1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ইবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল ও ভলিবল প্রতিযোগিতা শুরু লালমনিরহাটে ইউনাইটেড গোল্ডেন সিটিজেনস ফাউন্ডেশন ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান নেত্রকোনার কলমাকান্দায় রোটা ভাইরাসের সংক্রমণ সভাপতি ইকবাল হোসেন জুয়েল সাধারণ সম্পাদক আবু কাউসার চৌধুরী রন্টি তুরাগতীরে অনুষ্ঠিত হচ্ছে জোড় ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম দিনাজপুরে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের জীবন মান উন্নয়নে গণশুনানি অনুষ্ঠিত ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাধারণ সম্পাদক হলেন যারা জমি নিয়ে বিরোধঃ বড় ভাইয়ের জমির ৬ শতাধিক গাছ উপড়ে ফেললো ছোট ভাই! মোটরসাইকেলের ধাক্কায় শ্রমিক নিহত ঠাকুরগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত

অপ-সাংবাদিকতার দৌরাত্ম্যে অতিষ্ঠ গাজীপুর

প্রশাসন
  • সময় : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
  • ৪৮ বার পঠিত

স্টাফ রিপোর্টার।

গাজীপুরে নামসর্বস্ব পত্রিকা আর নামধারী ও ধান্দাবাজ অপসাংবাদিকদের দৌরাত্ম লাগামহীন বেলেল্লাপনায় পরিগনিত হয়ে উঠেছে।
তাদের সংবাদ প্রকাশের অপতৎপরতায় বিব্রত হচ্ছে জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শিল্পমালিক এবং মূলধারার সাংবাদিক ও সাংবাদিকতা।
গাজীপুরে অপ-সাংবাদিকতার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে । যার শুরু হয়েছিল গাজীপুর নগর ভবনে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর এ্যাড. মো. জাহাঙ্গীর আলম হাত ধরে।
ততকালীন সময়ে গাজীপুর ছাড়াও খোদ ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে বিশেষ বিশেষ দিন গুলোতে জাহাঙ্গীর আলমের সান্নিধ্য পেলেই মিলতো সর্বনিন্ম দু’হাজার থেকে বড় অংকের অর্থ। টাকা বিতরণের দৃশ্য আবার জাহাঙ্গীর আলম সাহেবের পোষ্যব্যক্তিগণ ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপলোড করতেন।
জাহাঙ্গীর আলম প্রচার বান্ধন হওয়াতে এই সুযোগ ব্যবহার করে টাকা রোজগারের মাধ্যম হয়ে উঠে সাংবাদিকতা। সেই থেকে বিনা দাওয়াতের মেজবান হওয়ার অভ্যাস তৈরী হলো তা এখনো চলমান রয়েছে।

উল্লেখ্য গাজীপুরে একসময় পরগাছার মত আবাসিক হোটেল চলমান থাকাবস্থায় প্রতিমাসের ১০ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত তোলাবাজদের মত অপ-সাংবাদিকতার সাথে জড়িত সাংবাদিক নামধারীরা তোলা তুলতে দেখা যেতো।
পরবর্তীতে তৎকালীন গাজীপুরের সাবেক এসপি শামসুন্নাহার বিপিএম (বার), পিপিএম (বার) বির্তকিত আবাসিক হোটেল বন্ধ করায় অপসাংবাদিকতার দৌরাত্ম কমলেও জাহাঙ্গীর আলম মেয়র হওয়ার পর আবারও সোচ্চার হয়ে উঠে অপ-সাংবাদিক মহল।

সম্প্রতি কাশিপুরের ২নং ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি আব্দুল হালিম সাহেবের মৃত্যুর পরে মিলাদ অনুষ্ঠানে দেখা যায় গাজীপুরের চিহৃিত নামধারী সাংবাদিক রাস্তার উপরে জনৈক এক নেতাকে টেনে ধরে ১শত টাকা দাবি করেন। অবশেষে নেতা ৫০ টাকা দিতে বাধ্য হলেন সম্মান রক্ষায়।
বিনা দাওয়াত বা বিনা নিমন্ত্রণে বিভিন্ন অনুষ্ঠানে হাজির হয়ে পারিশ্রমিক হিসেবে টাকা দাবি করে, বে-কায়দায় ফেলে বা বিব্রত করেছে অনুষ্ঠান আয়োজক কর্তৃপক্ষকে। ধান্দাবাজ সাংবাদিকদের নিপিড়নের যন্ত্রনায় অনেক সময় আয়োজক কর্তৃপক্ষ তাদের কার্যক্রম শেষে কৌশলে অনুষ্ঠান থেকে চলে গেলেও শেষ রক্ষা হয়না বলেও সম্মেলনে অভিযোগ করছেন অনেক ভুক্তভোগী।

কাশিমপুর সম্মেলন থেকে কাউন্সিলর আসাদুজ্জামান তুলা তিনি এতটাই বিব্রত হয়েছেন যে সভাপতির কথা বলে শেষ রক্ষা পান। ওই অপ-সাংবাদিকরা অখ্যাত কিছু পত্রিকায় নিউজের নামে গল্প ছেপে টাকার জন্য পরদিন হাজির হয়ে যাচ্ছেন অনুষ্ঠান আয়োজকদের বাসা-বাড়ি কিংবা ব্যক্তিগত অফিসে। এ কারণে গাজীপুরে কর্মরত মূলধারার পেশাদার সাংবাদিকরাও অনেক স্থানে বিব্রতকর পরিস্থিতির শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

বর্তমান সময়ে গাজীপুর মহানগরে শুরু হয়েছে আওয়ামীলীগের বিভিন্ন থানা ও ইউনিট কমিটির সম্মেলন। সম্মেলন গুলোতেও কতিপয় ধান্দাবাজ অপ-সাংবাদিকরা হাজির হয়ে সংবাদ প্রকাশের জের ধরে সম্মেলনে অংশ গ্রহণকারী নেতৃবৃন্দ, সভাপতি/সাধারণ সম্পাদক পদপ্রার্থী বা আয়োজকদের নিকট টাকা দাবি করে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করছেন। প্রশাসনের সতর্ক দৃষ্টি অতিব জরুরি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park