1. admin@kholanewsbd24.com : admin :
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:১৮ অপরাহ্ন
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ধামইরহাটের খেলনা ইউনিয়নে ঐতিহ্যবাহী কারাম উৎসব অনুষ্ঠিত টঙ্গীতে ভোক্তা অধিকারের অভিযানে ৫ লাখ টাকা জরিমানা ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে সড়ক দুর্ঘটনায় বরযাত্রীর মাইক্রোবাস খাদে ঠাকুরগাঁওয়ে আনসার সদস্যকে মারপিটের অভিযোগে মামলা ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় ১ হাজার ৫শ পিস ইয়াবা সহ ১ যুবক আটক বিরামপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত কালীগঞ্জে শহীদ ময়েজউদ্দিন এমপিউটি ফুটবল খেলা অনুষ্ঠিত শাহজাদপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদ্বযাপন উপলক্ষে আলোচনা সভা রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরাম’র আত্মপ্রকাশ একজন বৃক্ষ প্রেমী বৃক্ষ রোপন করেন জননেতা আলহাজ্ব শহীদুজ্জামান সরকার

রাজশাহীতে পৌঁছেছে ট্রেনের অত্যাধুনিক ইঞ্জিন লোকোমোটিভ

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ১১৪ বার পঠিত

এম এম মামুন, রাজশাহী ব্যুরো : রাজশাহীতে এসে পৌঁছেছে ট্রেনের অত্যাধুনিক ইঞ্জিন লোকোমোটিভ। স্টেশনে নতুন ইঞ্জিন দেখে সাধারণ যাত্রীরা ছবি, ভিডিও এবং সেলফি তুলতে ব্যস্ত হয়ে পরে।
পশ্চিমাঞ্চল রেলের যাত্রীবাহী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে সংযুক্ত নতুন ইঞ্জিনটি প্রথমবারের মতো বৃহস্পতিবার (৩১ মার্চ ) দুপুরে ঈশ্বরদী থেকে চালিয়ে নিয়ে আনলেন লোকো মাস্টার তৌহিদুল ইসলাম। পরে দুপুর আড়াইটায় ইঞ্জিনটি একই ট্রেনে খুলনার উদ্দেশ্যে যাত্রীদের নিয়ে রাজশাহী স্টেশন ছেড়ে যায়।
আমেরিকার তৈরি ৩,৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিনটির চালক কক্ষে এসি সংযুক্ত রয়েছে। ইঞ্জিনটির সামনে ও পেছনে রয়েছে সিসি ক্যামেরা, একই সাথে রাতে আলোর জন্য ব্যবহার করা হয়েছে এলইডি লাইট।
বেঁধে দেয়া গতি প্রতি ঘন্টায় ১৪০ কিলো মিটার। যদিও বাংলাদেশের রেল লাইনের গড় গতিসীমায় তুলনায় এই গতি বেশি। ঠিকাদারি প্রতিষ্ঠান ইঞ্জিনের সাথে একজন করে জনবল দিয়েছে প্রাথমিক অবস্থায় এর কোন ত্রুটি পাওয়া গেলে তা সংশোধন বা নির্ণয়ের জন্য।
বাংলাদেশ রেলে সংযুক্ত নতুন ১৬টি ইঞ্জিনের সবগুলোই ব্রডগেজ লাইনের জন্য। ব্রডগেজ মিটারগেজ লাইনের জন্য পর্যায়ক্রমে আনা হবে মোট ৪০ টি ইঞ্জিন। এভাবে পর্যায়ক্রমে প্রতিটি নতুন ইঞ্জিন যাত্রীবাহী ট্রেনের সাথে সংযুক্ত করে চালিয়ে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD