1. admin@kholanewsbd24.com : admin :
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:৪২ পূর্বাহ্ন
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পাক্কা ৪০ কেজিতে আমের মণ নির্ধারণ হবে। উচ্চ আদালতে বিচারাধীন স্বত্বেও নিম্ন আদালতের রায়ে ১০টি হিন্দু পরিবার ও ১৮টি মুসলিম পরিবারকে উচ্ছেদ! জবি মার্কেটিং ক্লাবের সভাপতি রায়হান, সম্পাদক সাইদ রামুর চেইন্দা এলাকায় ১৪৭৫ পিস ইয়াবা সহ তিনজনকে গ্রেফতার। টাঙ্গাইলের সখীপুরে প্রতিপক্ষের হামলায় বেরিয়ে গেছে পেটের ভুঁড়ি আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে বিএমএসএস নেতৃবৃন্দের শোক প্রকাশ। পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য সরাসরি বেগম জিয়াকে হত্যার হুমকির সামিল– মির্জা ফখরুল ১৯ বছর পর গাজীপুর জেলা আওয়ামী লীগের ত্রি- বার্ষিক সম্মেলন সখীপুরে চেয়ারম্যান প্রার্থী রনি’র নিজ অর্থায়নে রাস্তা সংস্কার আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে হযরত শাহজালাল রহঃ প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক প্রকাশ।

তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী

প্রশাসন
  • সময় : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ৩০ বার পঠিত

এম এম মামুন, রাজশাহী ব্যুরো : তীব্র তাপদাহে এখন পুড়ছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। দুদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোলেই তাকে তীব্র তাপদাহ হিসেবে ধরা হয়। রোববার থেকে এ ধরনের তাপদাহই দেখা দিয়েছে রাজশাহীতে।
এতে নাভিশ্বাস উঠেছে মানুষের। ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাওয়া যাচ্ছে না গরমের কারণে। এই গরমের মধ্যে আবার মাঝে মাঝেই বন্ধ হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। ফলে অস্থির হয়ে উঠছে মানুষ। আর রোদের কারণে রাস্তায় বের হলে গায়ে লাগছে আগুনের তাপ। তারপরও কষ্ট করে ঈদের কেনাকাটাসহ প্রয়োজনীয় কাজ করতে বাইরে বের হতে হচ্ছে।
রাজশাহীতে গত ১৫ এপ্রিল চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ছয় বছরের মধ্যে এটি রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা। এরপর গত বুধবার ভোরে ১৭ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয় রাজশাহীতে। এতে তাপমাত্রা একটু কমে। কিন্তু শনিবার থেকে আবার তাপমাত্রা আবার বাড়তে শুরু করেছে। একটু বৃষ্টির জন্য আবার সবাই আকাশের দিকে তাকাতে শুরু করেছেন। কিন্তু মেঘের দেখা নেই।
তীব্র গরমে কাজ করতে চরম ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবী মানুষ। একটু প্রশান্তি পেতে অনেকে ঘর ছেড়ে বাগানে গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। রিকশাচালকেরাও বসে জিরিয়ে নিচ্ছেন গাছতলায়। এই গরমে রোজা রাখতেও সমস্যা হচ্ছে। তারপরও ধর্মপ্রাণ মুসলমান রোজা রাখছেন।
রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান, গত শনিবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রোববার তা বেড়ে হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিকাল ৩টায় তাপমাত্রা পাওয়া গেছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটিই এবারের মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। টানা দুদিন ধরে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।
কামাল উদ্দিন বলেন, সাধারণত ৪ এপ্রিলের পর শুরু হয় তাপপ্রাবাহ। এবার পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণে তাপপ্রাবহ দীর্ঘায়িত হচ্ছে। গত বুধবার রাজশাহীতে মাঝারি মানের বৃষ্টিপাত হলেও তাপপ্রবাহ প্রশমিত হয়নি। দু’একদিনের মধ্যে বৃষ্টির কোন পূর্বাভাসও নেই।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD