1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁও থেকে অপহৃত স্কুল ছাত্রী গাজীপুর থেকে উদ্ধার —আসামীরা পলাতক ! বিয়েপাগল ভেন্ডারী আটক ঠাকুরগাঁওয়ে বিয়ের পর যৌতুকের টাকা গ্রহন করে তালাক দেওয়ার যার নেশা ! নিহত সেনা সদস্য শরীফুলের বেলকুচি বাড়িতে চলছে শোকের মাতম ঃনিখোঁজ বিজ্ঞপ্তিঃ জরুরী সংস্কার প্রয়োজন ঠাকুরগাঁওয়ের চৌধুরীপাড়া জামে মসজিদে ফাটল : দুর্ঘটনার আশংকা । সুবর্ণচরে কলেজ প্রতিষ্ঠা, ইউনিয়ন বিভাজন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত মনগড়া ভোটার তালিকা প্রণয়ন ঠাকুরগাঁওয়ে স্টেশন ক্লাবের কমিটি গঠনে নিষেধাজ্ঞা ! ধুলোবালি ও ময়লা আবর্জনায় অতিষ্ঠ জনজীবন শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে মন্দির পরিদর্শন করেন সাবেক খেলনা ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম বেলকুচিতে জাতীয় কন্যাশিশু দিবস পালিত

কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালন

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
  • ১০ বার পঠিত

কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালন

রোজি আক্তার হ্যাপী: ম্যানেজিং ডিরেক্টর:
কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে ‘কারিতাস বরিশাল অঞ্চল’ প্রয়াস প্রকল্পের উদ্যোগে প্রগতিশীল কৃষক মনির শরিফ এর কৃষি ও সব্জি ক্ষেতে স্থানীয় কৃষকদের নিয়ে এ দিবস পালন করা হয়।
বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকার প্রান্তিক জনগোষ্ঠির জলবায়ু পরিবর্তন জনিত সহনশীল চাষাবাদে কীটনাশক সারের প্রয়োগ কমিয়ে কেঁচো ও জৈব সার ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এ দিবস পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘কারিতাস প্রয়াস প্রকল্পের কলাপাড়ার মাঠ কর্মকর্তা মোঃ জামাল হোসেন। সভার উদ্বোধন ঘোষণা করেন আনার কৃষক মাঠ স্কুলের সভানেত্রী মোসাঃ শাহনাজ বেগম।
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলার (লতাচাপলী) উপ-সহকারী কৃষি কর্মকর্তা, মোঃ সুজন সরদার, উপকূলীয় মানব উন্নয়ন সংস্থা (সিকোডা)’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মোঃ মিজানুর রহমান, সাবেক লতাচাপলী ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আঃ ছালাম শিকদার, কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডাবিøউ) কাজল ঘরামী, বেঞ্জামিন স্বপন, মোঃ জাহিদুল ইসলাম সহ প্রয়াস প্রকল্প’র অন্যান্য কর্মী বৃন্দসহ স্থানীয় অর্ধশত প্রান্তিক চাষি।
আলোচনা সভায় মাঠ দিবসের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম তুলে ধরা হয়। এ প্রকল্পের মাধ্যমে উন্নতমানের ভার্মি কম্পোস্ট উৎপাদন, ব্যবহার তথা সব্জির ক্ষেত উঁচু, বস্তা পদ্ধতিতে শাক সব্জি চাষ ও মালচিং পদ্ধতি ব্যবহার করে অতি বৃষ্টি ও খরায় অধিক ফলন সম্ভব বিধায় সকলকে এ বিষয় সচেতন হওয়ার আহবান করা হয়।
পরে স্থানীয় কৃষক মনির শরিফের কৃষি ক্ষেতে ভার্মি কম্পোস্ট ব্যবহারে অধিক ফলন পাওয়ায় তার ফসলী মাঠ পরিদর্শন করা হয়।
মাঠ দিবস পালন সম্পর্কিত অনুষ্ঠান পরিচালনা করেন কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডাবিøউ) অসিম কুমার বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD