগ্রামে ভার্মী কম্পোষ্ট উৎপাদন নিয়ে প্রশিক্ষণ ও আলোচনা “ময়মনসিংহ পুলিশ হাসপাতালে পুলিশ সদস্যদের জন্য ডায়াগনস্টিক টেস্ট কার্যক্রমের শুভ উদ্বোধন” সদ্য পদন্নোতি প্রাপ্ত সিআইডি’র কর্মকর্তাদের র‍্যাংক ব্যাজ পরিধান করান সিআইডি প্রধান পটুয়াখালীতে ৪ কোটি টাকা ব্যয়ে শহীদ মিনার নির্মান কাজের ভি‌ত্তিপ্রস্থর স্থাপন ধামইরহাট সীমান্ত প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি অনুমোদন ময়মনসিংহের গফরগাঁও অধিকাংশ ইটভাটায় পোড়ানো কাঠ শরীয়তপুর পৌরসভার স্টাফের ওপর হামলার অভিযোগ ২ বছর ভোগান্তীর পর সংষ্কার হচ্ছে গৌরীপুর- শ্যামগঞ্জ সড়ক

দু’টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার না পাওয়ার বেদনায় এক ধরনের গ্রুপ

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩
  • ২২ বার পঠিত

এসএম রুবেল চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের পুরাতন বারইপাড়া গ্রাম থেকে মাটির ড্রেন খননের সময় দু’টি কষ্টি পাথরের মূর্তি শ্রমিকদের দ্বারা মাটির নিচ থেকে বেরিয়ে পড়ে; অত:পর স্থানীয় উদ্ধার করে নিয়ে আসে।

শ্রমিক তোজিবুল জানান,সোমবার উক্ত গ্রামের শুকুরের জমিতে ড্রেনের মাটি খনন করার সময় মূর্তিটি দেখতে পায়। এ সময় স্থানীয় ইউপি সদস্য মোঃ বাবু ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হককে খবর দেন তিনি।

চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন, মূর্তি পাওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক গ্রাম পুলিশ দিয়ে উদ্ধার করতে বলি পরে পুলিশ ও বিজিবি উভয় বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তি দু’টি উদ্ধার করে দলদলী ইউনিয়ন পরিষদ চত্বরে নেয়া হয়।

এ সময় ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম উপস্থিত হন। তিনি মূর্তি দু’টি নিয়ে উপজেলা পরিষদ চত্বরে নিয়ে যান।
এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন স্থান থেকে লোকজন মূর্তিটি দেখতে বিভিন্ন শ্রেনি পেশার মানুষ দেখার জন্য ছুটে যান। মূর্তিটির মধ্যে বড়টির ওজন প্রায় ৮২ কেজি ছোটটির ওজন ৬৭ কেজি ৫’শ ২০ গ্রাম। দাম প্রায় পৌণে ২ কোটি টাকা বলে বিজিবি জানায়।

উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম জানান,মূর্তি দুটি চাঁপাইনবাবগঞ্জ ট্রেজারিতে পাঠিয়ে দেয়া হবে,সেখান থেকে মূর্তি দুটি পরে প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

মূর্তি দু’টির বিষয়ে ভোলাহাট-এর স্থানীয় ইতিহাস-ঐতিহ্য ও ধর্ম-সংস্কৃতি গবেষণা প্রতিষ্ঠান শেখজী অন্বীক্ষণ কেন্দ্র,ভোলাহাট,এর চেয়ারম্যান ও গবেষক সাংবাদিক রবিউল ইসলাম বলেছেন,মূর্তি দু’টি ৮ম অথবা ৯ম শতকের দিকে বৌদ্ধ যুগের হওয়ায় সম্ভব। তিনি বলেছেন,মূর্তি দু’টি জাঙ্গুলী তারা”দেবীর হওয়াই সম্ভব তবে তিনি এও বলেছেন,মূর্তি দু’টির বিষয়ে আরও গবেষণা হওয় প্রয়োজন বলে মনে করেন তিনি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা