1. admin@kholanewsbd24.com : admin :
জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা - খোলা নিউজ বিডি ২৪
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৫১ অপরাহ্ন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পলাশবাড়ীতে মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে গভর্নিং বডির তিন সদস্যের সংবাদ সম্মেলন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ‘গাভী’ পেয়ে খুশি নাটোরের সিংড়া উপজেলার ৩৯ টি আদিবাসী পরিবার কুড়িগ্রামে ভার্মী কম্পোষ্ট উৎপাদন নিয়ে প্রশিক্ষণ ও আলোচনা “ময়মনসিংহ পুলিশ হাসপাতালে পুলিশ সদস্যদের জন্য ডায়াগনস্টিক টেস্ট কার্যক্রমের শুভ উদ্বোধন” সদ্য পদন্নোতি প্রাপ্ত সিআইডি’র কর্মকর্তাদের র‍্যাংক ব্যাজ পরিধান করান সিআইডি প্রধান পটুয়াখালীতে ৪ কোটি টাকা ব্যয়ে শহীদ মিনার নির্মান কাজের ভি‌ত্তিপ্রস্থর স্থাপন ধামইরহাট সীমান্ত প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি অনুমোদন ময়মনসিংহের গফরগাঁও অধিকাংশ ইটভাটায় পোড়ানো কাঠ শরীয়তপুর পৌরসভার স্টাফের ওপর হামলার অভিযোগ ২ বছর ভোগান্তীর পর সংষ্কার হচ্ছে গৌরীপুর- শ্যামগঞ্জ সড়ক

জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা

প্রশাসন
  • সময় : শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩
  • ৭৯২ বার পঠিত


নুর সাইদ ইসলাম স্টাফ রিপোর্টার:
ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার স্মার্ট বাংলাদেশের অঙ্গিকার, এ প্রতিপাদ্য কে সামনে রেখে জয়পুরহাটের ইনস্টিটিউট অব মাইনিং, মিনারোলজি এন্ড মেটালর্জি ক্যাম্পাসে ১৯,২০,২১ জানুয়ারী ২০২৩ তিন দিন ব্যাপি সুবিশাল বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা।

শুক্রবার (২০ জানুয়ারি)
জয়পুরহাট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, পার্বতীপুর দিনাজপুর, বগুড়া ও জয়পুরহাটের প্রায় ২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করে ৪২ টি স্টলের মাধ্যমে তুলে ধরা হয় সেভরেল,সেভলাইফ, ফ্রী এলপিজি গ্যাস লাইফ সেভিং জুতা সহ বেশ কিছু প্রজেক্ট। বিশেষ করে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল & কলেজ পার্বতীপুর দিনাজপুরের পরিকল্পিত নগররায়ন, ছাদকৃষি,ভয়াবহ অগ্নিকান্ডে উৎপন্ন কার্বনডাইঅক্সাইড গ্যাসের মাধ্যমে আগুন নিভানোর প্রজেক্ট দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে।

উক্ত মেলায় নিজেদের উদ্ভাবিত প্রায় ৯১ টি উদ্ভাবন তুলে ধরতে পেরে খুশি ক্ষুদে বিজ্ঞানীরা। ইনস্টিটিউট অব মাইনিং মনিরোলজি এন্ড মেটালর্জির ভারপ্রাপ্ত পরিচালক ড,মোহাম্মদ নাজিম জামান বলেন, একটি বিজ্ঞান মনস্ক জাতি গঠনের লক্ষ্যে আয়োজন করা হয় এই মেলার। প্রতি বছর স্কুল কলেজের বেশ কিছু ক্ষুদ্রে বিজ্ঞানী তাঁদের প্রতিভা বিকাশের সুযোগ পায় এখানে, ৩ দিন শিক্ষার্থী, শিক্ষক অভিভাবক সহ অসংখ্য দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে এই মেলা চত্বর।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা