1. admin@kholanewsbd24.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৩ অপরাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে হোসেনগাঁও দাখিল মাদ্রাসায় পিয়ন পদের আশায় ১৬ শতাংশ জমি দান, চাকরি না পাওয়ায় জমি দখল । মোহনপুরে নার্সকে হাতুড়িপেটা মামলার আসামিকে দুইদিনের রিমান্ড চিরিরবন্দরে মুরগীর ফার্ম থেকে যুবকের লাশ উদ্ধার রাজশাহীর দুর্গাপুরে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আখতারের ওপর হামলা ঠাকুরগাঁওয়ে রানীশংকৈল উপজেলায় আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত । বাউবিতে ইনকাম ট্যাক্স এন্ড ভ্যাট ম্যানেজমেন্ট শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত চিরিরবন্দরে স্বারদীয় দূর্গাপূজা উপলক্ষে পূজা মন্ডপে আনসারদের দ্বায়িত্ব বন্টন চুড়ান্ত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) যশোর কর্তৃক অস্ত্রধারী সন্ত্রাসী অনিক ও সাগর অস্ত্র-গুলিসহ গ্রেফতার। ৩ মাসের কন্যা শিশু মিললো সিঁড়ির নীচে বিরামপুরে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু

রোগীর স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষের অভিযোগের আঙ্গুল পরস্পরের দিকে কালীগঞ্জে ভূল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

প্রশাসন
  • সময় : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ২২ বার পঠিত

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধিঃ কালীগঞ্জে জনসেবা জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারে ভূল চিকিৎসায় শিরিন বেগম (৩২) নামে এক প্রসূতির মৃত্যু অভিযোগ উঠেছে। রোববার (২১ আগস্ট) দিবাগত রাতে এ ঘটনা ঘটলেও জানাজানি হয় সোমবার সকালে।
নিহতের স্বামীর বড় বোন হোসনে আরা জানান, ‘রোববার সকালে তুমলিয়া ইউনিয়নের চুয়ারিয়াখোলা গ্রামের আমার ছোট ভাই আব্দুর রাজ্জাকের স্ত্রী শিরিন বেগমের (৩২) প্রসব ব্যাথা উঠলে তাকে জনসেবা হাসপাতালে ভর্তি করি। সকাল সাড়ে ১০টার দিকে ওই হাসপাতালের ডাক্তার মাসুদ রোগীর অপারেশন করেন। অপারেশনে পূত্র সন্তানের জন্ম হলেও ডাক্তার জানায় রোগীর জরায়ু ফেটে গিয়ে প্রচুর বিøডিং হচ্ছে এবং ‘বি’ পজেটিভ রক্ত দরকার। ডাক্তারের কথায় ‘বি’ পজেটিভ রক্ত যোগাড় করে দুই ব্যাগ পুশ করা হয়। কিন্তু তারপরও রোগী সুস্থ হচ্ছিল না। শরীর থেকে রক্ত বের হয়ে যাচ্ছিল। পরে রোগীর রক্তের গ্রæপ পরীক্ষা করে জানা যায় তার রক্তের গ্রæপ ‘এ’ পজেটিভ। আমরা তাড়াতাড়ি ‘এ’ পজেটিভ রক্ত সংগ্রহ করে দিলে তা পুশ করার কিছুক্ষণ পরেই রোগীর অবস্থা আরো খারাপ হতে থাকে।
তিনি আরও বলেন, ‘হাসপাতাল কর্তৃপক্ষ সন্ধ্যা পর্যন্ত চিকিৎসা করে রাত ৮টার দিকে রোগীর অবস্থা খারাপ বলে তাকে ঢাকায় পাঠানোর পরামর্শ দেয়। ঢাকায় রওনা দেওয়ার কিছুক্ষণ পরেই রোগীর সাড়াশব্দ না পেয়ে উত্তরার একটি হাসপাতালে নিয়ে যাই। সেখানে কর্তব্যরত চিকিৎসক শিরিন বেগমকে মৃত ঘোষনা করেন। রোগীর শরীরে ‘এ’ পজেটিভ রক্তের পরিবর্তে ‘বি’ পজেটিভ রক্ত পুশ করায় তার মৃত্যু হয়েছে।
জনসেবা হাসপাতালের অংশীদার ও পরিচালক বন্যা আক্তার মুঠোফোনে প্রতিবেদককে বলেন, ‘রোববার প্রসূতীকে হাসপাতালে ভর্তির করলে ডাক্তার মাসুদ অপারেশন করেন এবং রোগীর স্বজনদের জানান অপারেশনের পর প্রসূতীর জরায়ু ফাঁটা অবস্থায় পাওয়া গেছে এবং আভ্যন্তরিণ রক্তপাত হচ্ছে, রক্ত দিতে হবে। আমরা রোগীর রক্ত পরীক্ষা করে স্বজনদের দ্রæত ‘এবি’ পজিটিভ রক্তের ব্যবস্থা করে দিতে বলি। পরে ডোনারের মাধ্যমে রোগীর শরীরে ‘এবি’ পজিটিভ রক্ত পুশ করি। রোগীর অতীত জানতে চাইলে স্বজনরা জানায়, শনিবার তুমলিয়াস্থ মিশন হাসপাতালে রোগীকে ভর্তি করা হয়েছিল। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে কর্তৃপক্ষ রোগীকে ঢাকায় রেফার্ড করেন। কিন্তু স্বজনরা রোগীকে ঢাকায় না নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। সেখানে কর্তব্যরত চিকিৎসকও রোগীকে ঢাকায় রেফার্ড করেন। তারপরও স্বজনরা রোগীকে ঢাকায় না নিয়ে রোববার দুপুরে আমাদের হাসপাতালে নিয়ে আসেন। আমরা জরুরী ভিত্তিতে রোগীর অপারেশন করি এবং একটি পুত্র সন্তানের জন্ম হয়। আগে রোগীর স্বজনরা এসব বিষয় গোপন করেছিল। আমরা পরে সব কিছু জানতে পেরে রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার্ড করি। আমরা যথাসাধ্য রোগীকে চিকিৎসাসেবা প্রদান করি। মূলত স্বজনদের গাফিলতির কারণেই প্রসূতীর মৃত্যু হয়েছে।
কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস.এম মনজুর-এ-এলাহী বলেন, ‘জনসেবা জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের পুরনো সব কাগজপত্রের মেয়াদ শেষে নবায়ন করেনি। তারা কিভাবে চিকিৎসাসেবা দিচ্ছেন সে ব্যপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় কোন অভিযোগ দায়ের হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD