1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৫০ অপরাহ্ন
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তেতুলবাড়ীয়া গ্রামের মাঠ থেকে মালিকবিহীন ৪৫৮ বোতল ভারতীয় ফেন্সিডিল উদ্ধার ১০ই ডিসেম্বর আওয়ামীলীগ নেতাকর্মীরা পাহারায় থাকবে -ওবায়দুল কাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে মায়ের ভূমিকা অপরিসীম ,বক্তব্যে বললেন- সদর উপজেলা চেয়ারম্যান– টিটো ঠাকুরগাঁওয়ে ২শত কেজি পলিথিন জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় ৩ কেজি গাঁজাসহ আটক ২ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ৪৪তম বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহে বিজ্ঞান মেলা টঙ্গীতে ন্যায় বিচার চেয়ে সংবাদ সম্মেলন কোভিড ১৯ ১ম, ২য় ও বুস্টার ডোজ টিকা প্রদানে মসিকের বিশেষ ক্যাম্পেইন ইয়ারপুর ইউপি উপ-নির্বাচনে নৌকার মতবিনিময় সভা অনুষ্ঠিত বিরামপুরে মহান বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

মুক্তাগাছায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত।

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৬০ বার পঠিত

স্টাফ রিপোর্টার।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে ময়মনসিংহের মুক্তাগাছায় মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুক্তাগাছা উপজেলা অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত নির্বাহী অফিসার রোমানা রিয়াজ।
উপজেলা নির্বাহী অফিসার তথ্য অধিকার বাস্তবায়নের লক্ষে তথ্যের হালনাগাদ নিশ্চিত করণের প্রত্যয় ব্যক্ত করেছেন

এ লক্ষে তিনি উপজেলার বিভিন্ন সরকারী / বেসরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও সহ সচেতন নাগরিকদের প্রতি ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। গেলো ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে বুধবার ২৮ শে সেপ্টেম্বর-২২ ইং উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছার যৌথ উদ্যোগে উপজেলা শিক্ষা অফিস মুক্তগাছায় আয়োজিত আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এ দিবসটিকে কেন্দ্র করে সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছা এর উদ্যোগে মুক্তাগাছা উপজেলার সরকারি অফিসসমূহের ওয়েব পোর্টাল ফলোআপ পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনে মুক্তাগাছা উপজেলাধীন দপ্তরসমূহের ওয়েবপোর্টালে ৭টি বিষয়ের হালনাগাদ তথ্য তুলে ধরা হয়। প্রতিবেদনে দেখা যায়, তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিও) সম্পর্কিত তথ্য পাওয়া গেছে ৩৩টির মধ্যে ১০টি (৩০%) পোর্টালে। নোটিশ বোর্ড এর তথ্য ৩১ টি (৯৪%)*, খবর এর তথ্য ২৯টি (৮৮%)*, অফিস প্রধানের তথ্য ২৮টি (৮৫%), কর্মকর্তা/কর্মচারীর তথ্য ৩১টি (৯৪%), সেবা সংক্রান্ত তথ্য ২৯টি (৮৮%), যোগাযোগ সংক্রান্ত তথ্য ৩০টি (৯১%) পোর্টালে তথ্য
পাওয়া গেছে।

সংশ্লিষ্ট দপ্তরের ওয়েব পোর্টাল শতভাগ হালনাগাদের সময়-সীমা নির্ধারণ করে প্রতিটি প্রতিষ্ঠানকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি চিঠি ইস্যু করার জন্য অনুরাধ জানান সনাকের নেতৃবৃন্দ।
সভায় প্রধান অতিথি ও উপজেলা পরিষদ এর চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) জনাব মো: আরব আলী বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় তথ্যের উন্মুক্ততার বিকল্প নাই। তিনি সংশ্লিষ্ট সকলকে স্ব স্ব প্রতিষ্ঠানের তথ্যের হালনাগাদ ও উন্মুক্তকরণের আহ্বান জানান।
উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত .) রোমানা রিয়াজ। সভাপতির বক্তব্যে তিনি সনাক মুক্তাগাছা এবং টিআইবি’র নানা কার্যক্রমকে সাধুবাদ জানান। বিশেষ করে সময়োপযোগী এবং জনগণের জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয় হিসেবে ওয়েব পোর্টালের তথ্য হালনাগাদের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ প্রতিবেদন তৈরীর ফলে ওয়েব পোর্টালগুলোতে পূর্বের তুলনায় তথ্যের হালনাগাদ আরও বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেন। একইসাথে দেশকে এগিয়ে নিতে সঠিক তথ্যের প্রবাহ নিশ্চিত করার লক্ষে সরকারী দপ্তরসমূহে চিঠি প্রদানসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন। বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি শামসুন নাহার (রিনা)। তিনি স্বাগত বক্তব্য প্রদান করেন। দিবসটি উপলক্ষ্যে ধারণাপত্র উপস্থাপন করেন সনাক সদস্য আ.ন.ম শাহনূর মামুন। এছাড়া, সনাক সদস্য মলিনা রানী দত্ত, হেলাল উদ্দিন নয়ন বক্তব্য প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Shakil IT Park