1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:৫৯ অপরাহ্ন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে বৈদ্যুতিক স্পর্শে প্রাণ গেল যুবকের! ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী যুবক আহত । ঠাকুরগাঁও থেকে অপহৃত স্কুল ছাত্রী গাজীপুর থেকে উদ্ধার —আসামীরা পলাতক ! বিয়েপাগল ভেন্ডারী আটক ঠাকুরগাঁওয়ে বিয়ের পর যৌতুকের টাকা গ্রহন করে তালাক দেওয়ার যার নেশা ! নিহত সেনা সদস্য শরীফুলের বেলকুচি বাড়িতে চলছে শোকের মাতম ঃনিখোঁজ বিজ্ঞপ্তিঃ জরুরী সংস্কার প্রয়োজন ঠাকুরগাঁওয়ের চৌধুরীপাড়া জামে মসজিদে ফাটল : দুর্ঘটনার আশংকা । সুবর্ণচরে কলেজ প্রতিষ্ঠা, ইউনিয়ন বিভাজন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত মনগড়া ভোটার তালিকা প্রণয়ন ঠাকুরগাঁওয়ে স্টেশন ক্লাবের কমিটি গঠনে নিষেধাজ্ঞা ! ধুলোবালি ও ময়লা আবর্জনায় অতিষ্ঠ জনজীবন

গাজীপুর সংস্কারের অভাবে ময়লার ভাগার খাস পুকুর

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৫ বার পঠিত

নাজমুল হক
স্টাফ রিপোর্টার।

যে পুকুড়ে এক সময় গাজীপুর জেলার আন্তঃস্কুল সাঁতার প্রতিযোতা অনুষ্ঠিত হতো, বর্তমানে সেই পুকুরটি ময়লার ভাগাড়ে পরিনত হয়েছে।
একই সাথে পুকুরের উত্তর-পশ্চিম পাড় ভরাট হওয়ায় গড়ে উঠেছে অর্ধশতাধীক অস্থায়ী দোকান।
গাজীপুর মহানগরীর বাসন মেট্রোথানাধীন আউট পাড়া বাসন ইউনিয়ন ভূমি অফিসের পিছনে এই পুকুরটির অবস্থান থাকলেও রক্ষণাবেক্ষণ নেই বহুবছর ধরে। পুকুরটি সংস্কারের অভাবে হারিয়ে ফেলেছে যৌবন। একদিকে ভরাট হচ্ছে আর এই সুযোগ ব্যবহার করে দিনের পর দিন পুকুর পাড়ে সুবিধাভোগীরা তুলছে অস্থায়ী দোকান।
এছাড়াও চান্দনা আউট পাড়া এলাকাসহ আশেপাশের বর্জ্য পুকুরে নিয়মিত আসার ফলে পুকুরটির পানি ও জলজ জীব বৈচিত্র ক্ষতিগ্রস্থ হচ্ছে নিয়মিত।
বাসন ইউনিয়ন ভূমি অফিস লাগুয়যা আউট পাড়া মৌজার আর এস-১১০ ও ১২০ দাগে খাস পুকুর বিদ্যমান। পুকুর পরিসংখ্যান তথ্য অনুযায়ী গাজীপুর জেলায় খাসপুকুরের সংখ্যা ৮৮৭টি। এর মধ্যে মহানগরীর ওই পুকুরটি উল্লেখযোগ্য।
মহানগর ও আশেপাশের এলাকায় দালিলিক ভাবে ৩৯০টি পুকুর থাকলেও সরেজমিনে আছে ২৩৬ টি অর্থাৎ ১৫৪টি পুকুর পুরোপুরি অথবা আংশিক ভরাট হয়ে বেদখল হয়ে গেছে। বাসন ইউনিয়ন ভূমি অফিসের অধীনস্থ আউট পাড়ার পুকুরটি তিন পাড়ে স্কুল, মসজিদ ও মাদ্রাসা থাকায় এলাকাবাসী মনে করছেন পুকুরটি সংস্কার করে আবারো জনসাধারণের ব্যবহার উপযোগী করলে একদিকে যেমন প্রাকৃতির সৌন্দর্য বৃদ্ধি হবে অপরদিকে সরকারি সম্পদ রক্ষাও হবে।
সরকারি খাস পুকুরটি কতবছর যাবৎ সংস্কার হয়নি এবিষয়ে বাসন ইউনিয়ন ভূমি অফিসের ভূমি উপ-সহকারী কর্মকর্তা বেগম শেফালী আক্তার বলেন, পুকুর সংস্কারের জন্য পত্রালাপ করা হয়েছে। সদর ভূমি সহকারী কমিশনার পরিদর্শন করে গেছেন। অনুমোদন পেলেই সংস্কারের কাজ শুরু করা হবে।
সদর ভূমি সহকারী কমিশনার রাফে মোহাম্মদ ছড়া জানান, সংস্কারের বিষয়ে ডিসি অফিসকে বলা হয়েছে। এছাড়াও সকল খাস পুকুরের তালিকা তৈরী করা হচ্ছে। অনুমতি স্বাপেক্ষে সংস্কার করা হবে। এধরনের খাসপুকুর সংস্কারের জন্য বাৎসরীক বারাদ্ধের বিষয়ে তিনি আরো জানান, চাহিদা ব্যতিত এমন কোন বরাদ্দ নেই পুকুর সংস্কারের জন্য।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD