1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৯:২৩ অপরাহ্ন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৯:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নোয়াখালীর সেনবাগে যুবকের আত্মহত্যা ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীর শাকিল হত্যা মামলার আসামি এক মাস ধরে পলাতক, ইউপি চেয়ারম্যানকে খুঁজছে পুলিশ ! গাজীপুর মহানগরের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করলেন কামরুল আহাসান সরকার রাসেল ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে বৈদ্যুতিক স্পর্শে প্রাণ গেল যুবকের! ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী যুবক আহত । ঠাকুরগাঁও থেকে অপহৃত স্কুল ছাত্রী গাজীপুর থেকে উদ্ধার —আসামীরা পলাতক ! বিয়েপাগল ভেন্ডারী আটক ঠাকুরগাঁওয়ে বিয়ের পর যৌতুকের টাকা গ্রহন করে তালাক দেওয়ার যার নেশা ! নিহত সেনা সদস্য শরীফুলের বেলকুচি বাড়িতে চলছে শোকের মাতম ঃনিখোঁজ বিজ্ঞপ্তিঃ জরুরী সংস্কার প্রয়োজন ঠাকুরগাঁওয়ের চৌধুরীপাড়া জামে মসজিদে ফাটল : দুর্ঘটনার আশংকা ।

কালিয়াকৈরে অবৈধ করাত কলে গিলে খাচ্ছে সরকারী বন বিভাগ

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ৫০ বার পঠিত

কালিয়াকৈরে অবৈধ করাত কলে গিলে খাচ্ছে সরকারী বন বিভাগ

সাহাজুদ্দিন সরকার
স্টাফ রিপোর্টার।

পরিবেশ বান্ধব সবুজের ছায়ায় ঘেরা সোনার বাংলাদেশ,লাল সবুজের বাংলাদেশে বন বিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধ করাত কল দিয়ে গিলে খাচ্ছে সরকারি বন,প্রাকৃতিক বনের পরিবেশকে তোয়াক্কা করছে না তারা।মাতূকুলের ছায়ায় প্রশান্তিময় প্রতিভা ও ক্ষুন্ন হচ্ছে।

গাজীপুরের বনাঞ্চল গুলো ভাওয়ালের জাতীয় উদ্যানের মতই স্বাচ্ছন্দময় জেলার বিভিন্ন বনাঞ্চল। কিন্তু কাঠ খেকো অবৈধ করাত কলগুলো দিনরাত ব্যবহার করে প্রতিনিয়ত ধ্বংস হচ্ছে প্রাকৃতিক বনের ছন্দময় পরিবেশ ধ্বংস হচ্ছে বনায়নের গাছ পালা। গাজীপুর জেলার বিভিন্ন অঞ্চলে দেখা যায় ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ করাত কল যা কোনভাবেই প্রতিহত করা যাচ্ছে না। দৃষ্টান্তস্বরূপ দেখা যায় গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার কালিয়াকৈর রেঞ্জ আওতাধীন ও কাচিঘাটা রেঞ্জের আওতাধীনে কয়েকটি বন বিটের বন বিভাগের সীমানা ঘেঁষে প্রতিনিয়ত চলছে অবৈধ করাত কল। যদিও বিগত দিনের কয়েকটি অভিযানে কিছু করাতকল জব্দ করা হয় তাতেও সুরক্ষা পাচ্ছে না, বাংলার বনায়ন। বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত লোকদের চক্ষুর আড়ালে কখনো বা তাহাদের সাথে সম্পর্কের পরিচয় রেখে পরিচালনা করছে কিছু অবৈধ করাত কলের মালিক পক্ষ। উপজেলার কাচিঘাটা ও কালিয়াকৈর রেঞ্জের পাইকপাড়া,গোসাইবাড়ী,জৈনা বাজার, বোয়ালী,গাছবাড়ি,বড়ইবাড়ি,বাঁশতলী,কালিয়াদহ,সিনাবহ,মৌচাক,ভান্নারা,জামালপুর(চার-রাস্তা)চা-বাগান,মেদীআশুলিয়া,চেয়ারম্যানবাড়ী,রশিদপুর,বৌরাচালা,ঠাকুরপাড়া এবং কাচিঘাটা রেঞ্জের আওতাধীনে মোথাজুরীর আব্দুল আজিজ,পাবুরিয়াচালা আসলাম,আমজাদ হোসেন এবং জাথালিয়া সিঙ্গাপুর বাজারের সাথে বাদল দেওয়ান,শফিকুল,বাঘ চালার হাবিয়া মেম্বারেরও রয়েছে ১টি করাত কল, এছাড়াও ফুলবাড়িয়া বাজার,ফুলবাড়িয়া দক্ষিণপাড়া,খলিশাজানি,শালদহ পাড়া সহ উপজেলার বিভিন্ন এলাকায় অবাধে চলছে অবৈধ করাত কল।

এ বিষয়ে জামালপুর(চার রাস্তা)করাত কল মালিক আবুল হাসেম সাথে কথা বললে তিনি জানান,করাতকলের সরকারি কোনো অনুমোদন পায়নি,বিগত কিছু আগে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাধ্যমে করাত কল খুলে নিয়ে যায় বন বিভাগ।খুলে নেয়ার১৫ থেকে ২০দিন পর নতুন যন্ত্রাংশ কিনে আবার চালু করেছি। অবৈধ করাত কল সবাই যেভাবে চালায় আমরাও ঠিক সেই ভাবে চালায়।স্থানীয় বন বিভাগের লোকজন মাঝে মধ্যে এসে দেখে যাই তাহাদেরকে অনেক বুঝিয়ে সুনিয়ে করাত কল পরিচালনা করতে হয়।যখন চাপ আসে তখন দুই-এক দিন বন্ধ করে রাখি।

এ ব্যাপারে রঘুনাথপুর বিট কর্মকর্তা নুর মোহাম্মদ সাথে করাত কলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,এগুলো উর্দ্ধতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের ব্যাপার আমরা বিট কর্মকর্তা অসহায়।আমরা এই ব্যাপারে শুধু মাত্র মামলা দিতে পারি।

অবৈধ করাত কলের বিষয়ে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম দোলন জানান,আমরা মাঝে মধ্যেই উচ্ছেদ অভিযান পরিচালনা করে মামলা দিয়ে থাকি।পর্যায়ক্রমে সব গুলো অবৈধ করাত কল উচ্ছেদ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD