1. admin@kholanewsbd24.com : admin :
ফেরত ১৮ জন করোনা সংক্রমিত রোগী যশোরে হাসপাতালে ভর্তি - খোলা নিউজ বিডি ২৪
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৭ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে কনস্টেবল পদে নিয়োগ উপলক্ষ্যে ব্রিফিং করলেন পুলিশ সুপার সার্বভৌমত্ব, আইন-বিধান ও নিরংকুশ কর্তৃত্ব,এটাই মহাসত্য ধামইরহাটে বিজিবির উপর হামলাকারীদের বিরুদ্ধে থানায় মামলা পরানগঞ্জ ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধাদের সাথে সাক্ষাৎ করে খোজখবর নেন এইস এম ইবনে. মিজান চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে জামানত হারালেন ৫ প্রার্থী হত্যাকারী এডভোকেট ইলিয়াস”র হাতে গলা কেটে ছটো ভাই খুন এ্যাড.পলাতক ঠাকুরগাঁওয়ে গাঁজা গাছসহ আটক ১ ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত ও প্রস্তুতি সভা ৪ ফ্রেব্রুয়ারি রংপুর বিভাগীয় সমাবেশ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ-২ উপনির্বাচনে নৌকার জিয়াউর রহমান জয়ী চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকার জয়

ফেরত ১৮ জন করোনা সংক্রমিত রোগী যশোরে হাসপাতালে ভর্তি

প্রশাসন
  • সময় : বুধবার, ৫ মে, ২০২১
  • ১৬৬ বার পঠিত

যশোর প্রতিনিধি ঃ
ভারত ফেরত ১৮ জন করোনা সংক্রমিত রোগী যশোরে হাসপাতালে ভর্তি
যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৮ জন ভারতফেরত করোনায় আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। তাঁদের শরীরে করোনার ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা পরীক্ষার জন্য ৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। অপর ১০ জনের করোনার ভারতীয় ধরন পরীক্ষার জন্য আগামী দুই-এক দিনের মধ্যে নমুনা সংগ্রহের কাজ শুরু করা হবে।

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) আরিফ আহম্মেদ বলেন, বর্তমানে হাসপাতালের রেড জোনে ২৬ জন করোনা রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ভারত ফেরত ১৮ জন রয়েছেন। বাকিরা স্থানীয় পর্যায়ে সংক্রমিত রোগী।

ভারত ১৮ করোনা রোগীর শরীরে করোনার ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা পরীক্ষার জন্য আটজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। অপর ১০ জনের নমুনা আগামী দুই-এক দিনের মধ্যে সংগ্রহ করা হবে।

হাসপাতাল সূত্র জানা যায়, গত ১৮-২৪ এপ্রিলের মধ্যে ভারত থেকে করোনা সংক্রমিত সাতজন যশোরের বেনাপোল স্থলবন্দর হয়ে দেশে আসেন। এসব করোনা রোগীর মধ্যে ১৮ এপ্রিল একজন, ২৩ এপ্রিল পাঁচজন ও ২৪ এপ্রিল একজন আসেন। তাঁদের জরুরি বিভাগ থেকে হাসপাতালের তৃতীয় তলায় করোনা ওয়ার্ডে পাঠানো হয়। তাঁরা ওয়ার্ডে না গিয়ে সেখান থেকে পালিয়ে যান। ভারতে করোনা ভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত হওয়ায় এ খবর আতঙ্কের সৃষ্টি করে। পরে তাঁদের ফিরিয়ে এনে হাসপাতালের রেড জোনে ভর্তি করা হয়। এরপর ভারত থেকে আসা আরেকজনের করোনা শনাক্ত হয়। পরে ভারত থেকে আসা আরও ১০ জনের করোনা শনাক্ত হয়।

হাসপাতাল সূত্র আরও জানায়, করোনা সংক্রমিত ভারত ফেরত এবং স্থানীয় রোগীরা হাসপাতালের রেড জোনে ভর্তি আছেন। প্রতিদিন তিন বেলা তাঁদের খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। এ ছাড়া ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী (পিপিই) পরে নার্সরা তাঁদের ওষুধ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ইনজেকশন দিয়ে আসছেন। তাঁদের দেখভালের জন্য সার্বক্ষণিক একজন স্বাস্থ্য কর্মকর্তা দায়িত্বে রয়েছেন। প্রতিদিন সকালে একজন জ্যেষ্ঠ চিকিৎসক রোগীদের অবস্থা পর্যবেক্ষণ করেন। জরুরি ক্ষেত্রে দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা মুঠোফোনে ওই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য পরিচর্যাকেন্দ্রের স্বাস্থ্য সহকারী মামুনুর রহমান বলেন, বেনাপোল স্থলবন্দর হয়ে ভারত থেকে আসা করোনায় আক্রান্ত রোগীদের যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। আজ সোমবার ভারত থেকে করোনায় আক্রান্ত আরও একজন রোগী ফিরেছেন।

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক দিলীপ কুমার রায় বলেন, ভারত ফেরত ১৮ জনের মধ্যে আট করোনা রোগীর শরীরে করোনাভাইরাসের ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা দুটি ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। এ জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার এবং ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষাগারে পাঠানো হয়েছে। ভারত থেকে আসা অপর ১০ জনের পরীক্ষার বিষয়ে দুই-এক দিনের মধ্যে প্রক্রিয়া শুরু করা হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা