1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুর-কাশিমপুরে বড় ভাই ছোট ভাইয়ের ওপর সন্ত্রাসী হামলা করেছে। সিরাজদিখানে চারশত টাকার জন্য আহত-২ বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্টের পুরস্কার বিতরণ বিদেশি ফল ড্রাগনের রয়েছে অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা তানোরে এশা মাল্টিমিডিয়ার শুভ উদ্বোধন করেন হাবিব আই প্লাজার চেয়ারম্যান রেহানা পারভীন! সাকিবদের জন্য দোয়া চাইলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী তালন্দ ইউপির ওয়ার্ডে-ওয়ার্ডে মানুষের দ্বারেদ্বারে ঘুরে ভোট চাইছেন রইচ উদ্দিন বাচ্চু! সিলেটে বৃদ্ধ মায়ের পেনশনের টাকা আত্মাসাৎ করল মেয়ে, থানায় জিডি ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবারের তালিকা কেমন হওয়া উচিৎ ? সততার সাথে ব্যবসা করা ইবাদতের সমতুল্য: আবু তাহের মো. শোয়েব

আজ ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস! ৷

প্রশাসন
  • সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৮ বার পঠিত

এস আর টুটুল এম এল!

১৯৬২ সালের আজকের এই দিনে পাকিস্তান সরকার-এর শরীফ খান, শিক্ষা কমিশনের বিরুদ্ধে বাংলাদেশ ছাত্রলীগ ও প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো গর্জে উঠেছিল। বুকের তাজা রক্ত রাজপথে বিলিয়ে দিয়ে দাবী তুলেছিল একটি বৈষম্যহীন গনমুখী শিক্ষা ব্যবস্থার। বাংলার ইতিহাসে দীর্ঘ ছাত্ররাজনীতির বর্ণাঢ্য নৈতিকতার পেছনে শক্তি যুগিয়েছে আজকের এই দিনটি।দিনটিকে শিক্ষা দিবস হিসাবে পালন করা হয়।

স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের শিক্ষাঙ্গনে সন্ত্রাসের অভয়ারন্য হিসেবে গড়ে তুলতে ৭৫-এর ১৫ আগষ্ট রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পরবর্তী সময়ে আমাদের স্বাধীনতার গন দুশমন ইসলামী ছাত্র সংঘ’ নাম পাল্টিয়ে- ইসলামী ছাত্রশিবির নাম ধারণ করে।
তাদের সন্ত্রাসী অবস্থার জানান দিতে তৎকালীন সময়ে শাসকদের আশীর্বাদপুষ্ট হয়ে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের জন্ম দেয় ইসলামি ছাত্র শিবির। রাতের অন্ধকারে দেশ প্রেমিক মেধাবী ছাত্রদের প্রগতিশীল রাজনীতি থেকে দূরে রাখতে টার্গেট করে চোরাগুপ্তা হামলায় নেমে পড়ে তারা। তাদের মূল আক্রমণের কেন্দ্রবিন্দু ছিল বাংলাদেশ ছাত্রলীগ। অল্প কিছুদিনের মধ্যেই তারা সাধারণ ছাত্রদের মাঝে ভীতি প্রদর্শন করতে সমর্থ হয়। তাদের চাপাতির আঘাতে হাজার হাজার ছাত্রনেতা অঙ্গ হারান। হাত পায়ের রগ কেটে তারা তাদের দুর্ধর্ষতার পরিচয় দেয়। শিক্ষাঙ্গন থেকে প্রগতিশীল রাজনীতিকে চিরতরে উৎখাত করতে শিক্ষাঙ্গনে খুনের রাজনীতি বেছে নেয় তারা।

সর্বপ্রথম সারা বাংলাদেশে তৎকালীন চট্টগ্রাম সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজের নির্বাচিত এ জি এস শহীদ তবারক কে নির্মমভাবে হত্যা করে এই খুনি শিবির। এই হত্যার পরবর্তীতে শিবির তৎকালীন ক্ষমতাসীনদের আশীর্বাদ পুষ্ট হয়ে সারাদেশের শিক্ষাঙ্গনে খুব সহজেই ঢুকে পড়ে। পরবর্তীতে মেজর জিয়াউর রহমান তার ক্ষমতা পাকাপোক্ত করতে কিছু মেধাবী ছাত্রদের টাকা, অস্ত্র আর মাদকের প্রলোভনে আকৃষ্ট করে ছাত্রদল গঠন করেন। ছাত্রদলের মাধ্যমে টেন্ডার বাণিজ্য নিয়ন্ত্রন, ছাত্রদল নামদারি রাস্তার তোকাই মাস্তানরা দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের হলগুলো দখলে নেয়।

রাষ্ট্রীয় অতিথি হিসেবে ছাত্রদলের নেতাকর্মীরা রাষ্ট্রপতির সফর সঙ্গী হয়ে দেশ বিদেশে ঘুরে বেড়ান। এভাবেই আমাদের শিক্ষাঙ্গনে ভারী অস্ত্রের ঝনঝনানি এবং ছাত্রদের নৈতিক চরিত্রের অভক্ষয় ঘটানো হয়। শিক্ষা বাণিজ্য আর অর্থলিপ্সু মহাজন সম্প্রদায় আমাদের শিক্ষাকে অর্থের পাল্লায় মেপে জোকের ন্যায় আমাদের উপর অন্যায়ের খড়গ চালাই। সরকারি নীতিকে উপেক্ষা করে যারা শিক্ষাকে বানিজ্যালয়ে রুপান্তরিত করতে ইচ্ছে মাফিক অর্থ দাবি করে। এখন সময় এসেছে তাদের বিষ দাঁত ভেঙ্গে দেয়ার। সেই কালো অধ্যায় পেছনে ফেলে মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা দেশরত্ন শেখ হাসিনার সরকার শিক্ষা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আধুনিক তথ্যপ্রযুক্তি এবং মেধা জ্ঞান গর্ভ প্রজন্ম গড়ে তুলতে এক সুদুরপ্রসারী শিক্ষানীতি প্রণয়ন করেছেন। শিক্ষার এই মৌলিক অধিকার আজকে সারা দেশে ছড়িয়ে দিয়েছে উৎসবমুখর পরিবেশ। বছরের প্রথম সপ্তাহে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়া, গরীব এবং পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদেরকে স্কুলমুখী করতে বৃত্তি, উপবৃত্তি প্রণয়ন, কারিগরি শিক্ষা ব্যবস্থাই সর্বোচ্চ গুরুত্বারোপ এবং মাহানদ্বত্বা আমলের শিক্ষানীতি পরিহার করে বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা প্রণয়ন, শিক্ষকদের যথার্থ পাঠদানে দক্ষতা নির্ভর জাতিগঠনের কারিগর হিসেবে গড়ে তুলতে ট্রেনিং এর ব্যবস্থা গ্রহন করেন।

স্বাধীনতার পরবর্তী সময়ে মন্ত্রী পরিষদে চট্টগ্রাম থেকে একজন শিক্ষা উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন।
বঙ্গবন্ধু কন্যা আজ নিরক্ষরমুক্ত বাংলাদেশ বিনির্মানের দ্বারপ্রান্তে। দেশের ছাত্র -ছাত্রীদের মেধাগুলো বিশ্ব গঠনে ভূমিকা রাখবে সেই প্রত্যাশা দেশবাসী!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD