1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:০০ অপরাহ্ন
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তেতুলবাড়ীয়া গ্রামের মাঠ থেকে মালিকবিহীন ৪৫৮ বোতল ভারতীয় ফেন্সিডিল উদ্ধার ১০ই ডিসেম্বর আওয়ামীলীগ নেতাকর্মীরা পাহারায় থাকবে -ওবায়দুল কাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে মায়ের ভূমিকা অপরিসীম ,বক্তব্যে বললেন- সদর উপজেলা চেয়ারম্যান– টিটো ঠাকুরগাঁওয়ে ২শত কেজি পলিথিন জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় ৩ কেজি গাঁজাসহ আটক ২ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ৪৪তম বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহে বিজ্ঞান মেলা টঙ্গীতে ন্যায় বিচার চেয়ে সংবাদ সম্মেলন কোভিড ১৯ ১ম, ২য় ও বুস্টার ডোজ টিকা প্রদানে মসিকের বিশেষ ক্যাম্পেইন ইয়ারপুর ইউপি উপ-নির্বাচনে নৌকার মতবিনিময় সভা অনুষ্ঠিত বিরামপুরে মহান বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

রাজধানীতে শায়খুল হাদীস আজিজুল হক রহ. : জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রশাসন
  • সময় : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৮ বার পঠিত

মীযান মুহাম্মদ হাসান নিজস্ব প্রতিবেদক,ঢাকা

বাংলাদেশের অন্যতম একজন বরেণ্য আলেম ও ইসলামিক স্কলার, ঢাবির ইসলামিক স্টাডিজ-র সাবেক অধ্যাপক শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকার কাজী বশির মিলনায়তনে।

সকাল আটটা ত্রিশ থেকে শুরু হয়ে আলোচনা চলে বেলা প্রায় একটা পর্যন্ত। পবিত্র কুরআনে কারীমের তেলাওয়াতের পর, স্বাগত বক্তব্য প্রদান করেন,
মাও. তাফাজ্জুল হক আজিজ। তিনি আল্লামা আজিজুল হক রহ. সম্পর্কে আলোচনা করতে গিয়ে, আরব বিশ্বের অন্যতম আলেম শায়েখ আব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ রহ.-র বিশেষ স্মৃতি চারণ ও মূল্যায়ণের কথা উল্লেখ করেন।

মাওলানা নিয়মাতুল্লাহ আমিন বলেন, তিনি ছিলেন, এশিয়ার অন্যতম শায়খুল হাদীস।
গাজীপুর থেকে আগত মাওলানা লেহাজ উদ্দীন ভূইয়া বলেন, শায়খুল হাদীস আজিজুল হক রহ. যে কোনো বড় ধরনের বিপদে কুনুতে নাজিলাহ-র আমল করতেন। দেশ বিদেশের বড় ধরনের বিপদ আপদে জনতার পাশে দাঁড়াতেন। দীর্ঘ পাঁচ মাইল হেটে এসে বুখারীর দরস দিতেন।

মাওলানা মুফতি লুৎফর রহমান ফরাজী
বলেন, হাফেজ্জী হুজুর, পীরজী ও সদর সাব রহ.-র মতো আলেমদের হাতে গড়া শিষ্য ছিলেন। ছিলেন একজন সফল পিতা।

মুফতি শামসুদ্দোহা আশরাফী বলেন, শাশখ ছিলেন, যুগসচেন ও উম্মাহ দরদী একজন মানুষ। বহুগুণের অধিকারী, লেখক ও গবেষক। বুখারীর বাংলা ভাষায় অনুবাদ শায়খের অমর এক অবদান। বাংলা ভাষায় সর্বপ্রথম এ কাজটি তিনিই করেন।

মাওলানা কেফায়েতুল্লাহ আজহারী বলেন, তাঁর জীবন নিয়ে গবেষণা হওয়া উচিত। একটি গবেষণা ইনিস্টিটিউও হওয়া দরকার। যেখানে তার জীবন নিয়ে শুধু গবেষণা হবে।

পটিয়ার মাওলানা আবু তাহের নদবি বলেন, তিনি এক নজিরবিহীন ইতিহাস গড়েছেন। ১৯৯২এ লং মার্চ নেতৃত্ব দিয়েছেন।

লেখক গবেষক মাওলানা যাইনুল আবেদীন শায়খের ব্যক্তি ও পরিবার গঠনের মাধ্যমে ইলমি খেদমতের গুরুত্বপূর্ণ বিষয়টি তুলে ধরেন।

এ ছাড়া আরও আলোচনা করেন, মাওলানা আহমদ আলী, মাওলানা ইসমাঈল বরিশালী, মাওলানা আশরাফ আলী নিজামপুরী,
মুহাদ্দিস, হাটহাজারী মাদ্রাসা। মাওলানা নাজমুল হাসান কাসেমী, মাওলানা আব্দুল হামিদ (মধুপুর পীর সাহেব,) মাওলানা মুসলেহ উদ্দিন রাজু সহ দেশের স্বনামধন্য আরও অনেক আলেম এ সময় শায়খের জীবন ও কর্মের ওপর বক্তব্য দেন।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জামিয়াতুল আজিজের প্রিন্সিপাল ও শায়খুল হাদীস মাওলানা মাহফুজুল হক। তাঁর বক্তব্যে তিনি শায়খুল হাদীসের জীবন থেকে আমাদের করণীয় বিষয় সম্পর্কে আলোকপাত করেন। শায়খুল হাদীস আজিজুল হক রহ. -র মিশনকে সামনে এগিয়ে নিতে ভবিষ্যতে সকল প্রোগ্রামে অংশ গ্রহণের জন্য উদাত্ত আহ্বান জানান। সব আলোচকই এ সময় মাওলানা মামুনুল হক সহ কারাবরণকারী সকল আলেমের মুক্তি দাবি করেন। সব শেষে দুআর মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park