1. admin@kholanewsbd24.com : admin :
বাগেরহাটে আউট অফ চিলড্রেন প্রকল্পের লিড এনজিও সুখি মানুষের বিরুদ্ধে পাটনার এনজিওর অনিয়মের অভিযোগ - খোলা নিউজ বিডি ২৪    
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জয়পুরহাট র‌্যাব-৫ কর্তৃক ৭২কেজি গাঁজাসহ মাদক সম্রাট মনির গ্রেপ্তার ময়মনসিংহের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোঃ মহিবুল ইসলাম খান বিপিএম পদকে ভূষিত হয়েছেন পাঁচবিবিতে এক স্কুল শিক্ষকের বেশ কয়েকটি মেহগনি গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা জামালপুরে রুই মাছের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং কাশিমপুর থানা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মোশাররফ মৃধার ইন্তেকাল ঠাকুরগাঁও জমে উঠেছে জেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে “আত্মকথন” শীর্ষক ভিডিওচিত্র সংকলনের উদ্বোধনী বেলকুচিতে দু বছরেও হয়নি মরিয়ম হত্যাকান্ডের রহস্য উদঘাটন,মামলা ডিবিতে স্থানান্তর “ধউর সরকারী প্রাথমিক বিদ্যালয়”র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত পুলিশের সর্বোচ্চ পদক পেলেন লেফটেন্যান্ট কমান্ডার রাকিব মাহমুদ খান

বাগেরহাটে আউট অফ চিলড্রেন প্রকল্পের লিড এনজিও সুখি মানুষের বিরুদ্ধে পাটনার এনজিওর অনিয়মের অভিযোগ

প্রশাসন
  • সময় : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ১১৯ বার পঠিত

এসকে এম হুমায়ুন স্টাফ রিপোর্টার।।

বাগেরহাট জেলায় চলমান আউট অফ চিলড্রেন কর্মসুচি বাস্তবায়নের জন্য জেলায় ৮ টি উপজেলার মধ্যে ৪ টি উপজেলা বাগেরহাট সদর, চিতলমারী, ফকিরহাট,মোল্লারহাট উপজেলায় লিড এনজিও সুখি মানুষ
কচুয়া উপজেলায় পার্টনার এনজিও নিকেতন সেবা সংস্থা,মোড়েলগঞ্জ উপজেলায় পার্টনার এনজিও প্রতিভা সংস্থা, রামপাল ও মোংলা উপজেলায় পার্টনার এনজিও সিডাপ দায়িত্ব পালন করছে।

অন্যদিকে লিড এনজিওর অসহযোগিতা সত্বেও পাটনার এনজিও কর্মসুচি বাস্তবায়নে তাদের কার্যক্রম নিরলস ভাবে সুনামের সহিত কাজ করে আসছে।

কর্মসুচি বাস্তবায়নে ইতিমধ্যে সংস্থাটি মাঠপর্যায়ে জরিপ সহ শিক্ষক নিয়োগ ও চুড়ান্ত পর্যায়ে কাজ গুলো সম্পুর্ন করেছে।

এছারা নিকেতন সেবা সংস্থার কার্যক্রমে উপজেলা প্রশাসন সহ উপজেলা পর্যায়ে সকলের কাছে প্রশাংসিত হয়েছে।

সাম্প্রতিক উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অনুমোদন ও সিদ্ধান্ত ব্যাতীত সাম্প্রতিক লীড এনজিও কতৃর্ক আইন বহির্ভূত ও উদ্দেশ্য প্রনোদিত ভাবে পার্টনার এনজিএর সাথে চুক্তি বাতিল সংক্রান্ত পত্র প্রদান করেছে সুখি মানুষ।

এছারা পাটনার এনজিও হিসাবে নিকেতন সেবা সংস্থা, সিডপ,প্রতিভা নামে ৩ টি সংস্থা কচুয়া, মোরলগঞ্জ, রামপাল, মোংলা কাজ করে আসলেও ইতিমধ্যে কচুয়া উপজেলায় নিকেতন সেবা সংস্থাকে আইন বহির্ভূত ও উদ্দেশ্য প্রনোদিত ভাবে বাদ দেওয়া হয়েছে বলে নিকেতন সেবা সংস্থার অভিযোগ।
সংস্থাটি জানিয়েছে কর্মসুচি শুরু থেকে লিড এনজিও সুখি মানুষ কর্মসুচি বাস্তবায়নে আন্তরিক নয়। সংস্থার নির্বাহী পরিচালক নাফিসা আফরোজ কর্মসুচি নিয়ে সম্পূর্ন বানিজ্যিক মনোভাব পোষন করছে।
লিডএনজিও বিভিন্ন সময়ে অর্থের প্রলোভনের জন্য আমাদের কাজকে বাধাগ্রস্থ করেছে।

কচুয়া উপজেলায় নিকেতন সেবা সংস্থা সুনামের সহিত কাজ করলেও লিড এনজিওর কারনে বাধা গ্রস্থ হচ্ছে বলে সংস্থাটি দৃঢ় ভাবে দাবি করেছে।

ইতিপূর্বে সংস্থাটি প্রাথমিক ভাবে জরিপের কাজ শেষ করলেও লিড এনজিও বিভিন্ন ভাবে হস্তক্ষেপ করেছে।
তাছারা ২৫/১০/২১ তারিখ লিড এনজিও নোটিশের মাধ্যমে আইন বহির্ভূত ভাবে পার্টনার এনজিও নিকেতন সেবা সংস্থাকে বাদ দিয়ে সমাজ প্রগতি সংস্থা নামে একটি এনজিওকে কাজের দায়িত্ব দিয়েছে।

আউট অফ চিলড্রেন প্রকল্পের আওতায় যারা স্থানীয়ভাবে কাজ করেছে তাদের দাবি বেআইনী ভাবে আইনের উদ্ধে গিয়ে কেন নিকেতন সেবা সংস্থা কে বাদ দেওয়া হয়েছে তার সঠিক তদন্ত চাই।

লিড এনজিও সুখি মানুষের নির্বাহী পরিচালক নাফিসা আফরোজ এর কাছে মুঠোফোনে পার্টনার এনজিও কে বাদ দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন নিকেতন সেবা সংস্থা ভুল তথ্য দিয়েছে তাদের কোন সঠিক কাগজ পত্র নেই এই জন্য বাদ পরেছে।

বাগেরহাট জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক অগ্রজ কুমার রায় এর কাছে বাদ দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন কচুয়া উপজেলায় পার্টনার এনজিও নিকেতন সেবা সংস্থাকে কেন বাদ দেওয়া হয়েছে এর কোন সুনিদিষ্ট অভিযোগ আমার কাছে নেই।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অতিরিক্ত সচিব মোঃ আতাউর রহমনের কাছে মুঠোফোনে নিকেতন সেবা সংস্থাকে বাদ দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন এটি আমাদের বাদ দেওয়ার কোন একতিয়ার নেই এটি লিড এনজিও ব্যাপার।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা