1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৩:৪৩ পূর্বাহ্ন
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৩:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুর-কাশিমপুরে বড় ভাই ছোট ভাইয়ের ওপর সন্ত্রাসী হামলা করেছে। সিরাজদিখানে চারশত টাকার জন্য আহত-২ বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্টের পুরস্কার বিতরণ বিদেশি ফল ড্রাগনের রয়েছে অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা তানোরে এশা মাল্টিমিডিয়ার শুভ উদ্বোধন করেন হাবিব আই প্লাজার চেয়ারম্যান রেহানা পারভীন! সাকিবদের জন্য দোয়া চাইলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী তালন্দ ইউপির ওয়ার্ডে-ওয়ার্ডে মানুষের দ্বারেদ্বারে ঘুরে ভোট চাইছেন রইচ উদ্দিন বাচ্চু! সিলেটে বৃদ্ধ মায়ের পেনশনের টাকা আত্মাসাৎ করল মেয়ে, থানায় জিডি ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবারের তালিকা কেমন হওয়া উচিৎ ? সততার সাথে ব্যবসা করা ইবাদতের সমতুল্য: আবু তাহের মো. শোয়েব

#সরকারি_চাকরিতে_১০_১১_১২_ও_১৩_তম_গ্রেডে_অন্যান্য_কোটা_বহাল_থাকলেও_নেই_মুক্তিযোদ্বা_কোটা।

প্রশাসন
  • সময় : বুধবার, ৬ অক্টোবর, ২০২১
  • ১০৩ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ মোঃ সাহাজুদ্দিন সরকার সুমন

সাম্প্রতিক কালের সরকারি চাকরির বেশ কিছু নিয়োগ বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা যায় বিভিন্ন দপ্তর ১০,১১,১২ ও ১৩ তম গ্রেডে নারী,জেলা ও পোষ্য কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তবে তারা মুক্তিযোদ্ধা কোটা রাখে নি।

কিন্তু ২০১৮ সালের ৪ অক্টোবর কোটা বাতিলের পরিপত্র যার স্মারক নং ০৫.০০.০০০০.১৭০.১১.০৭.১৮-২৭৬ অনুযায়ী ৯ম গ্রেড ও ১০ম-১৩তম গ্রেডের পদে সরাসরি মেধার ভিত্তিতে নিয়োগ হবে এবং সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হলো।সে হিসেবে ৯ম -১৩ তম গ্রেডের নিয়োগে কোন কোটা আর রইল না অথচ কোটা বাতিলের পরের বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তিতে অন্যান্য কোটা রাখা হলেও মুক্তিযোদ্ধা কোটা রাখা হচ্ছে না।
এতে স্পষ্ট প্রতীয়মান হয় যে সকল কোটা বাতিল করা বা সংষ্কার করা উদ্দেশ্য ছিল না,সবার উদ্দেশ্য ছিল মুক্তিযোদ্ধা কোটা বাতিল তাই কিছু
আমলারা কূটকৌশলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে দিলেও অন্যান্য কোটায় নিয়োগ দিচ্ছে যা বীর মুক্তিযোদ্ধা পরিবারকে চরম এবং উদ্দেশ্য প্রণোদিত ভাবে হেয় প্রতিপন্ন করা।

দেখা যাক কোন্ কোন্ সার্কুলারে মুক্তিযোদ্ধা কোটা বাদে অন্যান্য কোটা বহাল আছে–

১.
১৮ অক্টোবর ২০২০ প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩২ হাজারের উপর সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।১৩ তম গ্রেডে এ পদে নারী,পোষ্য ও বিজ্ঞান বিভাগের প্রার্থীদের জন্য কোটা রাখা হয় যার স্মারক নং-৩৮.০১.০০০০.১৪৩.১১.০০৮.২০-১৫২ তবে সব কোটা রাখা হলেও মুক্তিযোদ্ধা কোটা রাখা হয়নি।

২.
২৮ অক্টোবর ২০২০ এনটিআরসি ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-বেশিনিক/প্রশাসন/নিয়োগ/৮৭৩/(অংশ-১)২০২১/৭৪৯

৩.
২৮ অক্টোবর ২০২০ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ১১ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং- HO/PD-3/2020-2021/1154।

৪.
২৮ অক্টোবর ২০২০ পরিবার পরিকল্পনা অধিদপ্তর ১১ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৫১.১১.০০০০.১৫২.১১.০০২.২০-২০৭২।

৫.
১৭ নভেম্বর ২০২০ বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর অধিদপ্তর ১২ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং -২৩.০৬.০৩০০.০০০.১১.০১৩.১৬-১৮।

৬.
২৩ নভেম্বর ২০২০ বাংলাদেশ কর্মচারী কল্যাণবোর্ড ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-০৫.৮১.০০০০.০০৭.১১.০০১.১৮-৮৯৩

৭.
২৪ নভেম্বর ২০২০ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ১২ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৩৭.০০.০০০০.০৬১.১১.০০২.২০-৭৭৮।

৮.
৯ ডিসেম্বর ২০২০ প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-২৩.০০.০০০০.১১০.১১.২০৬.১৯.১১৮৯।

৯.
২৭ ডিসেম্বর ২০২০ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১১,১২ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৪৫.০০.০০০০.১৪০.১১.০০১.২০-১৭।

১০.
৮ মার্চ ২০২১ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং -৪০.০০.০০০০.০১১.১১.০০২.১৮-১১৩।

১১.
৩রা জুন ২০২১ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ১০ তম গ্রেডে মহিলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৩২.০০.০০০০..০৫৬.১১.০০৬.২০-১১৬।

১২.
২৪ জুন ২০২১ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ১১ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৫১.০০.০০০০.২১১.১৮..১১৯.১৯.৪৮৬।

১৩.
১১ জুলাই ২০২১ বাংলাদেশ ডাক বিভাগ ১১,১২ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-১৪.৩১.০০০০.০১২.০০.০০১.১৯-১৬।

১৪.
১৯ জুলাই ২০২১ জীবন বীমা কর্পোরেশন ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-৫৩.১৯.৯০০১.০০২.১১.০৫৭.২১-৬৪০।

১৫.
৩রা আগস্ট বাংলাদেশ পুলিশ হাসপাতাল ১১ ও ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-কেঃপুঃহাঃ/নিয়োগ-২০২১/২৬৯৩।

১৬.
২৫ আগস্ট ২০২১ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল ১৩ তম গ্রেডে জেলা কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে যার স্মারক নং-সিইভিটি/জনবল নিয়োগ-২৩০/২০২১/৫৬।

১৭.
এদিকে সর্বশেষ বিমান সেনা নিয়োগ বিজ্ঞপ্তির সার্কুলার কোথাও মুক্তিযোদ্ধার কোটা উল্লেখ করেনি যদিও এটা ৩য় শ্রেণির।

১৮.
অন্যদিকে রেলওয়ের চলমান ৩য় শেণির এক নিয়োগ বিজ্ঞপ্তিতে দেখা যায় পোষ্য কোটা ৪০%, মুক্তিযোদ্ধা কোটা ১৫% করা হয়েছে কিন্তু সরকারি পরিপত্র অনুযায়ী ৩য় ও ৪র্থ শ্রেণিতে এখনো ৩০% মুক্তিযোদ্ধা কোটা বহাল আছে।

উপর্যুক্ত নিয়োগ বিজ্ঞপ্তি গুলো বিশ্লেষণ করে এটাই প্রতীয়মান হয় যে, কোটা বাতিল তাদের উদ্দেশ্য ছিল না,উদ্দেশ্য ছিল মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা।তবে ৪ অক্টোবর ২০১৮ সরাসরি নিয়োগে ১৩ তম গ্রেড পর্যন্ত সকল কোটা সরকার বাতিল করলেও প্রশাসনে থাকা স্বাধীনতা বিরোধীরা কৌশলে ১০,১১,১২ ও ১৩ তম গ্রেডে অন্যান্য কোটায় নিয়োগ দিচ্ছে।

তবে বলে রাখা ভালো ৩য় ও চতুর্থ শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকলেও যেহেতু ৩য় ও চতুর্থ শ্রেণির নিয়োগ টেন্ডার ছাড়া নিজ নিজ ডিপার্টমেন্ট নেয় তাই সে নিয়োগ গুলোতে স্বচ্ছতা নাই এবং ঐ নিয়োগ গুলো টাকা আর লবিং এ চলে যায় তাই ঐ নিয়োগ গুলো কারো কারো আদার বা আহার।

মুক্তিযোদ্ধা পরিবারকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে হেয় প্রতিপন্ন করার দায় বাংলাদেশ আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধের পক্ষের সরকার এড়াতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD