1. admin@kholanewsbd24.com : admin :
১ বছরে ৫৫ হাজার মিটার জাল জব্দ হালদা থেকে - খোলা নিউজ বিডি ২৪    
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শিবচরে দয়াল বাবা হালিম ফকির(রহ্) এবং মজিদ ফকির এর বাৎসরিক উরসে ভক্তদের ঢল বেলকুচিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন নড়াইলে কুড়ির ডোপ মাঠে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ পাঁচবিবিতে চাঞ্চল্যকর আবু হাসান হত্যা মামলার পলাতক আসামী আমিনা বেগম গ্রেফতার পাঁচবিবিতে ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার পাঁচবিবিতে যথাযোগ্য মর্যদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ধামইরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পাঁচবিবির বুড়াবুড়ির মাজারে ২৫ তম বাৎসরিক ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা নড়াইল পুলিশ লাইনস্ স্কুলে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পাঁচবিবিতে ঘরবাড়ি ছাড়া ১৭বছর যাবত রেল স্টেশনে থাকেন- আবুল কালাম

১ বছরে ৫৫ হাজার মিটার জাল জব্দ হালদা থেকে

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ৪ জানুয়ারি, ২০২২
  • ৮৯ বার পঠিত

চট্টগ্রাম জেলা বিশেষ প্রতিনিধি

সাজু দাশ

০৪/জানুয়ারি /২০২২ইং

হালদা নদী বাংলাদেশের একটি প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। যে নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করেছে সরকার। তাই বছরজুড়ে হালদা নদী রক্ষায় হাটহাজারী উপজেলা প্রশাসনের নজরদারি থাকে চোখে পড়ার মতো। হালদা নদীতে গত এক বছরে হাটহাজারী উপজেলা প্রশাসনের অভিযানে প্রায় ৫৫ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে।

এর মধ্যে ৬ মাস হাটহাজারী উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন হালদা নদী রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা করেছেন। পরে নতুন ইউএনও হিসেবে দায়িত্ব নেন শাহিদুল আলম। তিনি ১১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অভিযান পরিচালনা করেন। তিনি ২৩টি অভিযানে পরিচালনা করে প্রায় ৩১ হাজার মিটার জাল জব্দ করেন। এ ছাড়াও ২টি ঘেরা জাল বসানোর নৌকা ও ৩টি বালু উত্তোলনে ব্যবহার করা নৌকা ধ্বংস করা হয়। জরিমানা আদায় করা হয় ৬০ হাজার টাকা। একটি ১৫ কেজি ওজনের মা-মাছ উদ্ধার করেন তিনি।

জানা গেছে, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫৫টি অভিযান পরিচালনা করা হয়। হালদা নদীতে অভিযান পরিচালনারর জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৩টি নৌকা নামানো হয়। অবৈধভাবে উত্তোলিত মোট জব্দকৃত বালুর পরিমাণের সঠিক হিসাব জানা যায়নি। হালদা নদীতে অবৈধভাবে ঘেরাজাল বসানোর কাজে ব্যবহৃত ৮টি নৌকা আটক করে ধ্বংস করা হয়। হালদা নদীর পাড় থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত ২টি টাক্টর ধ্বংস করা হয়। এসব অভিযানে মোট ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়াও বালু উত্তোলনে ব্যবহার করা ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয় ৮টি।

সাবেক ইউএনও রুহুল আমিন বলেন,হালদার পাহারাদার হিসেবে কাজ করার চেষ্টা করেছি একজন সরকারি কর্মকর্তা হিসেবে নয় দেশের প্রতি ভালোবাসা থেকেই করেছি। হালদা শুধু নদীই নয়, একটা অনুভূতির নাম।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম বলেন, হালদা নদী থেকে অবৈধ জাল পেতে মা-মাছ ধরা, ইঞ্জিনচালিত নৌকার চলাচল বন্ধ, বালু উত্তোলন, ডলফিন রক্ষায় আমাদের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। হালদা নদী রক্ষায় আমাদের এ অভিযান চলমান থাকবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা