1. admin@kholanewsbd24.com : admin :
২০ হাজার করোনা টিকা পুড়িয়ে ফেলল তারা! - খোলা নিউজ বিডি ২৪
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৭ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সার্জেন্ট স্ত্রীর মৃত্যু অটোরিক্সা ছিনতাই চক্রের ৩ সদস্য গ্ৰেফতার চাউলের আড়তে ডাকাতি মামলার রহস্য উদ্ঘাটন, ২২০ বস্তা চাউল ও ০৩ ডাকাত গ্রেফতার বেলকুচি খাজা মোজাম্মেল হক(রঃ) ফাউন্ডেশনের বৃত্তি প্রদান ধামইরহাট সরকারি এমএম কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে নবীনবরণ অনুষ্ঠিত যুবলীগ সভাপতি রইচ উদ্দিন বাচ্চুর হার্ডে রীং পরানো হবে আজ! #শয্যাপাশে মানবিক নেতা ময়না চেয়ারম্যান! ময়মনসিংহ সদরে জমির বিরোধ নিয়ে বাবা ও ছেলে খুন তানোর মোহর গ্রামে (২) দুই দিনব্যপি তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে জয়পুরহাটের আক্কেলপুরে ছাত্রীকে ‘প্রেমের প্রস্তাব’ শিক্ষককে গণধোলাই বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির আয়োজনে সংস্কৃতি সেবীদের মিলন মেলা ও পিঠা উৎসব

২০ হাজার করোনা টিকা পুড়িয়ে ফেলল তারা!

প্রশাসন
  • সময় : শনিবার, ২২ মে, ২০২১
  • ১৫৮ বার পঠিত

করোনাভাইরাস প্রতিরোধী টিকার জন্য যখন বিশ্বজুড়ে হাহাকার চলছে তখন ২০ হাজার আস্ট্রাজেনেকার করোনা টিকা পুড়িয়ে ফেলার ঘটনা ঘটল আফ্রিকায়।

আফ্রিকার দেশ মালাউয়ি-তে ঘটেছে এই ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আফ্রিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে টিকাগুলো ধ্বংস না করার আহ্বান জানানো হয়েছিল৷ সেই আহ্বানে সাড়া না দিয়ে এ বিপুল সংখ্যক টিকা জনসমক্ষে পুড়িয়ে নষ্ট করল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের দাবি, টিকাগুলোর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। আর মালাউয়ি-তে মেয়াদোত্তীর্ণ জিনিসপত্র নষ্ট করে ফেলা হয়।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী খুমবিযে কানদোদো চিপোনদা এসোসিয়েট প্রেস (এপি) কে বলেছেন, ‘টিকাগুলো আমাদের ধ্বংস করতে হয়েছে। কারণ মালাউয়িতে মেয়াদোত্তীর্ণ কোনো ওষুধ ব্যবহারের সুযোগ নেই৷ আমাদের দেশের ইমিউনাইজেশন কর্মসূচিতে কখনোই মেয়াদোত্তীর্ণ টিকা ব্যবহার করা হয়নি। টিকাগুলো গত ২৬ মার্চ আফ্রিকান ইউনিয়নের পক্ষ থেকে মালাউয়িকে উপহার হিসেবে দেওয়া হয়েছিল। আর এগুলোর মেয়াদ শেষ হয়ে যায় ১৩ এপ্রিল।

জনসমক্ষে টিকাগুলো পোড়ানোর বিষয়ে তিনি বলেন, জনগণের কাছে এ বিষয়ে স্বচ্ছ থাকতে এমনটা করা হয়েছে। সরকারের পক্ষ থেকে জনগণকে আমরা নিশ্চিত করছি যে, কোনো মেয়াদোত্তীর্ণ টিকা দেওয়া হবে না তাদের।

আফ্রিকার দেশ মালউয়ির জনসংখ্যা দুই কোটি। এখন পর্যন্ত সেখানে ৩৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছে সাড়ে ১১শ জন। দেশটিতে এখন পর্যন্ত দুই লাখ ১২ হাজার ৬১৫ ডোজ টিকা দেওয়া হয়েছে। দেশটির সরকারের দাবি, মালাউয়িতে করোনার পর্যাপ্ত টিকা মজুত আছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা