1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:১৬ অপরাহ্ন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হাসপাতালে স্বাস্থ্যবিধি অমান্য, ছবি তোলায় সাংবাদিককে হুমকি কাশিমপুরে সরকারি রাস্তা বন্ধ করে দিল এক প্রভাবশালী সখীপুরে স্বামীর আড়াইলাখ টাকা স্বর্ন অলংকার নিয়ে স্ত্রী উধাও ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের আওতায় সরকারি অধিগ্রহণ হওয়া ভূমির ৪৫ জন মালিককে ৫১ কোটি টাকার চেক হস্তান্তর করেছে ঢাকা জেলা প্রশাসন। বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা’র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন নড়াইল ডিবি পুলিশের অভিযানে গাজাসহ গ্রেফতার ১ সখীপুরে দুই ইটভাটার মালিককে জরিমানা ময়মনসিংহের মুক্তাগাছায় দৈনিক যুগান্তর পত্রিকার ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও স্বজন সমাবেশ। জবি রোভার স্কাউট গ্রুপ এবং রোভার স্কাউট অ্যালামনাই এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ কাপ্তাই বড়ইছড়ি সাপ্তাহিক বাজারে মাস্কবিহীন অপরাধে ভ্রাম্যমান অভিযানে ১৩ মামলা

১ বছরে ৫৫ হাজার মিটার জাল জব্দ হালদা থেকে

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ৪ জানুয়ারি, ২০২২
  • ২৩ বার পঠিত

চট্টগ্রাম জেলা বিশেষ প্রতিনিধি

সাজু দাশ

০৪/জানুয়ারি /২০২২ইং

হালদা নদী বাংলাদেশের একটি প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। যে নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করেছে সরকার। তাই বছরজুড়ে হালদা নদী রক্ষায় হাটহাজারী উপজেলা প্রশাসনের নজরদারি থাকে চোখে পড়ার মতো। হালদা নদীতে গত এক বছরে হাটহাজারী উপজেলা প্রশাসনের অভিযানে প্রায় ৫৫ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে।

এর মধ্যে ৬ মাস হাটহাজারী উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন হালদা নদী রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা করেছেন। পরে নতুন ইউএনও হিসেবে দায়িত্ব নেন শাহিদুল আলম। তিনি ১১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অভিযান পরিচালনা করেন। তিনি ২৩টি অভিযানে পরিচালনা করে প্রায় ৩১ হাজার মিটার জাল জব্দ করেন। এ ছাড়াও ২টি ঘেরা জাল বসানোর নৌকা ও ৩টি বালু উত্তোলনে ব্যবহার করা নৌকা ধ্বংস করা হয়। জরিমানা আদায় করা হয় ৬০ হাজার টাকা। একটি ১৫ কেজি ওজনের মা-মাছ উদ্ধার করেন তিনি।

জানা গেছে, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫৫টি অভিযান পরিচালনা করা হয়। হালদা নদীতে অভিযান পরিচালনারর জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৩টি নৌকা নামানো হয়। অবৈধভাবে উত্তোলিত মোট জব্দকৃত বালুর পরিমাণের সঠিক হিসাব জানা যায়নি। হালদা নদীতে অবৈধভাবে ঘেরাজাল বসানোর কাজে ব্যবহৃত ৮টি নৌকা আটক করে ধ্বংস করা হয়। হালদা নদীর পাড় থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত ২টি টাক্টর ধ্বংস করা হয়। এসব অভিযানে মোট ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়াও বালু উত্তোলনে ব্যবহার করা ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয় ৮টি।

সাবেক ইউএনও রুহুল আমিন বলেন,হালদার পাহারাদার হিসেবে কাজ করার চেষ্টা করেছি একজন সরকারি কর্মকর্তা হিসেবে নয় দেশের প্রতি ভালোবাসা থেকেই করেছি। হালদা শুধু নদীই নয়, একটা অনুভূতির নাম।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম বলেন, হালদা নদী থেকে অবৈধ জাল পেতে মা-মাছ ধরা, ইঞ্জিনচালিত নৌকার চলাচল বন্ধ, বালু উত্তোলন, ডলফিন রক্ষায় আমাদের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। হালদা নদী রক্ষায় আমাদের এ অভিযান চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD