1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ২৩ মে ২০২২, ০২:২১ অপরাহ্ন
সোমবার, ২৩ মে ২০২২, ০২:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে চারদিন ধরে খোলা আকাশের নিচে গৃহহারা ৩০ টি পরিবার টঙ্গীতে রিকশা চালকের কামড়ে পুলিশসহ আহত ৪ ঠাকুরগাঁওয়ে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে ধর্ষক সহ আটক – ২ ঠাকুরগাঁওয়ে জরিমানা করতে চাওয়ায় সার্জেন্টের পজ মেশিন ভাঙলেন মোটরসাইকেল আরোহী! পদ্ম ফুল ছেড়ে ঘাস ফুলে প্রবেশ ব্যারাকপুরের বিজেপি র লোকসভার সদস্য অর্জুন সিঙের।। ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে — ২ যুবক আটক ! টঙ্গীতে যুবলীগের প্রস্তুতি সভা অনুষ্ঠিত নোয়াখালীতে দূদকের মামলায় ব্যাংক কর্মকর্তার ৩০বছর কারাদন্ড নেশার টাকা জোগাড়ে ছিনতাই করতেন বুলবুল জবি’র আধুনিক ভাষা ইনস্টিটিউটে চালু হচ্ছে স্প্যানিশ ল্যাঙ্গুয়েজ কোর্স

যেকারণে বাংলাদেশে ইংরেজি শিক্ষায় সংষ্কার সাধন যুক্তিযুক্ত

প্রশাসন
  • সময় : শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২
  • ২৪৪ বার পঠিত

মো: আব্দুর রহিম,শিক্ষার্থী,ইংরেজি ভাষা বিভাগ,আই.এম.এল;জবিঃ
ইংরেজি ভাষা হলো একটি আন্তর্জাতিক ভাষা এবং আমাদের বাংলাদেশের দ্বিতীয় ভাষা। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এ ভাষার প্রচলন রয়েছে। তাই বহির্বিশ্বের যেকোন দেশের সাথে যোগাযোগ স্থাপনের জন্য ইংরেজি ভাষা জানার গুরুত্ব রয়েছে।আর এজন্য আমাদেরকে শুদ্ধ ইংরেজি চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। যেহেতু,ইংরেজি হলো বিশ্বের আধুনিক ভাষাসমূহের মধ্যে অন্যতম একটি ভাষা,সেহেতু শুদ্ধভাবে ইংরেজি শেখার বিশেষ গুরুত্ব রয়েছে যা আমাদের দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত থাকলেও দক্ষ শিক্ষক,সঠিক মূল্যায়ন নীতি এবং আধুনিক শিক্ষা সরঞ্জামের অভাবে এখনও তলানিতে রয়েছে। এর অন্যতম একটি কারণ হলো আমরা ইংরেজি শিক্ষাকে ভাষাভিত্তিক শিক্ষায় পরিনত করতে পারিনি। ইংরেজি শিখে যদি সেটা আমাদের প্রাত্যহিক জীবনে ব্যবহার করতে না পারি তাহলে সে শিক্ষার কোন মূল্য থাকে না। প্রতিটি ভাষা শিক্ষার প্রথম ও প্রধান মাধ্যম হলো “লিসনিং” বা “শোনা”।একটি মানবশিশু জন্মের পর সে তার চারপাশের মানুষের কথা শুনে সেই ভাষায় কথা বলতে শিখে।আর তাই প্রতিটি দেশের মাতৃভাষা ভিন্ন। আবার, অঞ্চলভেদেও ভাষার মধ্যে পার্থক্য রয়েছে যা আঞ্চলিক ভাষা নামে পরিচিত।
এবার মূল কথায় ফেরা যাক। যেহেতু, যেকোন ভাষা শিক্ষার ক্ষেত্রে শুনে বোঝাটা অত্যন্ত জরুরি, সেহেতু ইংরেজি ভাষা শিক্ষার ক্ষেত্রেও প্রথমেই আমাদেরকে লিসনিং বা শোনার ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে। লিসনিং এর পাশাপাশি আমাদেরকে নিয়মিত ইংরেজিতে কথা বলার অভ্যাস গড়ে তুলতে হবে। যদিও আমাদের শিক্ষা কারিকুলামে এসব বলা রয়েছে,তবে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই এ ২টি বিষয়ে কোন গুরুত্বই দেওয়া হয় না।ইংরেজি ১ম পত্রে একগাদা মডেল টেষ্ট এবং ২য় পত্রে গ্রামার শিখে পরীক্ষার খাতায় সেগুলো উগরিয়ে দেওয়া হয়।রাইটিং নামের যে একটি অপশন রাখা হয়েছে,তাতেও মুখস্থ বিদ্যা ছাড়া অন্য কোন কিছু চোখে পড়ে না। কারণ, যেকোন মূল্যে পরীক্ষায় ভালো নম্বর পেলেই সবাই খুশি।কিন্তু তাকে যদি ইংরেজিতে কথা বলতে কিংবা কোন বিষয়ে নিজের মতামত লিখতে দেওয়া হয়,তখনই বুঝা যায় প্র্যাকটিস এর অভাবে স্কিল ডেভেলাপড হয়নি। এমনকি তারা ইংরেজি খবর বা কোন প্রোগ্রাম শুনেও বুঝতে পারে না।এজন্য যে পুরো শিক্ষা ব্যবস্থাই দায়ী সেকথা বললে ভুল হবে না।তবে বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক শিক্ষকদেরকে ইংরেজি ভাষা শিক্ষায় যে ট্রেনিং দিচ্ছে নিসন্দেহে তা শিক্ষার্থীদেরকে ইংরেজিতে দক্ষ করে গড়ে তুলবে। পাশাপাশি প্রচলিত নিয়মে যে পাঠদান প্রক্রিয়া এবং পরীক্ষার ক্ষেত্রে রিডিং, রাইটিং, লিসনিং এবং স্পিকিং এই চারটি বিষয়েই সঠিক মূল্যায়নের অভাব রয়েছে সেটির সংস্কার সাধন করা গেলে বাংলাদেশের শিক্ষার্থীদের ইংরেজি শিক্ষায় দক্ষ করে গড়ে তোলা সম্ভব। অর্থাৎ, শিক্ষার্থীদেরকে ইংরেজিতে দক্ষ করে গড়ে তুলতে শোনা,বলা,পড়া এবং লেখা এই চারটি বিষয়ে সমান গুরুত্ব দিতে হবে। তাহলে দেশের অভ্যন্তরে এবং বাহিরে উচ্চশিক্ষা গ্রহণ,ব্যবসায়িক সম্পর্ক ও কূটনৈতিক সম্পর্ক স্থাপন সহজ হবে।দেশের কোম্পানিগুলো স্বাবলম্বী হবে এবং দেশের অর্থনীতি শক্তিশালী হবে।মোটকথা, যোগাযোগের মাধ্যম উন্নত হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD