1. admin@kholanewsbd24.com : admin :
'বঙ্গবন্ধু' নামের উপাধির প্রবক্তা পরকালে চলে গেছেন! - খোলা নিউজ বিডি ২৪
মঙ্গলবার, ০৬ জুন ২০২৩, ০৬:২৭ পূর্বাহ্ন
মঙ্গলবার, ০৬ জুন ২০২৩, ০৬:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সাংবাদিক হিসাবে মানুষের কাছে পরিচিত লাভ করেছি – নবনির্বাচিত কাউন্সিলর মনির মন্ডল রায়গঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন ও বৃক্ষরোপন অনুষ্ঠিত ১২০ কেজি টিসিবির পন্য অবৈধভাবে নিয়ে যাওয়ার সময় জনগণের হাতে সালেহা বেগম আটক জননেত্রী শেখ হাসিনা ক্রীড়া বান্ধব প্রধানমন্ত্রী -সখীপুরে ক্রীড়া প্রতিমন্ত্রী তানোরে উপজেলা পণ্য বিপণন মনিটরিং কমিটির মত বিনিময় সভা অনুষ্ঠিত বন্ধ হওয়ার পথে দেশের বৃহত্তম তাপ বিদ্যুৎ কেন্দ্র পায়রা দুগ্ধ দিবসে শিশুদের টিশার্ট ও দুগ্ধ বিতরণ করেনি জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নারী শিক্ষিকাকে হয়রানির প্রতিবাদে পটুয়াখালীতে মহিলা পরিষদের মানববন্ধন ”অপহরণ মামলার ভিকটিম উদ্ধার” জামালপুরে পুকুর থেকে নবজাতকের মরদেহ উদ্ধার

‘বঙ্গবন্ধু’ নামের উপাধির প্রবক্তা পরকালে চলে গেছেন!

প্রশাসন
  • সময় : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ২৪১ বার পঠিত

সোহেল রানা (শাওন), কক্সবাজার প্রতিনিধিঃ

বীর মুক্তিযোদ্ধা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ উপাধির প্রবক্তা, সাবেক ছাত্রলীগ নেতা রেজাউল হক চৌধুরী মুশতাক (৭১) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বুধবার রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।

মরহুমের জানাজা আজ বৃহস্পতিবার বাদ মাগরিব গুলশান-২ আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। তিনি আনোয়ারার ভিংরোল হাইলধর চৌধুরীবাড়ির সন্তান।১৯৭০ সালে মুশতাক বঙ্গবন্ধুর জীবনীও লেখেন।

১৯৫০ সালের ১১ আগস্ট চট্টগ্রাম জেলার আনোয়ারা থানার ভিংরোল গ্রামের মিয়াবাড়িতে জন্মগ্রহণ করেন রেজাউল হক চৌধুরী মুশতাক। তাঁর বাবা মরহুম নুরুল হক চৌধুরী এবং মা মরহুমা মুসলিম আরা। গ্রামের বাড়ি আনোয়ারা হলেও তিনি চট্টগ্রাম শহরের পাথরঘাটায় ছোটবেলা থেকে জীবনের একটি উল্লেখযোগ্য সময় পার করেছেন। চট্টগ্রাম সরকারি মুসলিম হাইস্কুলে অধ্যয়নকালে ১৯৬৫ সালে তিনি ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। স্কুলের ছাত্র অবস্থায় তিনি ১৯৬৬-৬৭ সালে নির্বাচিত হন চট্টগ্রাম নগর ছাত্রলীগের নির্বাহী কমিটির কনিষ্ঠতম সদস্য।

মুসলিম হাইস্কুল থেকে ১৯৬৭ সালে এসএসসি পাস করার পর রেজাউল হক চৌধুরী মুশতাক ভর্তি হন ঢাকা কলেজে। ১৯৬৭ সালে তিনি ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭০ সালে তিনি নির্বাচিত হন তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সহদপ্তর সম্পাদক।

ছাত্রজীবন শেষে রেজাউল হক চৌধুরী মুশতাক ব্যবসা ও সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হন। তিনি মৃত্যুর আগপর্যন্ত কেএন হারবার কনসোর্টিয়াম লিমিটেডের চেয়ারম্যান হিসেবে শিপিং, ইনডেনটিং, আমদানি ও রপ্তানি ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সদস্যও।

২০১২-১৩ সালে রেজাউল হক চৌধুরী মুশতাক চট্টগ্রাম সমিতি, ঢাকার সভাপতির দায়িত্ব পালন করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা