1. admin@kholanewsbd24.com : admin :
ব্রিটেনে টিকা বানাবেন সিরাম কর্তা পুনাওয়ালা - খোলা নিউজ বিডি ২৪
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪৮ অপরাহ্ন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পলাশবাড়ীতে মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে গভর্নিং বডির তিন সদস্যের সংবাদ সম্মেলন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ‘গাভী’ পেয়ে খুশি নাটোরের সিংড়া উপজেলার ৩৯ টি আদিবাসী পরিবার কুড়িগ্রামে ভার্মী কম্পোষ্ট উৎপাদন নিয়ে প্রশিক্ষণ ও আলোচনা “ময়মনসিংহ পুলিশ হাসপাতালে পুলিশ সদস্যদের জন্য ডায়াগনস্টিক টেস্ট কার্যক্রমের শুভ উদ্বোধন” সদ্য পদন্নোতি প্রাপ্ত সিআইডি’র কর্মকর্তাদের র‍্যাংক ব্যাজ পরিধান করান সিআইডি প্রধান পটুয়াখালীতে ৪ কোটি টাকা ব্যয়ে শহীদ মিনার নির্মান কাজের ভি‌ত্তিপ্রস্থর স্থাপন ধামইরহাট সীমান্ত প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি অনুমোদন ময়মনসিংহের গফরগাঁও অধিকাংশ ইটভাটায় পোড়ানো কাঠ শরীয়তপুর পৌরসভার স্টাফের ওপর হামলার অভিযোগ ২ বছর ভোগান্তীর পর সংষ্কার হচ্ছে গৌরীপুর- শ্যামগঞ্জ সড়ক

ব্রিটেনে টিকা বানাবেন সিরাম কর্তা পুনাওয়ালা

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ১১২ বার পঠিত

ব্রিটেনে টিকা তৈরি করবেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা। এমনকি ব্রিটেনে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন গবেষণার ক্ষেত্রে ৩৩ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগও করবেন তিনি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা করেছেন।

লন্ডনে বরিসের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে সোমবারই এ সংক্রান্ত একটি বিবৃতি জারি করা হয়। তাতে বলা হয়েছে, ৩৩.৪ কোটি মার্কিন ডলার (ব্রিটেনের মুদ্রায় যা ২৪ কোটি গ্রেট ব্রিটিশ পাউন্ড) মূল্যের এই প্রকল্পে ব্রিটেনে টিকা তৈরির জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা এবং টিকা আরও উন্নত করতে যাবতীয় প্রয়োজীয় পদক্ষেপ নেওয়া হবে।

মঙ্গলবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসার কথা ব্রিটেনের প্রধানমন্ত্রীর। তার আগে ডাউনিং স্ট্রিট জানাল, পুনাওয়ালার ব্রিটেনে টিকা প্রস্তুত করার এই উদ্যোগ আসলে ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তিরই অঙ্গ। ইউরোপীয় থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই ভারতের বাজারে নজর ছিল লন্ডনের। ডাউনিং স্ট্রিট জানিয়েছে, আদারের এই বিনিয়োগ ভারতের সঙ্গে হওয়া তাদের ১০০ কোটি ডলারের চুক্তিরই একটি অঙ্গ, যা দু’দেশেই প্রচুর কাজের সুযোগ তৈরি করবে।

টিকা তৈরির সংখ্যার বিচারে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি টিকা তৈরি করছে পুনের সেরাম ইনস্টিটিউট। এ ছাড়া কম দামে টিকা তৈরির ব্যাপারেও বিশ্বের অন্য টিকা উৎপাদনকারী সংস্থাগুলোর চেয়ে এগিয়ে সেরাম। ব্রিটেনের সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে মিলে তৈরি তাদের করোনা টিকা কোভিশিল্ড বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর কাছে অল্পদামে পৌঁছে দিয়েছিল ভারত। তবে বর্তমানে দেশে টিকার ঘাটতি দেখা দেওয়ায় আপাতত সেই সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

উল্লেখ্য, দেশে করোনা টিকার আকালের মধ্যেই কোভিশিল্ড প্রস্তুতকারী সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার লন্ডন চলে গিয়েছিলেন। ব্রিটেনে সেরামের সহযোগী এবং অংশীদারদের সঙ্গে লন্ডনে তার বৈঠক হয়েছে বলেও রোববার জানিয়েছিলেন আদার। সূত্র: আনন্দবাজার।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা