1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আজ সকাল থেকে উত্তর ত্রিপুরাতে ভারতের জাতীয় কংগ্রেসের ডাকে শান্তিপূর্ণ ধর্মঘট পালিত হচ্ছে আগামী পঞ্চায়েত নির্বাচনে দল কে শক্তিশালী করতে তৃনমূল দলের কর্মীসভা অনুষ্ঠিত হল মগরাহাট পশ্চিমে ময়মনসিংহে জ্বালানী তেলের অস্বাভাবিক দাম বৃদ্ধির ও অতিরিক্ত লোডশেডিং এর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ সখীপুর থানার এসআই মনিরুজ্জামান ৮ম বারের মতো জেলার শ্রেষ্ঠ এসআই আগামী কাল ত্রিপুরাতে ১৬,দফা, দাবিতে ভারতের জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে উত্তর ত্রিপুরা হরতালের ডাক টঙ্গীতে ফুটপাতে দোকান বসতে না দেওয়ার জের ধরে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর, লুট আহত -২ মুক্তাগাছায় চোরের উপদ্রব ক্রমশঃ বাড়ছে চিরিরবন্দরে প্রেমের প্রমাণ দিতেপ্রেমিকার সামনে চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে যুবকের আত্মহত্যা ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনার নিহত ১ সখীপুরে শত বছরের কবরস্থান ভূমিহীন দেখিয়ে বন্দোবস্ত করে দখল, প্রতিবাদ করায় হয়রানি মূলক চাদাবাজি মামলা

উন্মুক্ত পাঠাগার খোলার দাবিতে জবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালন

প্রশাসন
  • সময় : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ২৯ বার পঠিত

মো. আব্দুর রহিম,জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উন্মুক্ত পাঠাগার খুলে দেওয়ার দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও করেছে সাধারণ শিক্ষার্থীবৃন্দ । সোমবার (১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় । তাদের দাবি দীর্ঘদিন ধরে সংস্কারের নামে বন্ধ করে রাখা হয়েছে উন্মুক্ত পাঠাগার।
পাঠাগার খুলে দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদনের পর ৫টি রুম খোলে দেওয়ার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তা হয়নি।
এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন,”দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে উন্মুক্ত পাঠাগার। এখানে প্রতিদিন কয়েকশত শিক্ষার্থী পড়ালেখা করতো। কিন্তু এখন এটি বন্ধ থাকায় পড়ার সুযোগ না পেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিক্ষার্থীরা।বিশ্ববিদ্যালয় প্রশাসন উন্মুক্ত পাঠাগার খুলে দেওয়ার কথা বললেও এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।”

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যানকে উন্মুক্ত পাঠাগারের জন্য কয়েকটি কক্ষ খুলে দেওয়ার কথা বললে তিনি জানান,”উপরমহল থেকে এখন পর্যন্ত কোনো নির্দেশ আসেনি।”

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আদনান আদি বলেন,”প্রথমত কেন্দ্রীয় লাইব্রেরীতে বাইরে থেকে কোন বই নিয়ে যেতে দেয় না। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী, জাবি,চবি,রাবি সকল কেন্দ্রীয় লাইব্রেরীতে এমপিথ্রি, বিসিএসসহ চাকরির বই, সকল প্রকার বই নিয়ে ঢুকা যায়,কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে বাইরে থেকে কোন একটা বই নিয়ে ঢুকতে কেন দেয়না, এটা দিতে হবে,অথবা নির্দিষ্ট কিছু রুম উন্মুক্ত লাইব্রেরী ফিক্সড করে দিক যেটাতে সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত শিক্ষার্থীরা পড়তে পারে।কত রুম কত কিছু করতেছে একটা লাইব্রেরী দিতে পারে না?আর ছুটি হলে তারপর আবার কেন অনুমতি নিতে হয়? একটা স্থায়ীভাবে উন্মুক্ত লাইব্রেরী চাই যেটায় সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত পড়াশোনা করা যাবে। এটা সকল বিশ্ববিদ্যালয়ের একটা বৈশিষ্ট্য কিন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সেটার জন্য আন্দোলন করতে হয় ব্যাপারটা খুবই দুঃখ জনক।”

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ বলেন, “বৃহস্পতিবার উন্মুক্ত পাঠাগার খুলে দেয়া হবে। সেইসাথে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পাঠাগারও বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে।”

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD