1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তেতুলবাড়ীয়া গ্রামের মাঠ থেকে মালিকবিহীন ৪৫৮ বোতল ভারতীয় ফেন্সিডিল উদ্ধার ১০ই ডিসেম্বর আওয়ামীলীগ নেতাকর্মীরা পাহারায় থাকবে -ওবায়দুল কাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে মায়ের ভূমিকা অপরিসীম ,বক্তব্যে বললেন- সদর উপজেলা চেয়ারম্যান– টিটো ঠাকুরগাঁওয়ে ২শত কেজি পলিথিন জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় ৩ কেজি গাঁজাসহ আটক ২ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ৪৪তম বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহে বিজ্ঞান মেলা টঙ্গীতে ন্যায় বিচার চেয়ে সংবাদ সম্মেলন কোভিড ১৯ ১ম, ২য় ও বুস্টার ডোজ টিকা প্রদানে মসিকের বিশেষ ক্যাম্পেইন ইয়ারপুর ইউপি উপ-নির্বাচনে নৌকার মতবিনিময় সভা অনুষ্ঠিত বিরামপুরে মহান বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

নওগাঁর শামিমের স্কাউটসের সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন

প্রশাসন
  • সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ২৮ বার পঠিত

সাইদ ইসলাম স্টাফ রিপোর্টার:
সমাজ উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে শিশু স্বাস্থ্য সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আত্মনিয়োগ করে মহান দৃষ্টান্ত স্থাপন করায় বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড এর তালিকায় নির্বাচিত হয়েছেন নওগাঁর শামিম আহমেদ। গত ১৭ নভেম্বর বাংলাদেশ স্কাউটস এর পরিচালক গোলাম মোস্তফা স্বাক্ষরিত ফলাফলের প্রেস বিজ্ঞপ্তিতে শামিমের নাম প্রকাশ করা হয়। জেলার মান্দা উপজেলার শিয়াটা গ্রামের দম্পতি আইয়ুব আলি ও ঝরনা বেগমের ছেলে শামিম আহমেদ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন করায় বর্তমানে নিজ জেলাসহ সারাদেশে প্রশংসায় ভাসছেন।
জানা যায়, নওগাঁর মান্দা উপজেলার শিয়াটা গ্রামের শামিম আহমেদ মাধ্যমিক পাশ করার পর দিনাজপুর টেক্সটাইল ইন্সটিটিউট-এ পড়াশোনা করতো। ভালো ছাত্র হওয়ার পাশাপাশি একজন দক্ষ সংগঠক হিসেবে সকলের কাছে সুপরিচিত ছিলো এই তরুণ। দিনাজপুরে অধ্যয়নরত অবস্থায় রোভার স্কাউটস এর যাত্রা শুরু হয় শামিমের। স্কাউটসে যোগদানের পর থেকেই তার কার্যক্রম ছিলো প্রশংসনীয়। ভালো কাজের স্বীকৃতিস্বরূপ দিনাজপুরে থাকাকালীন স্কাউটস থেকে ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড, নম্বর টু দ্যা ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড এবং বিভাগীয় পর্যায়ের শ্রেষ্ঠ রোভার স্কাউটস অ্যাওয়ার্ড অর্জন করে শামিম। ২০১৮ সালে ইউনিট পর্যায়ে গ্রুপ সিনিয়র রোভার মেট হিসেবে দায়িত্ব পালন করেন এই তরুণ। পরে ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা রোভারের সিনিয়র রোভার মেট প্রতিনিধি হিসেবে কাজ করেন। এরপর ২০১৯ সাল থেকে স্কাউটস এর রোভার অঞ্চলের রংপুর বিভাগীয় সিনিয়র রোভার মেট প্রতিনিধির দায়িত্ব পালন করছেন শামিম।
সম্প্রতি ১২ থেকে ২৫ বছর বয়সী কিশোর/যুবকদের স্বাস্থ্যকর সমাজের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা দানের লক্ষ্যে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড স্কীম চালু করে স্কাউটস। যেখানে একজন রোভারকে টিকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইনের কাজ, শিশু স্বাস্থ্যকর্মীর কাজ করতে হয়। সমাজের শিশুরা যাতে মারাত্মক সংক্রামক ব্যাধিতে আক্রান্ত না হয় সেই লক্ষ্যে সচেতনতামূলক কর্মসূচী, শিশুদের নিয়মিত টিকাদান কর্মসূচীতে সহযোগীতা দান, স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা প্রকল্প, নিরাপদ পানি পান, উন্নত চুলা তৈরি, স্যানিটেশন ধারাবাহিকভাবে ৬ মাসের প্রকল্পের আওতায় সক্রিয়ভাবে কাজ করতে হয় রোভারকে। যা সঠিকভাবে পালন করেন শামিম আহমেদ। সমাজ উন্নয়নমূলক এই কাজে দৃষ্টান্ত স্থাপন করায় স্বীকৃতি স্বরূপ গত ১৭ নভেম্বর বাংলাদেশ স্কাউটস এর জাতীয় সদরদপ্তরের মূল্যায়ন তালিকায় সারাদেশের ২৮ জন রোভার স্কাউট সদস্য সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ডের কৃতিত্ব অর্জন করে। বাংলাদেশ স্কাউটস এর পরিচালক গোলাম মোস্তফা স্বাক্ষরিত ফলাফলের প্রেস বিজ্ঞপ্তিতে নওগাঁর শামিম আহমেদ এর নাম রয়েছে। দিনাজপুর টেক্সটাইল ইন্সটিটিউট রোভার স্কাউটস গ্রুপ থেকে ১ম বারের মতো এই অ্যাওয়ার্ড অর্জন করেছেন শামিম। বর্তমানে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি’তে অধ্যয়ন করছে শামিম।
নিজের অনুভূতি ব্যক্ত করে শামিম আহমেদ বলেন, এই অ্যাওয়ার্ড আমি দেশের মানুষকে উৎসর্গ করতে চাই। এই অর্জনে আমার বাবা-মা, শিক্ষক, সহপাঠী ও শুভাকাঙ্খীসহ সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। যারা আমাকে সহযোগিতা না করলে আমি আজকের এই জায়গায় আসতে পারতাম না। স্কাউটিং থেকে যা জ্ঞান অর্জন করেছি তা দেশের মানুষের জন্য কাজে লাগাইতে চাই।
নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এবাদুল হক বলেন, শামিম আমাদের নওগাঁর গর্ব। তার এই অ্যাওয়ার্ড অর্জনে আমরা সকলেই খুশি। দেশের সকল তরুণদের সমাজসেবামূলক কাজে অংশ নেয়া উচিত। যার সহজ মাধ্যম হলো স্কাউট। শামিম এর স্কাউটস যাত্রায় সফলাতার ঝুঁড়িতে ভবিষ্যতে আরো অর্জন যুক্ত হবে বলে আশাবাদী তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park