1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:৩০ অপরাহ্ন
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁয়ে আখ চাষে আবার আগ্রহ কৃষকরা বিরামপুরে জাতীয় বস্ত্র দিবস পালিত শাহজাদপুরে ভ্যান চালকের লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ে বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা বিএমএসএফ’র জাফরকে মোবাইল ফোনে হুমকি: এ্যাবজার প্রতিবাদ কমিউনিস্ট চীন হংকংয়ের স্কুল শিশুদের মগজ ধোলাই করার জন্য প্রচারের নতুন অস্ত্র হিসাবে পাঠ্যপুস্তক ব্যবহার করছে ভোরের কাগজের দেশসেরা সাংবাদিক নোয়াখালীর সোহেল প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি পাহাড়ি সীমান্তে দিয়ে এসে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে শত শত অবৈধ গরু মহিষ ইবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল ও ভলিবল প্রতিযোগিতা শুরু লালমনিরহাটে ইউনাইটেড গোল্ডেন সিটিজেনস ফাউন্ডেশন ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান

চীন কানাডার গণতন্ত্রকে ধ্বংস করার অনবরত চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রশাসন
  • সময় : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
  • ২৯ বার পঠিত

মোঃ মজিবর রহমান শেখ,,
(১) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার সতর্ক করেছেন যে বেইজিং দেশের ফেডারেল নির্বাচনে হস্তক্ষেপ করেছে এমন প্রতিবেদনের মধ্যে চীন গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে দুর্বল করার জন্য “আক্রমনাত্মক খেলা খেলছে”। বেইজিং কানাডার ২০১৯ সালের নির্বাচনে প্রার্থীদের একটি “গোপন নেটওয়ার্ক” অর্থায়ন করেছে এবং ফেডারেল পুলিশ ফোর্স টরন্টোতে অবৈধ চীনা “পুলিশ স্টেশন” এর একটি গোপন নেটওয়ার্কের তদন্ত করার কয়েকদিন পরেই তার মন্তব্য এসেছে।
(২) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২৮ অক্টোবর ২০২২ ম্যানিটোবার উইনিপেগে ইউক্রেনীয় কানাডিয়ান কংগ্রেসে ভাষণ দেওয়ার পর মিডিয়ার সাথে কথা
বলেন, “আমরা আমাদের নির্বাচনী প্রক্রিয়া এবং আমাদের সিস্টেমের অখণ্ডতাকে শক্তিশালী করার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছি এবং আমরা নির্বাচনী হস্তক্ষেপের বিরুদ্ধে, আমাদের গণতন্ত্র ও প্রতিষ্ঠানের চীনের হস্তক্ষেপের বিরুদ্ধে লড়াইয়ে বিনিয়োগ অব্যাহত রাখব।” “দুর্ভাগ্যবশত, আমরা দেখছি চীন আমাদের প্রতিষ্ঠানের সাথে, আমাদের গণতন্ত্রের সাথে আক্রমণাত্মক খেলা চালিয়ে যাচ্ছে,”।
গ্লোবাল নিউজ জানিয়েছে যে চীন প্রার্থীদের কাছে তহবিল পাঠিয়েছে এবং চীনা কর্মীরা তাদের সমর্থিত প্রার্থীদের প্রচার উপদেষ্টা হিসাবে কাজ করেছে।
(৩) অভিযানটি নীতি অবহিত ও প্রভাবিত করার জন্য সংসদ সদস্যদের অফিসের মধ্যে অপারেটিভদের স্থাপন করার চেষ্টা করেছিল। ট্রুডোর মন্তব্য গ্লোবাল নিউজের রিপোর্টের পরে যে কানাডিয়ান গোয়েন্দারা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে বেইজিং কানাডার গণতান্ত্রিক প্রক্রিয়াকে ২০১৯ এবং গত বছরের ভোট সহ একাধিক নির্বাচনে ক্ষুণ্ন করার জন্য কাজ করছে। প্রতিবেদনে বলা হয়েছে, কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (সিএসআইএস) জানুয়ারিতে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার সিনিয়র মন্ত্রীদের চীনের প্রচেষ্টা সম্পর্কে ব্রিফ করেছে।
(৪) চীনের অনুকূলে নীতিকে প্রভাবিত করার জন্য আইন প্রণেতাদের অফিসে এজেন্ট স্থাপনের প্রচেষ্টার পাশাপাশি দেশটির রাজধানীতে রাজনৈতিক ক্ষমতা এবং প্রভাব অর্জনের জন্য কানাডার সাবেক কর্মকর্তাদের “সহযোগী ও দুর্নীতিগ্রস্ত” করার প্রচেষ্টা অন্তর্ভুক্ত বলে মনে করা হয়। চীনে কানাডার প্রাক্তন রাষ্ট্রদূত ডেভিড মুলরোনি বলেছেন যে অভিযোগগুলি আগের সন্দেহের চেয়ে “অনেক বেশি আক্রমণাত্মক”। এগুলি আমাদের গণতন্ত্রের জন্য একটি দূষিত, বিপজ্জনক হুমকির প্রতিনিধিত্ব করে,” তিনি বলেছিলেন। নির্বাচনে হস্তক্ষেপ প্রচেষ্টা লিবারেল এবং কনজারভেটিভ উভয় দলের সদস্যদের লক্ষ্যবস্তু করেছে।
(৫) কনজারভেটিভ আইনপ্রণেতা মাইকেল চং বলেছেন, “আমাদের কাছে গত সাধারণ নির্বাচনে হস্তক্ষেপের প্রমাণ ছিল প্রক্সিদের মাধ্যমে যা চীনা-ভাষার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে বিভ্রান্তি ছড়াচ্ছিল, যা উল্লেখযোগ্য চীনা সম্প্রদায়ের সাথে বেশ কয়েকটি [নির্বাচনী জেলায়] হস্তক্ষেপ করেছিল।”তিনি বলেন, অন্টারিও বিশ্ববিদ্যালয়ে বিশিষ্ট উইঘুর ও তিব্বতি ছাত্রদের বিরুদ্ধে হয়রানির বেশ কয়েকটি ঘটনা টরন্টোর চীনা কনস্যুলেটের মাধ্যমে “সমন্বিত” হয়েছে।
Centre for Strategic and International Studies (CSIS) বিশ্বাস করে যে অন্তত ১১ জন ফেডারেল নির্বাচনের প্রার্থী এবং প্রচারাভিযানের কর্মী হিসাবে কাজ করা চীনা সরকার-অধিভুক্ত অপারেটিভদের সাথে কনস্যুলেট একটি বড় আর্থিক লেনদেনের পিছনে ছিল — C$২৫০,০০০ (US$১৮৫,২৫১) একটি প্রাদেশিক অন্টারিওর আইন প্রণেতার মাধ্যমে ফেডারেল নির্বাচনের প্রার্থীর কাছে স্থানান্তর করা হয়েছে বলে অভিযোগ৷
(৬) চীনের কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ফলে কানাডিয়ানদের নিরাপত্তা অনিশ্চিত হয়ে উঠেছে।
অভিযোগের বিষয়ে মন্তব্য করতে চাইলে প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে: “কানাডিয়ানদের নিরাপত্তা রক্ষা করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।” কানাডার নাগরিকরা চীনের এই ভয় এবং হুমকির মোকাবেলা করার জন্য নিরাপত্তা সংস্থাগুলির দ্বারস্থ হয়েছে এবং পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত দাবি করছে।

মোঃ মজিবর রহমান শেখ
০১৭১৭৫৯০৪৪৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park