1. admin@kholanewsbd24.com : admin :
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:০৯ পূর্বাহ্ন

বাড়িতে কোভিড সংক্রমণ ঠেকাতে প্রতিদিন যা যা স্যানিটাইজ করবেন

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ৪৩ বার পঠিত

করোনায় প্রতিদিন সংক্রমিত হচ্ছে অসংখ্য মানুষ। অদৃশ্য এই জীবাণু এতটাই ভয়ঙ্কর যে স্থবির করে দিয়েছে গোটা পৃথিবীর জনজীবন। কে যে করোনার জীবাণু নিয়ে ঘুরে বেড়াচ্ছে তা খালি চোখে বুঝা মুশকিল। তাই বাসা-বাড়িতে বাইরে থেকে কেউ আসলে বা কোনো অতিথি এসে চলে যাওয়ার পর কিছু জিনিসি স্যানিটাইজ করা অত্যাবশ্যক।

কারণ, কোভিড সংক্রমিত ব্যক্তি কোনো জিনিস স্পর্শ করলে, সেই জিনিসটাতে অনেকক্ষণ পর্যন্ত ভাইরাস থেকে যাওয়ার সম্ভবনা থেকে যায়। সেই একই জিনিসে হাত দেওয়ার পর, যদি হাত না ধুয়ে চোখ-মুখ স্পর্শ করে ফেলেন, তা হলে আপনিও সংক্রমিত হয়ে যেতে পারেন। তাই বাড়ির যে জিনিসগুলো প্রতিদিন বহু মানুষ হাত দিচ্ছেন, সেগুলো নিয়মিত স্যানিটাইজ করা প্রয়োজন।

জেনে নিন সেগুলো কী কী-বাড়িতে কোভিড সংক্রমণ ঠেকাতে প্রতিদিন যা যা স্যানিটাইজ করবেন

দরজার হাতল ও কলিংবেল: দরজার হাতল যখনতখন ব্যবহারের বিষয়ে সতর্ক হোন। আজকাল বাড়িতে থেকেই অনলাইনে নানা রকম প্রয়োজনীয় সামগ্রী অর্ডার করছেন সকলে। সেগুলো পৌঁছে দিতে কেউ না কেউ আসছেন নিত্যদিন। তারা এসে হাতলে হাত রাখছেন এবং কলিংবেলও ব্যবহার করছেন। তাই সংক্রমণ এড়াতে এগুলো নিয়মিত স্যানিটাইজ করুন।

বেসিন কল: বাইরে থেকে বাসায় ফিরে প্রথমেই প্রত্যেকের হাত ধুয়ে নেওয়া উচিত। অন্তত করোনাকালে সবাই এই বিষয়ে সচেতন হয়েছেন। বাড়ির সবাই একই বেসিন কল ব্যবহার করলে এবং একজন ব্যবহারের পর যদি সে কলটি ভালোভাবে পরিষ্কার না করা হয় তাহলে আরেকজনের সংক্রমিত হওয়ার সম্ভবনা থাকে। তাই নিয়মিত স্যানিটাইজ করা প্রয়োজন প্রত্যেকটা বেসিনের কল। কে কখন কোন কলটি ব্যবহার করছে তা যেহেতু ঠিকঠাক জানা যাচ্ছে না, সেজন্য স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে সব বেসিন কল স্যানিটাইজ করাটাই ভালো।

সুইচবোর্ড: বাড়ির সব সুইচবোর্ড একাধিকবার অনেক মানুষ হাত দিচ্ছেন। বাড়ির সদস্য থেকে শুরু করে বাড়ির পরিচারিকা, এমনকি অতিথি আসলেই এগুলো ব্যবহার করছেন। তাই প্রত্যেকদিন অন্তত একবার করে এগুলো স্যানিটাইজিং স্প্রে দিয়ে পরিষ্কার করে নেওয়া উচিত।

বাড়িতে কোভিড সংক্রমণ ঠেকাতে প্রতিদিন যা যা স্যানিটাইজ করবেন

ফ্রিজ-রিমোট: ফ্রিজের দরজা ও টিভির রিমোট বাড়ির সকলে একাধিকবার হাত দিচ্ছেন। বিশেষ করে বাড়ির বয়ষ্ক লোকেরা টিভির রিমোট ব্যবহার করেন তুলনামূলক বেশি। তাদের সুরক্ষার কথা মাথায় রেখে এই জিনিসগুলো একটু ঘন ঘন পরিষ্কার করা উচিত। এছাড়া ব্যক্তিগত মোবাইল, ল্যাপটপ, ওয়ালেট, হাতঘড়ি, চশমা-এগুলো নিজ উদ্যোগে স্যানিটাইজ করা প্রয়োজন। এতে আপনি যেমন সুরক্ষিত থাকবেন তেমনি আপনার পাশের জনকেও দূরে রাখবেন কোভিড থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ খোলা নিউজ বিডি ২৪
Theme Customized BY Theme Park BD