1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:৫২ অপরাহ্ন
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁয়ে আখ চাষে আবার আগ্রহ কৃষকরা বিরামপুরে জাতীয় বস্ত্র দিবস পালিত শাহজাদপুরে ভ্যান চালকের লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা বিএমএসএফ’র জাফরকে মোবাইল ফোনে হুমকি: এ্যাবজার প্রতিবাদ কমিউনিস্ট চীন হংকংয়ের স্কুল শিশুদের মগজ ধোলাই করার জন্য প্রচারের নতুন অস্ত্র হিসাবে পাঠ্যপুস্তক ব্যবহার করছে ভোরের কাগজের দেশসেরা সাংবাদিক নোয়াখালীর সোহেল প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি পাহাড়ি সীমান্তে দিয়ে এসে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে শত শত অবৈধ গরু মহিষ ইবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল ও ভলিবল প্রতিযোগিতা শুরু লালমনিরহাটে ইউনাইটেড গোল্ডেন সিটিজেনস ফাউন্ডেশন ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান

আই.এম.এল.(জবি)-১ম ব্যাচের ফেয়ারওয়েল অনুষ্ঠিত

প্রশাসন
  • সময় : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
  • ৫৩ বার পঠিত

মো.আব্দুর রহিম,জবি প্রতিনিধি :
রবিবার (১৩ই নভেম্বর,২০২২) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস/আধুনিক ভাষা ইনস্টিটিউট (আই.এম.এল.)-এর ১ম ব্যাচের শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ফেয়ারওয়েল অনুষ্ঠিত হয়েছে। বিদায়ী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৩তম আবর্তনের এবং আই.এম.এল.-এর ১ম ব্যাচ।

জুনিয়র ব্যাচের শিক্ষার্থীদের সঞ্চালনায় পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয় দুপুর ১২টায়। এরপর আধুনিক ভাষা ইনস্টিটিউট এর শিক্ষকবৃন্দ তাঁদের মূল্যবান বক্তব্য রাখেন। এসময় সকলের মাঝে একটি আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস/ আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক এবং সহযোগী অধ্যাপক খন্দকার মুনতাসীর হাসান বলেন, ”আই.এম.এল. সৃষ্টির আগেও অনেক শিক্ষার্থীদের পড়িয়েছি। কিন্তু আমি মনে করি আই.এম.এল. প্রতিষ্ঠার পর ১ম ব্যাচের শিক্ষার্থীরাই আমার ১ম শিক্ষার্থী এবং আমি যতদিন বেঁচে থাকব,ততদিন তোমরাই আমার প্রথম এবং শ্রেষ্ঠ শিক্ষার্থী হয়ে বেঁচে থাকবে।কর্মজীবনে যে যেখানেই থাকনা কেন,দেশের সেবা করে যাবে।”

বিদায়ী শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে তিনি আরও বলেন, ”তোমাদের ফাইনাল পরীক্ষা শেষ হওয়ার পরপরই আমরা আই.এম.এল. এ মাস্টার্স ইন ইংলিশ ল্যাংগুয়েজে ১ম শিক্ষার্থী ভর্তি ও একাডেমিক কার্যক্রম শুরু করব।আর সেই ১ম ব্যাচের শিক্ষার্থী হবে তোমরাই।সেই সাথে তোমাদের নিয়ে খুব শীঘ্রই আই.এল.এল.-অ্যালামনাই এসোসিয়েশন গঠন করা হবে। যেহেতু তোমরাই প্রথম,সেহেতু তোমাদের অনেক কর্তব্য পালন করতে হবে।”

অনুষ্ঠানে আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার বলেন, ”এই ১ম ব্যাচকে নিয়ে প্রথমে আমার দুঃশ্চিন্তা হতো। ওদের জন্য আমি মন্দিরে গিয়ে প্রার্থনা করতাম। আজকে আমার সেই দুঃশ্চিন্তা আর নেই। আজকে আমার সন্তানের মতো শিক্ষার্থীরা তাদের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের মধ্য দিয়ে প্রমাণ করেছে তারা শ্রেষ্ঠ। দোয়া করি তোমাদের ভবিষ্যত আরও উজ্জ্বল হোক।তোমাদের সাফল্যই শিক্ষক হিসেবে আমাদের অর্জন।”

এছাড়াও অনুষ্ঠানে ইন্সটিটিউটটির অন্যান্য শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।এরপর বিদায়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দেওয়া হয়।
মূল আনুষ্ঠানিকতা শেষে উক্ত ইন্সটিটিউটের শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ০৯ই আগষ্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস/আধুনিক ভাষা ইনস্টিটিউট (আই.এম.এল.) প্রতিষ্ঠিত হয় এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে বি.এ. অনার্স ইন ইংলিশ ল্যাংগুয়েজ বিষয়ে একাডেমিক কার্যক্রম শুরু করে।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৩তম আবর্তনের শিক্ষার্থীদের নিয়ে শুরু হয় আই.এম.এল. ১ম ব্যাচের যাত্রা।আর তাই ইনস্টিটিউটটির শিক্ষকবৃন্দ এবং পরবর্তী ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে ১ম ব্যাচের শিক্ষার্থীদের সম্পর্ক অবিস্মরণীয় এবং অত্যন্ত আবেগঘন। এখন পর্যন্ত উক্ত ইন্সটিটিউটে শুধু মাত্র ইংরেজি ভাষার উপরেই চার বছর মেয়াদি স্নাতক(সম্মান) প্রোগ্রাম চালু আছে এবং আগামী বছর থেকে এক বছর মেয়াদি মাস্টার্স ইন ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রামে ১ম ভর্তি এবং একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে, যেখান থেকে ইংরেজি বিষয়ে দক্ষ লোকবল সৃষ্টি হবে বলে আশা ব্যক্ত করেছেন ইন্সটিটিউটের শিক্ষকবৃন্দ। এছাড়াও খুব শীঘ্রই ইংলিশ ল্যাংগুয়েজ এর পাশাপাশি অন্যান্য আধুনিক ভাষার উপরেও স্নাতক(সম্মান) ডিগ্রী চালু হবে বলে সংশ্লিষ্ট সূত্র হতে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park