1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৩৯ অপরাহ্ন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জেলা ও বিভাগীয় পর্যায়ে আদালত না থাকায় ৫’শ কিঃ মিঃ দুরে পল্লী বিদ্যুৎ মামলায় হাজিরা দিতে হচ্ছে গ্রাহকদের –ঢাকায় । শরীয়তপুরে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ! জয়পুর শ্রী তারক ধামে সন্ত্রাসী হামলায় মতুয়ারা আহত বিচারের দাবী!! ১নং উথুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদে প্রচার -প্রচারনায় ব্যস্ত মো.আমিনুল ইসলাম বাবুল। ১নং উথুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৮নং ওয়ার্ডে মেম্বার পদে প্রচার -প্রচারনায় ব্যস্ত আবু জুরাইজ সরকার ১নং উথুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদে প্রচার -প্রচারনায় ব্যস্ত মো.লাল মিয়া। রংপুর স্টেশনে ভাসমান মানুষের মাঝে কম্বল বিতরণ করলো মানবাধিকার সংস্থা আসক ফাউন্ডেশন, দক্ষ পুলিশ সমৃদ্ধ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই শ্লোগান নিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ হাইওয়ে পুলিশ, অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম দোহাজারী হাইওয়ে। ১নং উথুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪নং ওয়ার্ডে মেম্বার পদে প্রচার -প্রচারনায় ব্যস্ত মো.লাল মিয়া। লোহাগাড়া থানা পুলিশের বিশেষ অভিযানে ২১০০(দুই হাজার একশত) পিস ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার ০১ জন।

পবিপ্রবিতে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন

প্রশাসন
  • সময় : সোমবার, ৩ জানুয়ারি, ২০২২
  • ১০৮ বার পঠিত

পবিপ্রবিঃ

বাংলার স্বাধীনতা ও বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে প্রতিষ্ঠিত উপমহাদেশের সর্ববৃহৎ ও প্রাচীন ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী আগামী মঙ্গলবার (৪ জানুয়ারি) । ঐতিহ্যবাহী এই সংগঠনটির প্রতিষ্ঠার পিছনে রয়েছে এক গৌরবোজ্জ্বল ইতিহাস। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি আওয়ামীলীগ প্রতিষ্ঠার এক বছর পূর্বেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে প্রতিষ্ঠা পায় সংগঠনটি। তার নির্দেশনায় ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে একঝাক প্রাণবন্ত তরুণদের পৃষ্ঠপোষকতায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ছাত্রলীগ।

যাত্রাপথে সংগঠনটির নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এর নাম হয় বাংলাদেশ ছাত্রলীগ।
প্রতিষ্ঠার পর থেকেই ছাত্রলীগ বাঙালির স্বাধিকার
অর্জনের প্রত্যেকটি আন্দোলন সংগ্রামে নেতৃত্ব
দিয়েছে। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র সাধারণ
নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয় অর্জন, ৫৮’র আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ৬৬’র
শেখ মুজিবুর রহমান ঘোষিত ৬ দফা আন্দোলন,
৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন ও একাত্তরের
মুক্তিযুদ্ধে স্বাধীনতার অন্যতম নিয়ামক হিসেবে
কাজ করে ছাত্রলীগ। একারণেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, “ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশেরই ইতিহাস ”। ছাত্রলীগের এই অসামান্য অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বাংলাদেশ আওয়ামী লীগ এর ভ্রাতৃপ্রতিম প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন হিসেবে ছাত্রলীগের
গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৪তম
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ
করেছে। সারাদেশেই আগামী মঙ্গলবার (৪ জানুয়ারি) ছাত্রলীগের সব শাখা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগও বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম অংশ হিসেবে ৪ জানুয়ারি (মঙ্গলবার) সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবেন।

পবিপ্রবি শাখা ছাত্রলীগের ঘোষিত কর্মসূচির মধ্যে অন্যতম- ছাত্র শিক্ষক কেন্দ্রে সকাল ৯ টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ৯ঃ১৫ মিনিটে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা। এছাড়াও
রয়েছে- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন ( ৯ঃ৩০ মিনিট ) , আনন্দ শোভাযাত্রা ( ৯ঃ৪৫ মিনিট ) , হেলথ কেয়ার সেন্টারে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি
( ১১ঃ৩০ মিনিট ) , এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ ( দুপুর ১ঃ৩০ মিনিট ) । বিকেলের কর্মসূচি হিসেবে ছাত্র শিক্ষক কেন্দ্রে বিকেল ৩ টায় শীত বস্ত্র বিতরণ এবং কেন্দ্রীয় খেলার মাঠে ৩ঃ৩০ টায় প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। সবশেষ সন্ধ্যা ৫ঃ৪৫ মিনিটে কেন্দ্রীয় খেলার মাঠে বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD