1. admin@kholanewsbd24.com : admin :
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৩:২৬ পূর্বাহ্ন
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৩:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
নানা আয়োজনে দৈনিক বাংলাদেশ কণ্ঠ’র প্রতিষ্ঠা বাষিকী পালন নাগেশ্বরীতে আলোকিত কুড়িগ্রামের মিলনমেলা-২০২২ অনুষ্ঠিত সুবর্ণ ব্লাড ফাউন্ডেশনের ৫ম বর্ষপূর্তি উৎযাপন। যমুনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ, হাজারো মানুষের ঢল নোয়াখালীতে পিকাপ ভ্যানের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু যৌনসন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল ইসলামী আন্দোলনের নোয়াখালীতে ১২০০পিস ইয়াবাসহ আটক-২ পদোন্নতি পেলেন সাংবাদিক পেটানো মামলার আসামি বিএমডিএ কর্মচারী রাজশাহী নগরীতে সাতটি ফ্ল্যাটের বিদ্যুৎ সংযোগ কেটে দিলেন এমপি ফারুক ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার সহ– অধ্যাপককের ছাত্রী সঙ্গে কেলেঙ্কারির কারণে সাময়িক বরখাস্ত ।

জালানি তেল সহ দ্রব্যমুল্য বৃদ্ধিতে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের মানববন্ধন

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ৭৪ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ জ্বালানী তেলের দাম ও মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত।
আইএমএফকে খুশী করতে জ্বালানির মূল্য বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত শ্রমিকশ্রেনী মেহনতি শ্রমিকেরা মেনে নেবেনা।

বৃহস্পতিবার (১৮আগস্ট) সকালে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আয়োজনে সাভারের আশুলিয়ায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী(বিন্দু) তার বক্তব্যে বলেন,
অবিশ্বাস্য ও অকল্পনীয়ভাবে বিইআরসিকে এড়িয়ে  চোরাগোপ্তা কায়দায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হয়েছে। মেহনতি শ্রমিকের কাছে জবাবদিহীতা না থাকায় চরম স্বেচ্ছাচারীভাবে জ্বালানির মুল্যবৃদ্ধি করা হয়েছে। এতে করে কলকারখানা সহ সকল শ্রমিকশ্রেনী নিম্ন আয়ের মানুষের উপর চরমবির্পযয় নেমে এসেছে।

আকস্মিকভাবে সকল ধরনের জ্বালানি তেলের মূল্য  অস্বাভাবিক বৃদ্ধির সরকারি পদক্ষেপ’কে “অবিশ্বাস্য ও অকল্পনীয়” হিসাবে আখ্যায়িত করে  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং  বলেছেন এটা চরম ভোগান্তিতে থাকা শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সামিল।এই সিদ্ধান্ত দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতিতে নাকাল দেশের মানুষের উপর নতুন করে অকল্পনীয় গজব চাপিয়ে দেবে।জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি হওয়ার কারনে গনপরিবহনে ভাড়া নৈরাজ্য সৃষ্টি হয়েছে প্রতেক শিল্প এলাকায় শ্রমিকদের যাতায়াতে চরমবির্পযয় নেমে এসেছে।

আইএম মএফ এর ঋণ পেতে তাদেরকে খুশী করতে যেয়ে শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার উপর জ্বালানি তেলের আকস্মিক মূল্যবৃদ্ধির এই হটকারী সিদ্ধান্ত দেশবাসী কোনভাবেই মেনে নেবে না।

তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন, বিইআরসি গণশুনানির প্রচলিত পদ্ধতিকে পাশ কাটিয়ে চোরাগোপ্তা কায়দায় ডিজেল,কেরোসিন  পেট্রোল ও অকটেনের মূল্যবৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে। সরকারি এই সিদ্ধান্তের মারাত্মক অভিঘাত পড়বে প্রতিটি ঘরে ঘরে এবং জাতীয় অর্থনীতিতে।এর ফলে  শিল্প,কৃষি পরিবহনসহ অর্থনীতির প্রতিটি খাত বিপর্যয়ের সম্মুখীন হবে।নতুন করে কয়েক কোটি মানুষ দারিদ্র্য সীমার নীচে নেমে যাবে।তিনি আর বলেন শ্রমিকদের অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরী বিশ হাজার ঘোষনা করা হউক।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের দাম ৯৪ ডলারে নেমে আসা ও খাদ্যশষ্যের দাম যখন কমতে শুরু করেছে তখন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত কোনভাবেই গ্রহনযোগ্য নয়।তিনি বলেন, গত কয়েক বছরে বিপিসি ৫০ হাজার কোটি টাকা মুনাফা করেছে।এর একটি বড় অংশ সরকারি কোষাগারে জমা হয়েছে। এই টাকা থেকে এখন প্রয়োজনে জ্বালানি খাতে ভভর্তুকি দেওয়ার সুযোগ রয়েছে। তিনি বলেন, আইএমএফ এর লোন পেতে জ্বালানি খাতে ভর্তুকি তুলে দিয়ে সরকার এখন শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জনগণের কাছে জবাবদিহীতা না থাকায় সরকার চরম স্বেচ্ছাচারী পন্থায় এই সিদ্ধান্ত নিয়েছে। 

তিনি অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির এই হটকারী ও গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করার দাবি জানিয়েছেন। 

একই সাথে তিনি সরকারের এই অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হতে শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার প্রতি আহবান জানিয়েছেন।তিনি তিব্র ক্ষোপ জানিয়ে হুসিয়ারী করে সরকারকে উল্লেখ করে বলে যদি সোজা পথে না হাটেন তাহলে দেশের শ্রমিক জনতা সোজা পথে হাটাতে শেখাবে,এমনকি সরকারকে বাধ্য করবে ক্ষমতাচ্যুত করতে।
সভা পরিচালনা করেন,বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সাংগঠনিক সম্পাদক, আলাল মোল্লা, সংগঠনের সহ-সভাপতি,জসিম রাড়ি,
এই মানব বন্ধন সংহতি বক্তব্য রাখেন,ছাত্র অধিকার পরিষদ আশুলিয়া আঞ্চলিক সভাপতি ফরহাদ হোসেন,বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি,আশুলিয়া থানা কমিটির সভাপতি,জিয়াদুল ইসলাম, শ্রমিক নেতা,আলমগীর হোসেন,, খোরশেদ আলম,মোহাইমিনুল হক, মারুফ হোসেন,বৃষ্টি দাস প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD