1. admin@kholanewsbd24.com : admin :
লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা - খোলা নিউজ বিডি ২৪
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:১০ অপরাহ্ন
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
“Aid to Good Investigation Course” এর ১০৫তম ব্যাচের শুভ উদ্বোধন জয়পুরহাটের আক্কেলপুরে পরিত্যাক্ত ৩টি ওয়ানশুটার গান উদ্ধার কোটাসহ সাত দফা দাবিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ এর উদ্যোগে ২৩ ই ফেব্রুয়ারি শাহবাগে অবস্থান কর্মসূচি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্বারকলিপি জমা দেওয়ার কর্মসূচি ঘোষনা গৌরীপুরে মোতালিব বিন আয়েতের স্মরণ সভা অনুষ্ঠিত জয়পুরহাটে ক্ষেতলালে জমি-জমাকে কেন্দ্র করে মারামারি আহত ২ চাঁপাইনবাবগঞ্জে আপেল প্রতীক কাঁপাচ্ছে মাঠ জয় করাতে জনগণ একমত ময়মনসিংহে পুলিশের উদ্যোগে ৫ শতাধিক দুস্থ পেল কম্বল পৃথক অভিযানে নোয়াখালীতে ইয়াবা ও আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার-৪ শ্যামপুরের কহিনুর হত্যাকারীদের শাস্তির দাবীতে সংবাদ সম্মেলন দেশের জনগন ও পুলিশ সাথে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর

লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা

প্রশাসন
  • সময় : রবিবার, ২০ জুন, ২০২১
  • ২৮৪ বার পঠিত

ভিটামিন ‘সি’র আঁধার লেবু। এই লেবুর বহু উপকার। সকালে কুসুম কুসুম গরম পানিতে লেবুর রস ও আদা খাওয়া হচ্ছে মেদ কমানোর অনেক পরিচিত একটি সমাধান। কিন্তু এটি ছাড়াও এ ফলের হরেকরকম গুণাগুণ, যা জানা নেই অনেকেরই।

জানুন লেবুর রসের হরেকরকম ক্ষমতাগুলো—

১. ঝরঝরে ভাত
আমাদের দেশের প্রতিটি ঘরের প্রতিদিনের রান্নার মাঝে একটি হচ্ছে ভাত। ভাত রান্নায় অনেকেরই লেগে যাওয়া বা দলা বেঁধে যাওয়ার সমস্যাটি দেখতে হয়। এ সমস্যার মুক্তি দিতে পারে মাত্র কয়েক ফোঁটা লেবুর রস। ভাত রান্নার সময় কয়েক ফোঁটা লেবুর রস দিলেই ভাত হবে ঝরঝরা।

২. চিনি নরম রাখে
লেবুর শুধু রস ছাড়াও তার পুরোটাতেই রয়েছে অনেক গুণ। লেবু থেকে রস নেওয়া হয়ে গেলে তার খোসাগুলো না ফেলে সেগুলো থেকে লেবুর শাস ছাড়িয়ে নিন। এর পর সেগুলোকে চিনির কৌটায় কয়েক ফালি দিয়ে রাখুন। এতেই মিলবে দলা পেকে শক্ত হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি।

৩. ফল-সবজি সতেজ রাখে
অনেক সময় ফল কেটে রাখলে সেগুলো কিছু সময় পর কালো হয়ে যায়। এ সমস্যা সমাধানে ফল কেটে তাতে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখুন। এটি অ্যাসিডিক হওয়ার কারণে তা ফলের অক্সিডেশনের পদ্ধতি আটকে দেয় এবং কাটা ফলকেও রাখে সতেজ। আলুর ক্ষেত্রেও এ সমস্যার সমাধান মেলে।

৪. ডিম সিদ্ধে সমাধান
অনেক সময় ডিম সিদ্ধ করতে দিলেই তার খোসা ফেটে যায়। এ সমস্যা সমাধানে পানিতে ডিম দেওয়ার আগে ডিমের গায়ে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। ব্যাস, এতেই মিলবে সমাধান।

৫. লবণের বিকল্প
বেশি লবণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। অনেকে খাবারে স্বাদ না পেলে সমাধান হিসেবে বেছে নেন লবণ। কিন্তু এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করেই পেতে পারেন স্বাস্থ্যকর সমাধান। খাবারের স্বাদ বাড়াতে এর মতো স্বাস্থ্যকর সমাধান আর নেই।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা