1. admin@kholanewsbd24.com : admin :
রাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৩১ শিক্ষার্থী - খোলা নিউজ বিডি ২৪
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩০ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে কনস্টেবল পদে নিয়োগ উপলক্ষ্যে ব্রিফিং করলেন পুলিশ সুপার সার্বভৌমত্ব, আইন-বিধান ও নিরংকুশ কর্তৃত্ব,এটাই মহাসত্য ধামইরহাটে বিজিবির উপর হামলাকারীদের বিরুদ্ধে থানায় মামলা পরানগঞ্জ ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধাদের সাথে সাক্ষাৎ করে খোজখবর নেন এইস এম ইবনে. মিজান চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে জামানত হারালেন ৫ প্রার্থী হত্যাকারী এডভোকেট ইলিয়াস”র হাতে গলা কেটে ছটো ভাই খুন এ্যাড.পলাতক ঠাকুরগাঁওয়ে গাঁজা গাছসহ আটক ১ ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত ও প্রস্তুতি সভা ৪ ফ্রেব্রুয়ারি রংপুর বিভাগীয় সমাবেশ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ-২ উপনির্বাচনে নৌকার জিয়াউর রহমান জয়ী চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকার জয়

রাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৩১ শিক্ষার্থী

প্রশাসন
  • সময় : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
  • ১৫১ বার পঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তিন ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। এই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবেন ৩১ জন ভর্তিচ্ছু। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, তিনটি পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে বুধবার রাত ১২টায়। যার মধ্যে ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নির্ধারিত আসন ছিল ১ লাখ ৩৫ হাজার। তবে চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ লাখ ২৭ হাজার ৬৪৬ জন ভর্তিচ্ছু।

অধ্যাপক বাবুল ইসলাম আরও বলেন, এ বছর তিন ধাপে এখন পর্যন্ত ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিকের সর্বনিম্ন জিপিএ-৪.৩৩ ও ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৬৭ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করার সুযোগ পেয়েছেন। ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৪.২৫, মানবিক থেকে জিপিএ-৩.৬৭, ব্যবসায় শিক্ষা থেকে সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের সুযোগ পেয়েছেন। ‘সি’ ইউনিটে বিজ্ঞান হতে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিক থেকে জিপিএ-৫.০০ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৪২ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পেরেছেন।

এর আগে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয় গত ১৮ মার্চ। আবেদন জমা পড়ে ৩ লাখেরও বেশি। পরে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য একটি তালিকা প্রকাশিত হয়। প্রাথমিক আবেদনে নির্বাচিত ভর্তিচ্ছুরা গত ২৩ মার্চ থেকে চূড়ান্ত আবেদন শুরু করে। তিন ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয় গত বুধবার রাত ১২টায়।

উল্লেখ্য, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে আগামী ১৬ জুন পর্যন্ত। ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে তিন শিফট করে মোট ৯ শিফটে পরীক্ষায় অংশগ্রহণ করবেন শিক্ষার্থীরা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা