1. admin@kholanewsbd24.com : admin :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৫:০৩ অপরাহ্ন
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৫:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে কালিয়া পুলিশের হাতে জমি জালিয়াতচক্রের ২ সদস্য গ্রেফতার ময়মনসিংহ গফরগাঁও পাগলা থানা এলাকার ইটের ভাটা গুলো চলছে পাগলা প্রেস ক্লাবের নিয়ন্ত্রণে । আশুলিয়ায় বসত বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ডঃ আরজেএফ’র উদ্যোগে বিশ্ব তথ্য সুরক্ষা দিবস পালিত মানবিক বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে শীত বস্ত্র বিতরন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ নোয়াপাড়া পৌরসভার পরিচিতি ও বর্ধিতসভা অনুষ্ঠিত রংপুরে চুরির অপবাদে দুই শিশুকে বেঁধে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ১ “ যেকারণে বাংলাদেশে ইংরেজি শিক্ষায় সংষ্কার সাধন যুক্তিযুক্ত ঠাকুরগাঁওয়ে রুহিয়াতে দুর্ধর্ষ চুরি, ঠাকুরগাঁওয়ে আলু ক্ষেতে ধনপতি কৃষকের মরাদেহ উদ্ধার করেছে পুলিশ ।

নারীকে নির্যাতন নয় নারী ঘরের লক্ষ্মী -মাইন উদ্দিন মাহবুব ৷

প্রশাসন
  • সময় : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ৫০ বার পঠিত

আহসান হাবীব স্টাফ রিপোর্টারঃ-

পৃথিবীতে সব চেয়ে আপন মানুষটি হলেন মা। মা এর মতো মুধুর শব্দ আর দ্বিতীয়টি নেই। সকল ধর্মে মা’কে যথার্থ সম্মান দেওয়া হয়েছে। সাহিত্যেও মা’কে তুলে ধরা হয়েছে মমতাময়ী হিসাবে। আমাদের মা’ও এক সময় ছিলেন শিশু এবং কিশোরী। আহমেদ ইমতিয়াজ বুলবুল একটি গীতি কবিতায় লিখেন, “কাল হয়তোবা আমারই বোন মা হবে তোমারি।” অথচ আমাদের কারো কারো আদরের কিংবা শ্রদ্ধা সম্মানের বোনটি স্বামী’র সংসারে নির্মম নির্যাতনের শিকার হন। আমরা প্রতিদিনই পত্রিকার পাতা খুলে শিউরে উঠি নারীর প্রতি নিষ্ঠুরতা নির্মমতা দেখে। আমাদের ভাবনায় আসে না এই নারীই কখনোবা আমাদের মা, হয়তোবা বোন, অথবা আমাদের সন্তানের মা কিংবা কলিজার টুকরা সন্তান।
নারীর প্রতি নির্মমতা কেবল অশিক্ষিত বা অল্প শিক্ষিত পরিবারে নয়, বহু শিক্ষিত পরিবারেও নারীকে নির্যাতন করা হয় হাতের আঘাতে বা মুখের অস্ত্রে। সৌদি আরব প্রবাসী মো. মাঈন উদ্দিন মাহবুব এ প্রসঙ্গে বলেন, বড় দুঃখজনক অধ্যায় রচিত হয় অনেক শিক্ষিত পরিবারে। তারা নারীকে অনেক সময় দিনের পর দিন মুখের ব্যবহারে মানসিকভাবে নির্যাতন করেন। এই কষ্ট নারীকে দীর্ঘ দিন বয়ে বেড়াতে হয়। তিনি প্রশ্ন আকারে আরো বলেন, শারীরিক আঘাত এর চিহ্ন হয়তো কিছু দিনের মধ্যে মুছে যায় কিন্তু মানসিক আঘাতের দাগ মুছার কি সাধ্য কারো আছে ? সেথায় দামি পালঙ্কেও কি নারীর দু’চোখে শান্তির ঘুম আসে ?
দিন হতে দিন নারী কেন নির্যাতনের শিকার হচ্ছে ? এর প্রধানতম কারণ আমাদের পুরুষদের নেতিবাচক মানসিকতা। যেথায় একটু উদার হলে সংসার হয় হাসিখুশিময়, সেথায় ঠুনকো বিষয় নিয়েও অনেক সময় তুষ অনলে জ্বলতে হয় নারীকে। সামাজ সেবক মাঈন উদ্দিন মাহবুব বলেন, ছোট ছোট ভুলের কারণে সাধারণত বড় রকমের বিরোধের সূত্রপাত হয়। নারী মানুষ হিসাবে কখনো ভুলের উর্ধ্বে নয়। তার স্বাভাবিক ভুল গুলোকে সুন্দর আচরনের মাধ্যমে শুধরে দিলে আমরা পেতে পারি একটি সুখের নীড়। অথচ পরিতাপের বিষয় আমাদের অনেক পরিবার সেই ভুল গুলোকে রাবারের মতো বড় করেন এবং নারীর মনকে করা হয় ক্ষত বিক্ষত।
পৃথিবীর সকল দেশে নারী কম বেশি অবহেলার শিকার হচ্ছেন বলে অনেক জরিপের ফলাফল। কিন্তু এই ক্ষেত্রে কি কেবল পুরুষের নেতিবাচক মানসিকতাই দায়ী ? মাঈন উদ্দিন মাহবুব এই প্রসঙ্গে বলেন, অধিকাংশ ক্ষেত্রে পুরুষের নীচ ভাবনা চিন্তা কর্ম দায়ী হলেও কিছু কিছু ক্ষেত্রে নারীর হটকারিতা, উগ্রতা, লোভ লালসা, অন্যের প্ররোচনায় প্ররোচিত হওয়া, অহমিকাও কম দায়ী নয়। এই জন্য পারিবারিক সু-শিক্ষার বড় প্রয়োজন। কেননা, পরিবারই সন্তানের সামাজিকীকরণ হয়।
প্রত্যেক বাবা মা’য়ের কাছেতো তার মেয়েটি রাজকন্যা। সেই রাজকন্যা আবার এক সময় মা হয় এবং তার চরণ তলে হয় সন্তানের বেহেস্ত। যাদের চরণ তলে সর্ব সুখ বিরাজ করে তাদেরকে নির্যাতন করা বড় অমানুষের পরিচয় বহন করে। মাঈন উদ্দিন মাহবুব তার মন্তব্যে বলেন, নারীকে নির্যাতন নয় নারীকে ভালোবাসতে হবে এবং সম্মান করতে হবে। নারী অবলা নয়, নারী আমাদের কাজে প্রেরণা জোগায় নারী আমাদের ঘরের লক্ষ্মী।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD