1. admin@kholanewsbd24.com : admin :
তানোরে জব্দকৃত সার অদৃশ্যের ইশারায় ছাড় ,এলাকায় তোলপাড়! - খোলা নিউজ বিডি ২৪    
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শিবচরে দয়াল বাবা হালিম ফকির(রহ্) এবং মজিদ ফকির এর বাৎসরিক উরসে ভক্তদের ঢল বেলকুচিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন নড়াইলে কুড়ির ডোপ মাঠে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ পাঁচবিবিতে চাঞ্চল্যকর আবু হাসান হত্যা মামলার পলাতক আসামী আমিনা বেগম গ্রেফতার পাঁচবিবিতে ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার পাঁচবিবিতে যথাযোগ্য মর্যদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ধামইরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পাঁচবিবির বুড়াবুড়ির মাজারে ২৫ তম বাৎসরিক ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা নড়াইল পুলিশ লাইনস্ স্কুলে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পাঁচবিবিতে ঘরবাড়ি ছাড়া ১৭বছর যাবত রেল স্টেশনে থাকেন- আবুল কালাম

তানোরে জব্দকৃত সার অদৃশ্যের ইশারায় ছাড় ,এলাকায় তোলপাড়!

প্রশাসন
  • সময় : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ২২৯ বার পঠিত

তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ এস আর টুটুল এম এল!

রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালা পৌরসভার বিসিআইসি সার ডিলার মেসার্স নাইস টেড্রার্সের বিরুদ্ধে অবৈধভাবে চোরাপথে সার বিক্রয়ের অভিয়োগ উঠেছে।

স্থানীয় কষকেরা জানান, কতিপয় কৃষি কর্মকর্তার যোগসাজশে এই ডিলার দীর্ঘদিন ধরে নীতিমালা বহির্ভূতভাবে চোরাপথে এক এলাকার সার অন্য এলাকায় বিক্রয় করে আসছে। প্রত্যক্ষদর্শীরা বলেন, গত ৫ ডিসেম্বর (রোববার) নাইস টেড্রার্সের এক ট্রাক” প্রায় ২০ টন ইউরিয়া সার চোরাপথে বিক্রয়ের উদ্দেশ্যে নিয়ে যাবার সময় জব্দ করা হয়। তবে গত ৬ ডিসেম্বর (সোমবার) রহস্যজনক কারণে জব্দ করা সার ছেড়ে দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে।

এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত ডিলারদের বিরুদ্ধে কোনো শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ না করেই জব্দ করা সার ছেড়ে দেওয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকায় কৃষকদের মাঝে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে।

স্থানীয় কৃষকেরা জানান, গত ৫ ডিসেম্বর (রোববার) উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের দেওতলা গ্রামের খুচরা ডিলার মেসার্স রাজ্জাক ট্রেডার্সে বরাদ্দ বহির্ভূত এক ট্রাকে প্রায় ২০ টন ইউরিয়া সার পাওয়া যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিলার বলেন, উপজেলার মুন্ডুমালা পৌরসভার বিসিআইসি ডিলার মেসার্স নাইস টেড্রার্স বেশী মুনাফার আশায় চোরাপথে এসব সার খুচরা ডিলার রাজ্জাকের কাছে গোপণে বিক্রয় করে ছিল। অথচ সার বিপণন নীতিমালা অনুযায়ী এক এলাকার সার অন্য এলাকায় বিক্রয়ের কোনো সুযোগ নাই।
একটি সুত্র জানায়, উপজেলা সার ডিলারদের কাছ থেকে অভিযোগ পেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম এই সার জব্দ করে ডিলারের জিম্মায় দেন। তবে সার মনিটরিং কমিটি ব্যবস্থা না নিয়ে গত ৬ ডিসেম্বর (সোমবার) রহস্যজনকভাবে এসব জব্দ করা সার ছেড়ে দিয়েছেন।
এতেকরে উপজেলার কৃষক ও সার ডিলারদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের বিসিআইসির সার ডিলার নুরুজ্জামান ফটিকসহ আরও কয়েকজন ডিলার অভিযোগে করে বলেন, পবা উপজেলার সার ডিলার খালেক ট্রেডার্স বেশ কয়েক বছর ধরেই নিজের এলাকায় সার বিক্রি না করে, পার্শ্ববর্তী তানোর উপজেলায় সার পাচার করে আসছেন। এদিকে ৬ ডিসেম্বর (সোমবার) সকালে তানোর-এর কয়েকজন সার ডিলার উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সঙ্গে সভা করেন। পরে জব্দ করা সার ছেড়ে দেওয়া হয়। এক এলাকার সার আরেক এলাকায় বিক্রয় করা নিষিদ্ধ হলেও কেন জব্দ করা সার ছেড়ে দেওয়া হয়েছে?
এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম বলেন, সার নিয়ে কোনো অভিযোগ থাকলে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সঙ্গে কথা বলতে বলেন।
এবিষয়ে জানতে চাইলে তানোর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ চন্দ্র দেবনাথ বলেন, জব্দ করা সার তানোর-এর মুন্ডুমালা পৌরসভার ডিলার এমদাদের। এবিষয়ে জানতে চাইলে মেসার্স নাইস টেড্রার্সের স্বত্তাধিকারী এমদাদ বলেন, কৃষি কর্মকর্তার মৌখিক নির্দেশে তিনি এসব সার খুচরা ডিলার রাজ্জাকের কাছে বিক্রি করেছেন।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা