1. admin@kholanewsbd24.com : admin :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৪:১৩ অপরাহ্ন
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৪:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে কালিয়া পুলিশের হাতে জমি জালিয়াতচক্রের ২ সদস্য গ্রেফতার ময়মনসিংহ গফরগাঁও পাগলা থানা এলাকার ইটের ভাটা গুলো চলছে পাগলা প্রেস ক্লাবের নিয়ন্ত্রণে । আশুলিয়ায় বসত বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ডঃ আরজেএফ’র উদ্যোগে বিশ্ব তথ্য সুরক্ষা দিবস পালিত মানবিক বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে শীত বস্ত্র বিতরন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ নোয়াপাড়া পৌরসভার পরিচিতি ও বর্ধিতসভা অনুষ্ঠিত রংপুরে চুরির অপবাদে দুই শিশুকে বেঁধে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ১ “ যেকারণে বাংলাদেশে ইংরেজি শিক্ষায় সংষ্কার সাধন যুক্তিযুক্ত ঠাকুরগাঁওয়ে রুহিয়াতে দুর্ধর্ষ চুরি, ঠাকুরগাঁওয়ে আলু ক্ষেতে ধনপতি কৃষকের মরাদেহ উদ্ধার করেছে পুলিশ ।

আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে উপজেলা পরিষদ সক্রিয় করার উদ্যোগ!

প্রশাসন
  • সময় : শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২
  • ৩৫ বার পঠিত

স্টাফ রিপোর্টার; এস আর টুটুল এম এল!

আমলাতান্ত্রিক প্রতিবন্ধকতায় অলস হয়ে থাকা উপজেলা পরিষদের দুর্ভোগের অবসান ঘটতে যাচ্ছে। নীতিগতভাবে স্থানীয় সরকারকে শক্তিশালী করার পক্ষে সরকারের নীতিনির্ধারকরা। কিন্তু একাজটি আমলাতান্ত্রিক প্রতিবন্ধকতার কারণে, গত ১৩ বছরেও হয়ে উঠেনি।

আজ ১৪- জানুয়ারী প্রকাশিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সূত্রে জানা যায়, উপজেলা পদ্ধতি প্রবর্তিত হয় সেনাপতি শাসনামলে। উদ্দেশ্য ছিল এ পদ্ধতির মাধ্যমে নিজেদের তলায় মাটি আনা। স্বভাবতই রাজনৈতিক দলগুলো তাৎক্ষণিক বাস্তবতাই উপজেলা পদ্ধতির বিরোধিতা করে। তবে তৃণমূলের গ্রামগঞ্জের মানুষের কাছে এই পদ্ধতি গ্রহণযোগ্যতা পায়। নব্বইয়ের গণঅভ্যুত্থানের মুখে সেনাপতি শাসনের অবসান ঘটলেও শেষ পর্যন্ত এ পদ্ধতি টিকে যায় ওই গ্রহণযোগ্যতার কারণে। তবে রাজনৈতিক সরকারের আমলে নির্বাচিত জনপ্রতিনিধিদের পাশ কাটিয়ে ১৭-টি দপ্তরের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ন্যস্ত করায় অকার্যকর হয়ে পড়ে স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ এই ইউনিট টি। আইনে দেওয়া চেয়ারম্যানের ক্ষমতা পরিপত্র জারির মাধ্যমে ইউএনওকে হস্তান্তর ছিল দুর্ভাগ্য। ফলে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েও উপজেলা চেয়ারম্যানরা কাঙ্ক্ষিত ক্ষমতা প্রয়োগ করতে পারেননি। নিজেদের ক্ষমতা ফিরে পেতে আদালতের দ্বারস্থ হয় উপজেলা চেয়ারম্যানদের সংগঠন (বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন) রায় নিজেদের পক্ষে পেলেও এখনো তারা ফিরে পাননি কাঙ্ক্ষিত ক্ষমতা।
এই অবস্থায় সংবিধান আইন ও আদালতের রায় বাস্তবায়নের উদ্যোগ নিতে স্থানীয় সরকার বিভাগের চিঠি দেয়া হয়। যার ফলে দীর্ঘ (৩) তিন বছর পর উপজেলা চেয়ারম্যানদের দাবি ও আদালতের রায় পর্যালোচনার তাগিদ অনুভব করেছে সরকার।
গত কাল ১৪ জানুয়ারী এ নিয়ে উচ্চপর্যায়ে বৈঠকও হয়েছে। আশা করা হচ্ছে আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে উপজেলা পরিষদ সক্রিয় করার উদ্যোগ নেওয়া হবে। উপজেলায় প্রতিষ্ঠিত হবে নির্বাচিত জনপ্রতিনিধিদের কর্তৃত্ব। কর্তৃত্ব যাতে আইনের আওতায় প্রতিপালিত হয় সেদিকেও সবাইকে সচেতন থাকতে হবে। নির্বাচিত প্রতিনিধি কিংবা আমলা কেউ যে আইনের ঊর্ধ্বে নন তা নিশ্চিত হওয়া জরুরী।
স্থানীয় সরকার বিভাগের এই উদ্যোগকে সাধুবাদ জানান রাজশাহী-১’ তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।

ময়না চেয়ারম্যান বলেনঃ (বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন) রায় নিজেদের পক্ষে পেলেও এখনো উপজেলা চেয়ারম্যানগন কাঙ্ক্ষিত ক্ষমতা ফিরে পান নাই। সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই এবং উপজেলায় প্রতিষ্ঠিত হবে নির্বাচিত জনপ্রতিনিধিদের কর্তৃত্ব-কর্তৃত্ব যাতে আইনের আওতায় প্রতিপালিত হয় সেদিকেও সবাইকে সচেতন থাকতে হবে। নির্বাচিত প্রতিনিধি কিংবা আমলা কেউ যে আইনের ঊর্ধ্বে নন তা নিশ্চিত হওয়া জরুরী। আমি এ আশাবাদ ব্যক্ত করছি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD