1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ২২ মে ২০২২, ০১:১৬ অপরাহ্ন
রবিবার, ২২ মে ২০২২, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কবির হাটে সম্পতি বিরোধের জের ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন নোয়াখালীর চৌমুহানীতে ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা আটক-৩ “ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন” দিনাজপুর জেলা শাখার পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হাতীবান্ধায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে রায়গঞ্জের ভূঁইয়াগাতীতে এক মণ ধানে এক জনের মজুরী চলতি কৃষকের বেহাল অবস্থা ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সে এর ২য় তলা থেকে রোগীকে ফেলে দেওয়ার অভিযোগ রাজশাহী মহানগরীর চলমান উন্নয়ন নিয়ে প্রকৌশলীদের সাথে মতবিনিময় মেরিনার কর্মকর্তা উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন রাজশাহীতে ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের অনুদানের চেক বিতরণ মোহনপুরে গৃহবধূ হত্যা মামলায় স্বামী গ্রেপ্তার

মৃদুল কুমার ঘোষ মহান (মে) দিবসে শহীদদের শ্বরণে শ্রমোজীবী মেহনতী মানুষকে ঈদ শুভেচ্ছা জানান!

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২
  • ২৬ বার পঠিত

বিশেষ প্রতিবেদক ও সহ-সম্পাদক, খোলা নিউজ বিডি-২৪,

আগামি পহেলা মে’ (রবিবার) মহান মে’ দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস এবং পবিত্র ঈদ-উল ফিতর সমাগত।

মহান মে দিবস ২০২২’ ইং উপলক্ষে তানোর উপজেলাবাসিসহ বাংলাদেশ ও বিশ্বের সকল শ্রমজীবী মানুষ এবং মুসলিম সম্প্রদায়কে ঈদ-উল ফিতর-এর আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান তানোর উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন-আহবায়ক ও সাধারণ সম্পাদক, বর্তমানে রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মৃদুল কুমার ঘোষ।

তিনি শ্রমিকদের রক্তঝরা দিন (মে) দিবসে শহীদদের শ্বরণ করে তানোর-এর শ্রমজীবী মানুষের সুখ-দুঃখ্য, আনন্দ, বেদনায় পাশে থেকে তাদের অধিকার আদায়ে চিরকাল আন্দলন সংগ্রাম চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

তিনি তাঁর দেয়া এক শুভেচ্ছা বার্তায় এই প্রতিবেদককে জানান, সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় মে দিবস ও জাতীয় শ্রমিক দিবস পালন করা হয়।
১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এর পর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দিনটি শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন।

বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হতে যাচ্ছে। এবারের মে দিবসের প্রতিপাদ্য ’শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিব বর্ষে গড়বো দেশ।
১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের উপযুক্ত মজুরি আর দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে বিক্ষোভ শুরু করেন ওই শহরের হে মার্কেটের শ্রমিকরা। কিন্তু আন্দোলনরত শ্রমিকদের দমাতে মিছিলে এলোপাতাড়ি গুলি চালায় পুলিশ। এতে ১১ শ্রমিক নিহত হন। আহত ও গ্রেফতার হন আরও বহু শ্রমিক। পরে প্রহসনমূলক বিচারের মাধ্যমে গ্রেফতারকৃত শ্রমিকদের মধ্যে (৬) জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড দেয়া হয়। এতে বিক্ষোভ আরও প্রকট আকার ধারণ করে। আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। পরবর্তী সময়ে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর ১৮৯০ সাল থেকে পহেলা মে বিশ্বব্যাপী ‘মে দিবস’ বা ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালন হয়ে আসছে।

তিনি আরো বলে; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। তিনি ছিলেন শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু।
মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে আমাদের পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে শ্রমিক ও মালিকের উৎপাদন বৃদ্ধিতে নিবেদিত হতে হবে। ‘

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD