1. admin@kholanewsbd24.com : admin :
ইরানে প্রেসিডেন্ট পদে ৭ প্রার্থীর চূড়ান্ত নাম ঘোষণা - খোলা নিউজ বিডি ২৪
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৭ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
অটোরিক্সা ছিনতাই চক্রের ৩ সদস্য গ্ৰেফতার চাউলের আড়তে ডাকাতি মামলার রহস্য উদ্ঘাটন, ২২০ বস্তা চাউল ও ০৩ ডাকাত গ্রেফতার বেলকুচি খাজা মোজাম্মেল হক(রঃ) ফাউন্ডেশনের বৃত্তি প্রদান ধামইরহাট সরকারি এমএম কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে নবীনবরণ অনুষ্ঠিত যুবলীগ সভাপতি রইচ উদ্দিন বাচ্চুর হার্ডে রীং পরানো হবে আজ! #শয্যাপাশে মানবিক নেতা ময়না চেয়ারম্যান! ময়মনসিংহ সদরে জমির বিরোধ নিয়ে বাবা ও ছেলে খুন তানোর মোহর গ্রামে (২) দুই দিনব্যপি তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে জয়পুরহাটের আক্কেলপুরে ছাত্রীকে ‘প্রেমের প্রস্তাব’ শিক্ষককে গণধোলাই বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির আয়োজনে সংস্কৃতি সেবীদের মিলন মেলা ও পিঠা উৎসব গাজীপুর ইয়ুথ ক্লাব আয়োজিত ইয়ুথ প্রিমিয়ার লীগ (YPL Season 10) এর শুভ উদ্বোধন

ইরানে প্রেসিডেন্ট পদে ৭ প্রার্থীর চূড়ান্ত নাম ঘোষণা

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ১০৪ বার পঠিত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে বৈধ প্রার্থীদের চূড়ান্ত নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সাত প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

প্রার্থীরা হলেন, সাইয়্যেদ ইব্রাহিম রাইসি, মোহসেন রেজায়ি, মোহসেন মেহের আলীজাদে, সাঈদ জালিলি, আলী রেজা যাকানি, আব্দুন নাসের হেম্মাতি ও সাইয়্যেদ আমির হোসেন কাজিজাদে হাশেমি। খবর ইরনা ও প্রেস টিভির।

আগামী ১৮ জুন শুক্রবার ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন আয়োজন ও পরিচালনার মূল দায়িত্ব পালন করে থাকে। তবে প্রার্থিতা যাচাই-বাছাইয়ের দায়িত্ব হচ্ছে গার্ডিয়ান কাউন্সিল বা অভিভাবক পরিষদের।

ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র আব্বাস আলী কাদখোদায়ী জানান, ৫৯২ জন প্রার্থী হিসেবে নাম নিবন্ধন করেছিলেন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে সাত জনের প্রার্থিতা অনুমোদন পেয়েছে।
প্রার্থীদের নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছিলেন। এরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করে।

এদিকে প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশ নিচ্ছেন ইরানের বিচার বিভাগের কট্টরপন্থি প্রধান ইব্রাহিম রাইসি।

দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তার নাম শোনা গেছে। তখন অনেকেই ভেবেছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হয়তো যাবেন না।

১৯৮৮ সালে ইরানের শত শত কারাবন্দিকে মৃত্যুদণ্ড দেওয়া বিচারিক প্যানেলের সদস্য কট্টরপন্থি ইব্রাহিম রাইসি ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তবে সেই সময় বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির কাছে হেরে যান।

নিবন্ধনের আগে এক বিবৃতিতে ইব্রাহিম রাইসি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ‘দারিদ্র্য ও দুর্নীতি, নিপীড়ন এবং বৈষম্যের’ বিরুদ্ধে লড়াই করবেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা