1. admin@kholanewsbd24.com : admin :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে কালিয়া পুলিশের হাতে জমি জালিয়াতচক্রের ২ সদস্য গ্রেফতার ময়মনসিংহ গফরগাঁও পাগলা থানা এলাকার ইটের ভাটা গুলো চলছে পাগলা প্রেস ক্লাবের নিয়ন্ত্রণে । আশুলিয়ায় বসত বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ডঃ আরজেএফ’র উদ্যোগে বিশ্ব তথ্য সুরক্ষা দিবস পালিত মানবিক বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে শীত বস্ত্র বিতরন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ নোয়াপাড়া পৌরসভার পরিচিতি ও বর্ধিতসভা অনুষ্ঠিত রংপুরে চুরির অপবাদে দুই শিশুকে বেঁধে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ১ “ যেকারণে বাংলাদেশে ইংরেজি শিক্ষায় সংষ্কার সাধন যুক্তিযুক্ত ঠাকুরগাঁওয়ে রুহিয়াতে দুর্ধর্ষ চুরি, ঠাকুরগাঁওয়ে আলু ক্ষেতে ধনপতি কৃষকের মরাদেহ উদ্ধার করেছে পুলিশ ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ পূর্তি উপলক্ষে অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রশাসন
  • সময় : শনিবার, ৮ জানুয়ারি, ২০২২
  • ২৪ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ ডালিয়া আল মীম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ পূর্তি উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছিল নজরুল একাডেমি।গত ৬ জানুয়ারি একাডেমির বেলালাবাদ মগবাজারের নিজস্ব মিলনায়তনে নজরুলপ্রেমীদের মিলনমেলা চলেছে সারাদিনব্যাপী ।

বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে আশির দশকের অন্যতম প্রধান কবি ও গবেষক হাসান আলীম রচিত ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ ‘Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam’ গ্রহ্নের মোড়ক উন্মোচন এবং আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।
এতে প্রধান অতিথি ছিলেন তুরস্কের রাস্ট্রদূত জনাব মসয়ূদ মান্নান। স্বাগত বক্তব্য দিয়েছেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান। আলোচনা করেছেন ম.মীজানুর রহমান, গবেষক ও সাবেক সহ সম্পাদক নিউ নেশন, জনাব আবদুল মুকিত চৌধুরী।

অনুষ্ঠানে ‘বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব ‘গ্রন্থ প্রনয়নের জন্য জনাব হাসান আলীম, এবং উক্ত গ্রন্থ অনুবাদের জন্য আনিস ফাতিমা এবং নজরুল গবেষণায় বিশেষ ভুমিকা রাখার জন্য শফি চাকলাদারকে “নজরুল একাডেমি সম্মাননা ২০২১” এবং ‘নজরুল একাডেমি পদক ২০২১’ প্রদান করা হয়েছে। ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ গ্রন্থটির প্রকাশক নজরুল একাডেমী।

বইটির ইংরেজি অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা সরলরেখা। সরলরেখার প্রকাশক নাজমুস সায়াদাত জানান, কবি ও গবেষক হাসান আলীম রচিত ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ ‘Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam’ ভাষা, গবেষণা ও সাহিত্যের অনন্য সংযোজন হিসেবে বিবেচিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD