1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:৪০ অপরাহ্ন
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুরে পরিবহনে ডাকাত দলের ৪ সদস্যকে আটক করেছে কাশিমপুর মেট্রোথানা পুলিশ জিএমপি নোয়াখালীর বেগমগঞ্জে ব্যবসায়ী হত্যা কান্ডের মূলহোতা গ্রেপ্তার কোম্পানীগঞ্জে চোর সন্দেহে রোহিঙ্গা যুবক আটক প্রেমের বিয়ে স্বামীর সাথে ফোনে কথা বলে আত্মহত্যা ১৫ জুলাই তানোর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের ডাক সখীপুরে স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ চাঁপাইনবাবগঞ্জে সদর মডেল থানার অভিযানে গাঁজাসহ ১জন গ্রেফতার মেয়র মোঃ ইকরামুল হক টিটু করোনা আক্রান্ত হয়েছেন তালগাছী আবু ইসহাক উচ্চ বিদ্যালয়ে আন্তঃ শ্রেণী ফুটবল টুনামেন্ট ২০২২ অনুষ্ঠিত গাজীপুর মহানগর যুবলীগের উদ্যোগ বাংলাদেশ যুবলীগের চেয়ারম্যানের জন্মদিন পালন

জবিতে বর্ষাবরণে ‘বর্ষাকল্প-১৪২৯’ উদযাপিত

প্রশাসন
  • সময় : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ১৯ বার পঠিত

মো.আব্দুর রহিম,জবি প্রতিনিধি:

১ আষাঢ় ১৪২৯(১৫ জুন ২০২২) সকাল ১১:০০ টা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য শান্ত চত্বরে সারাদিনব্যাপী ‘এসো করো স্নান নবধারা জলে’ প্রতিপাদ্যে ‘বর্ষাকল্প’ অনুষ্ঠিত হয়েছে। এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যজন মাসুম আজিজ এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি, সংগীতে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত গণসংগীতশিল্পী মাহমুদ সেলিম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড.কামাল উদ্দিন আহমেদ বলেন, “আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনেক কিছুই নাই। তবুও যা আছে তাতেই শিক্ষার্থীরা একটু বৃষ্টি হলেই নিজেদেরকে শৈশবে হারিয়ে ফেলেন, যা দেখে খুব স্মৃতি মনে পরে যায়।আমাদের আছে কৃষ্ণচূড়া গাছ যার নিচে তারা গান গায়,বৃষ্টিতে ভিজে। এত সীমাবদ্ধতার মাঝেও বৃষ্টি হলে তারা খুব উৎফুল্ল থাকে।”

তিনি আরো বলেন,” মূলত সাংস্কৃতিক বিষয়কে মোকাবেলার জন্যই উদীচির জন্ম। এছাড়া দেশের স্বাধীনতায় উদীচি শিল্পী গোষ্ঠীর অবদান অনেক। এমনকি ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর এগিয়ে আসে উদীচি, তারাই কেরানীগঞ্জ এ প্রতিবাদস্বরূপ একটি নাটক মঞ্চায়ন করেছিল।আমার বয়স বেশি হলেও বর্ষাকাল আসলে আমিও আন্দোলিত হই, আমার প্রিয়জনকে খুব অনুভব করি, বৃষ্টি হলে আমি আমার স্ত্রীকে মনে করি মাধবী।”
প্রিয়তমাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “ঢাকার আকাশ আজ মেঘাচ্ছন্ন, মাধবী তুমি বাইরে যেয়ো না, মাধবী বৃষ্টিতে তুমি বাইরে যেয়েও না”

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত হয়ে একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা মাসুজ আজিজ বলেন, “যে গান মানুষের কথা কইতে পারে না,সে গান আমি গাইতে পারি না। উদীচি একটি রাজনৈতিক ক্ষেত্র থেকেই জন্ম। আমরা মনে করি শিল্প সংস্কৃতি লালন করা জরুরি। উদীচি চিরজীবি হউক।”

তিনি আরও বলেন,” আজকে বর্ষা কিন্তু ঢাকায় ভিজতে পারলাম না।এখানে বসে বর্ষার সৌন্দর্য্য উপভোগ করা যাবে না। আমাদের বর্ষাকে উপভোগ করতে হলে গ্রামীন পরিবেশে যেতে হবে। যেকোনো অপসংস্কৃতিকে মোকাবেলা করার জন্য গ্রীষ্ম, বর্ষা বৈশাখ এই উৎসবে এই আয়োজন ধরে রাখা দরকার।”

এই খ্যাতিমান নাট্যঅভিনেতার স্ত্রী নাট্যঅভিনেত্রী সাবিহা জাহান বলেন, “জগন্নাথ বিশ্ববিদ্যালয় উদীচী শিল্পগোষ্ঠীর চমৎকার এই অনুষ্ঠানে এসে খুব ভালো লাগছে।এর আগেও আমি এখানে এই ধরনের প্রোগ্রামে এসেছিলাম।আমি এখনো বৃষ্টি হলে নিজেকে ধরে রাখতে পারি না, বৃষ্টি আসলেই বৃষ্টিতে ভিজতে খুব ভালো লাগে।”

অনুষ্ঠানের প্রথম ভাগে সকাল থেকে বিকাল পর্যন্ত উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের নানাবিধ পরিবেশনার পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র-এর অংশগ্রহণে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।
উল্লেখ্য, এবারের আয়োজনটি সম্প্রতি সীতাকুণ্ডে ঘটে যাওয়া অগ্নিকান্ডের ঘটনায় হতাহত সকল মেহনতী মানুষের প্রতি উৎসর্গ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD