1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:২৪ অপরাহ্ন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হাসপাতালে স্বাস্থ্যবিধি অমান্য, ছবি তোলায় সাংবাদিককে হুমকি কাশিমপুরে সরকারি রাস্তা বন্ধ করে দিল এক প্রভাবশালী সখীপুরে স্বামীর আড়াইলাখ টাকা স্বর্ন অলংকার নিয়ে স্ত্রী উধাও ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের আওতায় সরকারি অধিগ্রহণ হওয়া ভূমির ৪৫ জন মালিককে ৫১ কোটি টাকার চেক হস্তান্তর করেছে ঢাকা জেলা প্রশাসন। বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা’র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন নড়াইল ডিবি পুলিশের অভিযানে গাজাসহ গ্রেফতার ১ সখীপুরে দুই ইটভাটার মালিককে জরিমানা ময়মনসিংহের মুক্তাগাছায় দৈনিক যুগান্তর পত্রিকার ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও স্বজন সমাবেশ। জবি রোভার স্কাউট গ্রুপ এবং রোভার স্কাউট অ্যালামনাই এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ কাপ্তাই বড়ইছড়ি সাপ্তাহিক বাজারে মাস্কবিহীন অপরাধে ভ্রাম্যমান অভিযানে ১৩ মামলা

গত ২৫ ডিসেম্বর ছিল বড়দিন।

প্রশাসন
  • সময় : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ২১ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ ডালিয়া আল মীম গত ২৫ ডিসেম্বর ছিল বড়দিন। দিনটি বিজ্ঞানের জন্যও ছিল বড়দিন। বাংলাদেশ সময় ঠিক সন্ধ্যা ৬টা ২০ মিনিটে উড়াল দিয়েছে মহাকাশবিদ্যার ইতিহাসে সবচেয়ে ক্ষমতাশালী টেলিস্কোপ— জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। নাসার অ্যাপোলো প্রোগ্রামের প্রধান বিজ্ঞানী জেমসের ওয়েবের নামের সঙ্গে মিল রেখে ছোট করে যাকে সবাই ওয়েব নামেই ডাকছে। হাবলের চেয়েও অনেক অনেক শক্তিশালী এই টেলিস্কোপ। চোখ রাখবে সুদূর অন্তরীক্ষে। বিজ্ঞানীরা বসে আছেন তীর্থের কাকের মতো। প্রথম তারার প্রথম আলোর একটি ঝলক দেখার আশায়।

দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব উপকূলের ফ্রেঞ্চ গিয়ানার ইউরোপিয়ান আরিয়ান রকেটে করে কক্ষপথের দিকে ছুটতে শুরু করে ওয়েব। এ মাহেন্দ্রক্ষণের জন্য বিজ্ঞানীদের অপেক্ষা করতে হয়েছে ৩০ বছর! সব ঠিকঠাক থাকলে একবিংশ শতকের সবচেয়ে বড় বৈজ্ঞানিক অভিযান হবে এটাই। যাত্রাপথে বলতে গেলে এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। উৎক্ষেপণ দৃশ্য সরাসরি সম্প্রচার করছে নাসা।রকেট উৎক্ষেপণের আগেই বিজ্ঞানীরা একটি প্রত্যাশিত গতিপথ আঁচ করেছিলেন। জেমস ওয়েব ঠিক সেই পথেই এগিয়েছে। এতে নাসার বিজ্ঞানীদের মধ্যে দেখা দেয় উচ্ছ্বাস। আনন্দের আতিশয্যেও কেঁদেও ফেলেন কেউ কেউ। খবর বিবিসি ও নাসার।

আতঙ্ক দুই সপ্তাহের : এখনও মহাকাশের দিকে রকেট ছুড়তে গেলে মনে শঙ্কা জাগে, ঠিকঠাক উড়াল দিতে পারবে তো? জেমস ওয়েব বিশালাকার টেলিস্কোপ। কয়েক ভাঁজে ভাঁজ করে এটাকে রকেটের মাথায় পুরে দেওয়া হয়েছে। পৃথিবীর আকর্ষণ বলয় অতিক্রম করতে এর সময় লাগবে ২৭ মিনিট। কক্ষপথে গেলেই কাজ শেষ নয়। টেলিস্কোপটাকে ডানা মেলতে হবে বেশ সময় নিয়ে। প্রায় ৩০০টি খুঁটিনাটি যন্ত্রাংশ ধীরে ধীরে খুলবে। খোলার পর এর আকার হবে একটি টেনিস কোর্টের সমান। তবেই কাজ করবে ১ হাজার কোটি ডলার খরচ করে বানানো টেলিস্কোপ। এর মধ্যে কোনো একটায় গড়বড় হলেই সেরেছে। পুরো প্রকল্পই যাবে ভেস্তে। আর পুরোদমে কাজ শুরু করতে জেমস ওয়েবের সময় লাগবে প্রায় দুই সপ্তাহ।কী খুঁজবে? টেলিস্কোপের কাজ হচ্ছে বসে বসে দেখা। এছাড়া বিশেষ আর কাজ নেই। ৩০ বছর ধরে হাবলও ওই কাজই করেছিল। উপহার দিয়েছিল মহাকাশের দারুণ সব ছবি। তবে জেমস ওয়েবের চোখ আরও সূক্ষ্ম, আরও বড় আয়না। তাতে ধরা পড়তে পারে মহাবিশ্ব সৃষ্টির সেই আদ্যিকালের ছবি। কোটি কোটি আলোকবর্ষ থেকে ছুটে আসা প্রথম দিককার নক্ষত্রের আলো শনাক্ত করার ক্ষমতাও আছে এর। অনায়াসে দেখতে পাবে দূরের গ্যালাক্সি, গ্রহ-নক্ষত্র। আরও নিখুঁতভাবে বলতে পারবে, কোন গ্রহ বাসযোগ্য, কোনটি নয়।

প্রাথমিকভাবে ওয়েব মহাকাশে তাকাবে তার ইনফ্রারেড চোখ দিয়ে। মানে খালি চোখে যা দেখা যাবে না, সেটাই দেখবে অনায়াসে। চারটি যন্ত্রের সমন্বয়ে ছবি তুলবে এটি। কাভারেজে থাকবে ০.৬ থেকে ২৮ মাইক্রনের তরঙ্গদৈর্ঘ্য (হাবল টেলিস্কোপের ছিল ০.৮ থেকে ২.৫ মাইক্রন)।নাসা আশা করছে, এত সূক্ষ্ম চোখে মহাকাশে নানা ধরনের বস্তুকণা ও বিল্ডিং ব্লক তৈরির রহস্য এবার ধরা পড়বেই। আর এতে করে বোঝা যাবে দূরের গ্যালাক্সিতে আদৌ অন্য কোনো প্রাণের অস্তিত্ব আছে কি না।

হাবল বনাম ওয়েব : দীর্ঘদিন মহাকাশ বিজ্ঞানীদের ছবি পাঠিয়েছে হাবল। বেশ ক’দিন হলো অবসরে গেছে টেলিস্কোপটা। সময়ের বিচারে জেমস ওয়েব যে দৌড়ে অনেক এগিয়ে থাকবে সেটা জানা কথা। হাবল যেখানে পৃথিবীর ৫৭০ কিলোমিটার উপরে চক্কর খেত, সেখানে জেমস ওয়েব যাবে ১৫ লাখ কিলোমিটার দূরের এল-২ ল্যাগরেঞ্জ পয়েন্ট অরবিটে। এ পথ পাড়ি দিতেই লাগবে প্রায় ৩০ দিন।

হাবলের আয়নার ব্যাস ২.৪ মিটার। দেখতে চাকতির মতো। জেমসে ওয়েবে আছে ষড়ভূজাকৃতির ১৮টি আয়না। যার ব্যাস সাড়ে ৬ মিটার। বিশালাকার এ আয়না দেখতে পাবে বিগ ব্যাংয়ের পর ডার্ক এইজ পেরিয়ে নক্ষত্র সৃষ্টির শুরুর দিককার দৃশ্য।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD