1. admin@kholanewsbd24.com : admin :
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
চা আমাদের প্রতিদিনের ব্যস্ত জীবনের নিত্যসঙ্গী আরজেএফ’র মিলাদ ও দোয়া মাহফিল ছিনতাইকারী গ্রেপ্তারের দাবিতে শ্যামনগরে মানববন্ধন চকরিয়ায় হানিফ বাস-ডাম্পার সংঘর্ষ: আহত ২ এক ঘন্টার জন্য সমাজ সেবা উপ পরিচালকের দায়িত্ব পালন করলো চা-শ্রমিকের মেয়ে অষ্টমণি লোহার প্রাচীনকাল থেকে মানুষ প্রাকৃতিক খাদ্য হিসেবে, মিষ্টি হিসেবে, চিকিৎসা ও সৌন্দর্য-চর্চাসহ নানাভাবে ব্যবহার করে আসছে মধু। যুবলীগের প্রতিটি কর্মীকে ঐক্যবদ্ধ হয়ে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে ————————————রাসেল সরকার একজন মানবিক সফল জনপ্রতিনিধি শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান তানোর বাধাইড় ইউপিতে মাসুদ কাপ ওয়ানডে ⚽- ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে! টঙ্গীতে আওয়ামী যুবলীগের কর্মী সভা অনুষ্ঠিত

খাদ্যদ্রব্য সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীতে ভেজাল মিশ্রণ ৷

প্রশাসন
  • সময় : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ২২ বার পঠিত

ডালিয়া আল মীম বিশেধ প্রতিনিধিঃ                             খাদ্যদ্রব্য সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীতে ভেজাল মিশ্রণে বিষয়টি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়। কিছু কিছু ক্ষেত্রে ভেজাল বিরোধী অভিযান পরিচালনার ফলে প্রতিদিন ভেজাল পণ্যের তালিকা দীর্ঘায়িত হচ্ছে ,বেরিয়ে আসছে চাঞ্চল্যকর ইতিকথা। আজকাল চালের ওজন বাড়ানোর জন্য চালের সাথে মেশানো হয় বালি ও পাথর কুচি, শাকসবজি এবং ফলমূল পাকাতে ব্যবহার করা হয় বিভিন্ন প্রকার ক্ষতিকর রাসায়নিক দ্রব্য, ছোট-বড় বিভিন্ন মাছকে সতেজ রাখতে ও পচনের হাত থেকে রক্ষা করতে বিক্রেতারা বিষাক্ত ফরমালিন ব্যবহার করছে। এমনিভাবে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য যেমন _ ডাল গুঁড়ামসলা ,ভোজ্য ঘি প্রভৃতিতে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য। বিস্কুট, জুসের মত শিশুখাদ্যে নির্দ্বিধায় মেশানো হচ্ছে কৃত্রিম ফ্লেভার । নকল ওষুধ খেয়ে মৃত্যুবরণ করছে অসংখ্য নিষ্পাপ শিশু। এসব রাসায়নিক দ্রব্য মানব স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ। ভেজাল মেশানো খাবারের ভীরে ভেজাল মুক্ত খাবার পাওয়া এখন দুষ্কর হয়ে পড়েছে। ইতোমধ্যে ভেজাল বিরোধী অভিযান এর ফলে এ প্রবণতা কিছুটা হ্রাস পেলেও প্রযুক্তিগত উন্নয়নের সাথে সাথে আবিষ্কৃত হয়েছে খাদ্যে ভেজাল মেশানোর অভিনব পদ্ধতি। ফলে ক্রমান্বয়ে লোকজন নানা মারাত্মক অসুখ-বিসুখে আক্রান্ত হচ্ছে। এ অসহনীয় অবস্থা থেকে দেশকে মুক্ত না করলে তা একসময় বিভীষিকা হিসেবে দেখা দেবে অথচ বাজার থেকে মানসম্পন্ন খাবার প্রাপ্তির অধিকার সবার রয়েছে । জনসাস্থ রক্ষার্থে ভেজালমুক্ত খাদ্য প্রাপ্তির নিশ্চয়তা সরকারকেই নিতে হবে। তাছাড়া গণসচেতনতার পাশাপাশি দৃষ্টান্তমূলক আইন প্রণয়ন ও এর যথাযথ প্রয়োগ নিয়ন্ত্রণ করা গেলে মানুষ ভেজাল মুক্ত এবং নিরাপদ খাদ্য পাবে ।
খাদ্য অধিদপ্তরের নজরদারি এবং তদন্তের মাধ্যমে অনেকাংশেই খাদ্যে ভেজাল বিষয়টি দূর করা সম্ভব। সাধারণ জনগণ জানান ,খালি চোখে দেখা যায় না এমন অনেক অপকারী রাসায়নিক দ্রব্য খাদ্যের সাথে মিশিয়ে তাদেরকে ঠকানো হচ্ছে। ফলে তারা বিভিন্ন অসুখে আক্রান্ত হচ্ছে এবং জীবন হুমকির মুখে পড়ছে । একে তো খাদ্যদ্রব্যের মূল্য দিনকে দিন আকাশচুম্বী হয়ে যাচ্ছে, অন্যদিকে এই ধরনের ভেজাল খাদ্যদ্রব্য বেশি টাকা দিয়ে কিনে খেয়ে আবার অসুস্থ হয়ে পড়ছে সাধারণ জনগণ।এই বিষয়টি নিয়ে খাদ্য অধিদপ্তর এবং সরকারের কাছে কঠোর পদক্ষেপ আশা করে বিভিন্ন সময় বিভিন্ন দাবি জানিয়েছে সাধারণ জনগন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD