1. admin@kholanewsbd24.com : admin :
বিশ্বব্যাংকের আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে ৩ বাংলাদেশির মনোনয়ন - খোলা নিউজ বিডি ২৪
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১৯ অপরাহ্ন
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পলাশবাড়ীতে মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে গভর্নিং বডির তিন সদস্যের সংবাদ সম্মেলন মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ‘গাভী’ পেয়ে খুশি নাটোরের সিংড়া উপজেলার ৩৯ টি আদিবাসী পরিবার কুড়িগ্রামে ভার্মী কম্পোষ্ট উৎপাদন নিয়ে প্রশিক্ষণ ও আলোচনা “ময়মনসিংহ পুলিশ হাসপাতালে পুলিশ সদস্যদের জন্য ডায়াগনস্টিক টেস্ট কার্যক্রমের শুভ উদ্বোধন” সদ্য পদন্নোতি প্রাপ্ত সিআইডি’র কর্মকর্তাদের র‍্যাংক ব্যাজ পরিধান করান সিআইডি প্রধান পটুয়াখালীতে ৪ কোটি টাকা ব্যয়ে শহীদ মিনার নির্মান কাজের ভি‌ত্তিপ্রস্থর স্থাপন ধামইরহাট সীমান্ত প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি অনুমোদন ময়মনসিংহের গফরগাঁও অধিকাংশ ইটভাটায় পোড়ানো কাঠ শরীয়তপুর পৌরসভার স্টাফের ওপর হামলার অভিযোগ ২ বছর ভোগান্তীর পর সংষ্কার হচ্ছে গৌরীপুর- শ্যামগঞ্জ সড়ক

বিশ্বব্যাংকের আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে ৩ বাংলাদেশির মনোনয়ন

প্রশাসন
  • সময় : রবিবার, ২ মে, ২০২১
  • ১১৩ বার পঠিত

অনলাইন ডেস্ক ॥
বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিুটেস (আইসিএসআইডি)-এ মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় তিন বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকারের আইন ও বিচার বিভাগ।

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর পদে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনিকে আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

আইন ও বিচার বিভাগ থেকে মনোনয়ন দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হলে সংস্থার মহাসচিব মনোনয়ন চূড়ান্ত করেন বলে শনিবার (০১ মে) জানিয়েছে আইন মন্ত্রণালয়।

মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

ওই সংস্থার বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যথাযথ যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করে ওমনিয়া স্ট্র্যাটেজি এলএলপি-জিআই চেয়ার চেরি ব্লেয়ার বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সেই চিঠি আইন ও বিচার বিভাগে পদঠানো হয়। আইন, বিচার ও সংসদ বিষয়ক আনিসুল হকের নির্দেশনায় ওই তিনজনকে মনোনয়ন দেয়।

আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধী পক্ষসমূহ সংস্থার নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারে। তাছাড়া বিভিন্ন অ্যাডহক কমিটিতে আরবিট্রেটর নিয়োগ দেওয়া হয়।

আইসিএসআইডির প্যানেল তালিকায় তিনি বাংলাদেশির মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও অবস্থান বৃদ্ধিতে এবং অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন বলে জানায় মন্ত্রণালয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা