1. admin@kholanewsbd24.com : admin :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৪২ পূর্বাহ্ন
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুরে পরিবহনে ডাকাত দলের ৪ সদস্যকে আটক করেছে কাশিমপুর মেট্রোথানা পুলিশ জিএমপি নোয়াখালীর বেগমগঞ্জে ব্যবসায়ী হত্যা কান্ডের মূলহোতা গ্রেপ্তার কোম্পানীগঞ্জে চোর সন্দেহে রোহিঙ্গা যুবক আটক প্রেমের বিয়ে স্বামীর সাথে ফোনে কথা বলে আত্মহত্যা ১৫ জুলাই তানোর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের ডাক সখীপুরে স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ চাঁপাইনবাবগঞ্জে সদর মডেল থানার অভিযানে গাঁজাসহ ১জন গ্রেফতার মেয়র মোঃ ইকরামুল হক টিটু করোনা আক্রান্ত হয়েছেন তালগাছী আবু ইসহাক উচ্চ বিদ্যালয়ে আন্তঃ শ্রেণী ফুটবল টুনামেন্ট ২০২২ অনুষ্ঠিত গাজীপুর মহানগর যুবলীগের উদ্যোগ বাংলাদেশ যুবলীগের চেয়ারম্যানের জন্মদিন পালন

অস্ত্রবিরতির জন্য যে শর্ত দিল তালেবান

প্রশাসন
  • সময় : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ১৭৬ বার পঠিত

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ার পর থেকেই দেশটিতে সংঘাত বাড়তে থাকে। জেলার পর জেলা দখলে নেয় তালেবান। নিরপত্তা বাহিনীও লড়ছে সমান তালে। ইতোমধ্যে তালেবান ২১৫ জেলার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। এমন পরিস্থিতিতে সশস্ত্র গোষ্ঠীটি জানিয়ে দিল, একচেটিয়া ক্ষমতা তারা চায় না।

আন্তর্জাতিক গণমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তলেবানের মুখপাত্র সোহাইল শাহীন এ কথা বলেন।

সোহাইল বলেন, তালেবান দেশে একচেটিয়া ক্ষমতা চায় না। সমঝোতার মাধ্যমে নতুন সরকার গঠন না করা পর্যন্ত আফগানিস্তানে শান্তি আসবে না। একই সঙ্গে আশরাফ ঘানিকে সরাতে হবে।

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য তালেবান যুদ্ধের ময়দানে যেমন আছে ঠিক তেমনই রয়েছে আলোচনার টেবিলেও।

আলোচক দলের সদস্য এবং সশস্ত্র গোষ্ঠীটির মুখপাত্র সোহাইল বলেন, ঘানির সরকারকে অপসারণের মাধ্যমে সমঝোতার ভিত্তিতে সবার কাছে গ্রহণযোগ্য সরকার গঠন করা হলে তালেবান অস্ত্র ফেলে দেবে।

তিনি বলেন, আমি স্পষ্টভাবে বলতে চাই, আমরা একচেটিয়া ক্ষমতায় বিশ্বাস করি না। কেননা, যারাই পূর্বে একচেটিয়া ক্ষমতা নিশ্চিত করার চেষ্টা করেছে তারা সফল হয়নি। সুতরাং আমরা পুনরায় এ ফর্মুলা প্রয়োগ করতে চাই না।

তালেবানের এ মুখপাত্র বলেন, যুদ্ধবিরতির আগে ‘আমাদের এবং অন্যান্যদের কাছে গ্রহণযোগ্য’ নতুন সরকার নিয়ে একটি চুক্তি হতে হবে। চুক্তি হয়ে গেলে এরপর আর কোনো যুদ্ধ হবে না।

‘নতুন সরকারের অধীনে নারীরা কাজের অনুমতি পাবে, স্কুলে যাওয়ার অনুমতি পাবে এবং সুযোগ পাবে রাজনীতিতে অংশ নেওয়ার। তবে সবক্ষেত্রে তাদের হিজাব পরতে হবে অথবা মাথায় ওড়না রাখতে হবে’, যোগ করেন সোহাইল।

দীর্ঘ ২০ বছরের যুদ্ধের ইতি ঘটিয়ে ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। এ সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকে গত দুই মাসে দুশর বেশি জেলা দখলে নিয়েছে তালেবান। সম্প্রতি তারা দেশের গুরুত্বপূর্ণ কিছু স্থলবন্দরও দখলে নিয়েছে। এ ছাড়া তালেবানের দাবি, তাদের নিয়ন্ত্রণে রয়েছে দেশটির ৮৫ শতাংশ এলাকা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Themes Customize By Theme Park BD