1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১১:০২ পূর্বাহ্ন
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১১:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি পাহাড়ি সীমান্তে দিয়ে এসে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে শত শত অবৈধ গরু মহিষ ইবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল ও ভলিবল প্রতিযোগিতা শুরু লালমনিরহাটে ইউনাইটেড গোল্ডেন সিটিজেনস ফাউন্ডেশন ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান নেত্রকোনার কলমাকান্দায় রোটা ভাইরাসের সংক্রমণ সভাপতি ইকবাল হোসেন জুয়েল সাধারণ সম্পাদক আবু কাউসার চৌধুরী রন্টি তুরাগতীরে অনুষ্ঠিত হচ্ছে জোড় ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম দিনাজপুরে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের জীবন মান উন্নয়নে গণশুনানি অনুষ্ঠিত ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাধারণ সম্পাদক হলেন যারা জমি নিয়ে বিরোধঃ বড় ভাইয়ের জমির ৬ শতাধিক গাছ উপড়ে ফেললো ছোট ভাই! মোটরসাইকেলের ধাক্কায় শ্রমিক নিহত

ঠাকুরগাঁওয়ে হরিপুরে কলার পাতে মিড-ডে মিল

প্রশাসন
  • সময় : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ২৪ বার পঠিত

মোঃ মজিবর রহমান শেখ,,
ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার তারবাগান গুছগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আর্থিক সংকট থাকার পরও বিদ্যালয়ের উপস্থিতি বৃদ্ধি ও ঝড়েপড়া ছাত্র-ছাত্রীদের মিড-ডে মিল খাওয়াছে গ্রামগঞ্জ থেকে হারিয়ে যাওয়া প্রথা কলার পাতায়। যা এক সময় আমাদের সমাজের ধনী,গরিব সহ সকল শ্রেণীর মানুষ অর্থ অভাব যা কিনা অনুষ্ঠানে থালার বিকল্প হিসেবে খাওয়া-দাওয়া করা হত কলার পাতায়। সময় ও কালের পরির্বতন আধুনিকতার ছোয়ায় এটি সমাজ থেকে হারিয়ে যেতে বসেছে। সচরাচর আর কথাও এর ব্যবহার চোখে না পরলেও গত কাল দুপুরে বিদ্যালয়টিতে গিয় দেখা যায়, বিদ্যালয়ের শিক্ষকগণ বিদ্যালয় মাঠে ছাত্র-ছাত্রীদের মাটিতে বসিয়ে কলার পাতায় মিড-ডে মিলের খিচুরী খাওয়াছন।
মাটিতে বসে কলার পাতায় স্কুলের মিড-ডে মিল খাওয়ার বিষয়ে পঞ্চম শ্রেণীর আফিয়া,তানজিনা,সাবির,৪র্থ শ্রেণীর মারিয়া,সাদিয়া,সাকিল,ও ৩য় শ্রেণীর খুশি,জুবায়েদ ও মুনি সকলেই বলেন, আমাদের স্কুলে মিড-ডে মিল খাওয়ার বিষয়ে কোনো টাকা লাগেনা। মাসে দুই দিন ভাত ও খিচুরী এবং প্রতিদিন টিফিনের সময় বিস্কুট,পাউরুটি কলা দেওয়া হয়। মিড-ডে মিল খাওয়ার জন্য থালা,পানির গ্লাস ও বসার চট সবকিছুই ছিল কিন্ত করোনায় গত দুই বছর স্কুল বন্ধ থাকায় এ সব নষ্ট হয়ে গেছে। এ জন্য আমরা মাটিতে বসে কলার পাতায় খাই এতে আমরা অনেক আনন্দ পাই। দাদা-দাদি ও নানা-নানিদের মুখে শুনেছি আগে নাকি সব অনুষ্ঠানেই এ ভাবে সবাই মাটিতে বসে কলার পাতায় মজা করে খেত। তাই আমরাও মাটিতে বসে মজা করে খাই। এ সময় ছাত্র-ছাত্রীরা অভিযোগ করে বলেন, আমাদর স্কুলে খেলা ধুলার জন্য কোনা কিছু না থাকায় আমরা স্কুলে খেলাধুলা করতে পারছি না। পানি খাওয়ার কোনা টিউবওয়েল এবং ওয়াস রুম নাই এ গুলো আমরা চাই। বিদ্যালয়র প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বলন,স্কুলের উপস্থিতি বৃদ্ধি ও ঝড়েপড়া রোধের জন্য আমি নিজ উদ্দ্যেগে গত ২০১৯ সাল থেকে স্কুলে মিড-ডে মিল চালাচ্ছি। বর্তমান স্কুলে ১৩০জন ছাত্র-ছাত্রী রয়েছে। করোনায় গত দুই বছর স্কুল বন্ধ থাকায় মিড-ডে মিলের সরঞ্জাম গুলো নষ্টের পথে আর আমিও অর্থ সংকটে আছি কিন্তু মিড-ডে মিল তো চালাতে হবে তাই বুদ্ধি করে পুরাতন প্রথা কলার পাতায় খাওয়াচ্ছি এতে আমার অনেক অর্থ সাশ্রয় হচ্ছে। আমি সংশ্লিষ্ট দপ্তরের সকলের সহযোগিতা কামনা করছি।

মোঃ মজিবর রহমান শেখ
০১৭১৭৫৯০৪৪৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park