1. admin@kholanewsbd24.com : admin :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বাগমারায় ভবানীগঞ্জ পৌর বিএনপির উদ্যোগে লিফলেট বিতরন কেশবপুরে তিনদিন থেকে নিখোঁজ! স্কুলছাত্র নদী-সরদার! গ্লোবাল টেলিভিশনে শুভ যাত্রা উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে কেক কাটা ও দোয়া মাহফিল বাংদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে (১০ জুলাই) রবিবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে! ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে ৩ ইউপি নির্বাচনে ২০১ মনোনয়ন দাখিল — আচরণ বিধি লঙ্গন ঠাকুরগাঁওয়ে সাঁওতাল বিদ্রোহ দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান রাণীশংকৈলে সাংবাদিক শিল্পীর বাবার ইন্তেকাল র্যাগিং এ জিরো টলারেন্স নীতির ঘোষণা বশেমুরবিপ্রবি প্রশাসনের নোয়াখালীতে বাধার মুখে একদিনেই বন্ধ হলো বিআরটিসি বাস সার্ভিস আজ বাকুঁড়ায় জঙ্গল মহল পরিদর্শন কালে একান্ত সাক্ষাৎকার এস পি সাথে জননেতা শওকাত মোল্লার

জ্ঞান অর্জন ই হোক আপনার নিত্যদিনের গল্প

প্রশাসন
  • সময় : সোমবার, ২০ জুন, ২০২২
  • ১৪ বার পঠিত

একটা উক্তি দিয়ে শুরু করা যাক,,
” জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট,মুক্তি সেখানে অসম্ভব ” জ্ঞান ছাড়া মানুষের অস্তিত্ব পশুর সমান!

আসুন এখন জ্ঞান কাকে বলে সেটা একটু জানার চেষ্টা করি,,,
জ্ঞান বলতে কোন বিষয় সম্পর্কে তাও্বিক ও ব্যবহারিক শিক্ষা থাকাকে বোঝায়। এটা হতে পারে যে কোন বিষয়, ধরুন আপনি একজন ছাত্র। আপনার পড়াশোনার বিষয় সমাজবিজ্ঞান তাহলে আপনার সে সম্পর্কে সমগ্র জ্ঞান থাকা প্রয়োজন। যেমন, সমাজবিজ্ঞান কি? সমাজবিজ্ঞান কোন কোন বিষয় নিয়ে কাজ করে? সমাজবিজ্ঞান কাদের কে বেশি গুরুত্ব দেয়? এভাবে করে বিভিন্ন বিষয় সম্পর্কে উপকারী জ্ঞান অর্জন করা আপনার আমার সকলের জন্য প্রয়োজন।
এখন আসুন জ্ঞান অর্জন আমরা কেন করবো এটা সম্পর্কে কিছু জানার চেষ্টা করি?
একটা কাজ করতে হলে সবার আগে আমাদের চিন্তা করা দরকার আমরা কেন সেই কাজটি করতেছি?এর মধ্যে আসলে কি কোন কল্যান আছে? থাকলে সেগুলো কি? আমাদের কাজে লাগবে কতটুকু? এভাবে করে সুচিন্তিতা করা জ্ঞান অর্জনের প্রাথমিক ধাপ বলে আমি মনে করি। এখন আপনার প্রশ্ন থাকতে পারে আপনি চিন্তা না বলে সুচিন্তিতা কেন বলছেন? হ্যাঁ আমি সুচিন্তিতা এজন্য বলছি কারন আমরা তো সবাই জানি চিন্তা দুই ধরনের হতে পারে।
সুচিন্তিতা এবং কুচিন্তা এজন্য বলেছি সুচিন্তিতার কথা। আবার এমন চিন্তা করা যাবে না যেটা আসলে কখনও আমার দ্বারা সম্ভব না। যেমন, ধরুন আপনি মনে মনে খুব দৃঢ়ভাবে চিন্তা করলেন আপনি বাংলাদেশ থেকে মটরগাড়িতে চড়ে আমেরিকার যাবেন। এখন বলেন আসলেই কি সম্ভব এমনটা করা? এজন্য এমন চিন্তা করা যাবে না যেটা আসলে আমাদের স্বার্থের বাহিরে।এখন কবিতার সুরে বলতে চাই,,,,,,,
প্রথা অনুযায়ী শিক্ষা
স্কুল, কলেজ, ভার্সিটিতে হয়,
হাতে কলমে ও শিক্ষা
জ্ঞান অর্জন নয়!!
জ্ঞান অর্জন পরিকল্পনায় হলে
প্রয়োগ হবে বিজ্ঞতা।
স্ব স্ব স্থানে করলে নিরিখ
বাড়বে অনেক অভিজ্ঞতা!!
বিজ্ঞতাই সাফল্যের
নিশ্চিত চাবিকাঠি।
এখন আসুন আমরা আলোচনায় মুল আলোচনায় ফিরে যায়,
জ্ঞান অর্জন করা কি আসলেই আমাদের জন্য খুবই জরুরি? এমন প্রশ্ন অনেকেরই থাকতে পারে। তাহলে তাদের কাছে একটা প্রশ্ন দিয়ে শুরু করা যাক,,,,, যারা জানে আর যারা জানে না তারা কি কখনও সমান হতে পারে?
উওর টা হয়তো বা সবার জানা আছে। সবাই আমার সাথে এক বাক্যে হয়তো বা স্বীকার করবেন। হ্যাঁ আসলেই এক হতে পারে না। আসলেই সত্য এক হতে পারে না।

সামষ্টিক ভাবে আমাদের সকলের ই যে ধরনের জ্ঞান অর্জন করা প্রয়োজন বা অত্যাবশকীয় বিষয়? একটা জাতির ইতিহাস, সংস্কৃতি, সাহিত্য, অর্থনীতি,সমাজনীতি, রাষ্ট্রনীতি,ভূগোল, ইত্যাদি বিষয় সকলেই কম বেশি জ্ঞান থাকা জরুরি বলে আমি মনে করি।

এখন আসুন কিভাবে আমরা জ্ঞান অর্জন করতে পারি সেটা পয়েন্ট ভিত্তিক আলোচনা করা যাক,,,,,,,,,
প্রথমত,,,,আপনার ইচ্ছে বা প্যাশন অনুযায়ী জ্ঞান অর্জন করেন: আসুন এটা একটা গল্পের মাধ্যমে বোঝার চেষ্টা করি,,,ধরুন আপনারা কয়েকজন বন্ধু মিলে রেস্টুরেন্টে গিয়েছেন খেতে এখন আপনি দেখছেন যে, আপনার অধিকাংশ বন্ধু খাসির মাংস খেতে ইচ্ছে প্রসন করছে কিন্তু খাসির মাংস আপনার একদমই পছন্দ না। কিন্তু সেই মুহুর্তে আপনি বন্ধুদের মোটিভেশন এর কারনে খাসির মাংস ইচ্ছের বিরুদ্ধে খেলেন। পরবর্তীতে বাসায় এসে দেখলেন আপনার ডিসেনট্রি হয়েছে। তাহলে কি বন্ধুদের মটিভেশন এ আপনার খাসির মাংস উপকারে আসছে? না কারন আপনার ইচ্ছের বিরুদ্ধে আপনি খেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD