1. admin@kholanewsbd24.com : admin :
বিশ্ব মা দিবস আজ - খোলা নিউজ বিডি ২৪
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৮ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সার্জেন্ট স্ত্রীর মৃত্যু অটোরিক্সা ছিনতাই চক্রের ৩ সদস্য গ্ৰেফতার চাউলের আড়তে ডাকাতি মামলার রহস্য উদ্ঘাটন, ২২০ বস্তা চাউল ও ০৩ ডাকাত গ্রেফতার বেলকুচি খাজা মোজাম্মেল হক(রঃ) ফাউন্ডেশনের বৃত্তি প্রদান ধামইরহাট সরকারি এমএম কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে নবীনবরণ অনুষ্ঠিত যুবলীগ সভাপতি রইচ উদ্দিন বাচ্চুর হার্ডে রীং পরানো হবে আজ! #শয্যাপাশে মানবিক নেতা ময়না চেয়ারম্যান! ময়মনসিংহ সদরে জমির বিরোধ নিয়ে বাবা ও ছেলে খুন তানোর মোহর গ্রামে (২) দুই দিনব্যপি তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে জয়পুরহাটের আক্কেলপুরে ছাত্রীকে ‘প্রেমের প্রস্তাব’ শিক্ষককে গণধোলাই বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির আয়োজনে সংস্কৃতি সেবীদের মিলন মেলা ও পিঠা উৎসব

বিশ্ব মা দিবস আজ

প্রশাসন
  • সময় : রবিবার, ৯ মে, ২০২১
  • ১০২ বার পঠিত

‘মা’ শব্দটি এক অক্ষের হলেও সবচেয়ে পবিত্র ও মধুর নাম এটি। সন্তানের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল মায়ের আঁচল। যিনি নিঃস্বার্থে পরম স্নেহ আর ভালোবাসা দিয়ে সন্তানকে আমৃত্যু আগলে রাখেন, তিনিই মা।
মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন হয়ে থাকে। আজ ৯ মে, বিশ্ব মা দিবস। মায়ের প্রতি শ্রদ্ধা, ভালোবাসার জন্য কোনো আলাদা দিন, ক্ষণের প্রয়োজন না হলেও বিশ্বব্যাপী আজকের দিনটি বিশ্ব মা দিবস হিসেবে পালিত হচ্ছে।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের অনেক নজির রয়েছে পৃথিবীতে। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা স্থান পেয়েছে কবিতায়, গানে, শব্দে-উপমায়। রচিত হয়েছে বিশ্বখ্যাত উপন্যাস। মায়ের সঙ্গে দেশের প্রতি ভালোবাসা তুলনা করে রাশিয়ান কবি ম্যাক্সিম গোর্কি একটি উপন্যাস লিখেছিলেন। মা নামের ওই উপন্যাসটি সেসময়ে সারা বিশ্বে খ্যাতি অর্জন করেছিল।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা