1. admin@kholanewsbd24.com : admin :
শুক্রবার, ২০ মে ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন
শুক্রবার, ২০ মে ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পাক্কা ৪০ কেজিতে আমের মণ নির্ধারণ হবে। উচ্চ আদালতে বিচারাধীন স্বত্বেও নিম্ন আদালতের রায়ে ১০টি হিন্দু পরিবার ও ১৮টি মুসলিম পরিবারকে উচ্ছেদ! জবি মার্কেটিং ক্লাবের সভাপতি রায়হান, সম্পাদক সাইদ রামুর চেইন্দা এলাকায় ১৪৭৫ পিস ইয়াবা সহ তিনজনকে গ্রেফতার। টাঙ্গাইলের সখীপুরে প্রতিপক্ষের হামলায় বেরিয়ে গেছে পেটের ভুঁড়ি আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে বিএমএসএস নেতৃবৃন্দের শোক প্রকাশ। পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য সরাসরি বেগম জিয়াকে হত্যার হুমকির সামিল– মির্জা ফখরুল ১৯ বছর পর গাজীপুর জেলা আওয়ামী লীগের ত্রি- বার্ষিক সম্মেলন সখীপুরে চেয়ারম্যান প্রার্থী রনি’র নিজ অর্থায়নে রাস্তা সংস্কার আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে হযরত শাহজালাল রহঃ প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক প্রকাশ।

ঠাকুরগাঁওয়ে কবরস্থানের জমিতে ১০ লাখ টাকার রোপন করা গাছ কেটে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের প্রক্রিয়া-স্থানীয়দের মাঝে ক্ষোভ ও উত্তেজনা !

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ৪৫ বার পঠিত

মোঃ মজিবর রহমান শেখ,,
আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও– ১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন -এর সুপারিশকে উপেক্ষা করে ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার সালন্দর ইউনিয়নের শিংপাড়া কবরস্থানের জমিতে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের প্রক্রিয়া শুরু করায় স্থানীয়দের মাঝে ক্ষোভ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ১১ মে বুধবার ঠাকুরগাঁও সদর উপজেলা প্রশাসেনর চিঠি নিয়ে এক ঠিকাদারের লোকজন সেই কবরস্থানে স্থানীয়দের রোপনকৃত ১০ লাখ টাকার অধিক মূল্যমানের গাছ কাটা শুরু করলে সেখানে গাছের ঠিকাদার ও স্থানীয়দের মধ্যে মারমুখী অবস্থার সৃষ্টি হয়। এ সময় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আশ্বাসে পরিস্থিতি সাময়ীক শান্ত হলেও উত্তেজনা বিরাজ করছে। শিংপাড়া কবরস্থান উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক ও স্থানীয় আওয়ামীলীগ নেতা আফাজ উদ্দিন জানান, দুই একর ৮৭শতক জমি জুড়ে থাকা শিংপাড়া কবরস্থানটি অনেক পুরাতন ঐতিহ্যবাহী খাস ক্ষতিয়ান ভুক্ত একটি কবরস্থান। সম্প্রতি ঠাকুরগাঁও সদর উপজেলা প্রশাসন এই কবরস্থানের জমিতে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের উদ্যোগ গ্রহণ করলে আমরা এলাকাবাসী কবরস্থান বাদ দিয়ে প্রকল্প বাস্তবায়নের জন্য স্থানীয় সংসদ সদস্য ও ঠাকুরগাঁও জেলা প্রশাসন সহ বিভিন্ন মহলে অনুরোধ জানাই। এর প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন ও ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহাবুবুর রহমান কবরস্থান বাদ দিয়ে প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে সুপারিশসহ আশ্বাস প্রদান করেন। কিন্ত ১১ মে বুধবার আকস্মিক ভাবে এই কবরস্থানে আশ্রায়ন প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া হিসেবে গাছ কাটার জন্য এক ঠিকাদার সেই কবরস্থানে ২০বছর আগে স্থানীয়দের রোপনকৃত ১০ লাখ টাকার অধিক মূল্যমানের গাছ কাটা শুরু করে। এসময় সেখানে গাছের ঠিকাদার ও স্থানীয়দের মধ্যে মারমুখী অবস্থার সৃষ্টি হয়। এসময় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরীর আশ্বাসে পরিস্থিতি সাময়ীক শান্ত হয়।
আফাজ উদ্দিন আরো জানান, কবরস্থানের উন্নয়নের জন্য সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় ২০০২সালে স্থানীয় ইউনিয়ন পরিষদের সাথে ননজুডিয়াশিয়াল স্ট্যাম্পে চুক্তি সম্পাদন করে কবরস্থান উন্নয়ন কমিটি বলদ, বনজ ও ঔষধি গাছসহ বিভিন্ন প্রজাতির দুই হাজার গাছ রোপনসহ যত্ন করে গাছগুলো বড় করে তোলে। যার বর্তমান বাজার মূল্য ১০ লাখ টাকার অধিক হলেও উপজেলা প্রশাসন ও স্থানীয় ভূমি অফিস স্থানীয় ইউনিয়ন পরিষদ ও স্থানীয় কবরস্থান উন্নয়ন কমিটিকে কিছু না জানিয়ে গাছগুলো কেটে নিতে শুরু করেছে। স্থানীয় সংসদ সদস্যের সুপারিশকেও তারা কোন গ্রাহ্য করছে না।
এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ সামুসুজ্জামান স্যারকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, কবরস্থানে আশ্রায়ন প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত এখনও চুড়ান্ত হয়নি। সরকারি বিধি মোতাবেক সেখানকার গাছ কাটার অনুমোদন দেওয়া হয়েছে।

মোঃ মজিবর রহমান শেখ
০১৭১৭৫৯০৪৪৪

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD