1. admin@kholanewsbd24.com : admin :
তানোরে আদিবাসী সম্প্রদায়ের সমাধিস্থান জবর-দখল! - খোলা নিউজ বিডি ২৪    
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জয়পুরহাট র‌্যাব-৫ কর্তৃক ৭২কেজি গাঁজাসহ মাদক সম্রাট মনির গ্রেপ্তার ময়মনসিংহের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোঃ মহিবুল ইসলাম খান বিপিএম পদকে ভূষিত হয়েছেন পাঁচবিবিতে এক স্কুল শিক্ষকের বেশ কয়েকটি মেহগনি গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা জামালপুরে রুই মাছের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং কাশিমপুর থানা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মোশাররফ মৃধার ইন্তেকাল ঠাকুরগাঁও জমে উঠেছে জেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে “আত্মকথন” শীর্ষক ভিডিওচিত্র সংকলনের উদ্বোধনী বেলকুচিতে দু বছরেও হয়নি মরিয়ম হত্যাকান্ডের রহস্য উদঘাটন,মামলা ডিবিতে স্থানান্তর “ধউর সরকারী প্রাথমিক বিদ্যালয়”র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত পুলিশের সর্বোচ্চ পদক পেলেন লেফটেন্যান্ট কমান্ডার রাকিব মাহমুদ খান

তানোরে আদিবাসী সম্প্রদায়ের সমাধিস্থান জবর-দখল!

প্রশাসন
  • সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ১১৬ বার পঠিত

তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ এস আর টুটুল এম এল,

রাজশাহীর তানোরে আদিবাসী সম্প্রদায়ের সমাধিস্থান জবর-দখল করে বাড়ি নির্মাণের খবর পাওয়া গেছে।
জানা গেছে, রাজশাহীর তানোর উপজেলার ২নং বাধাঁইড় ইউনিয়নের একান্নপুর গ্রামের, একান্নপুর মৌজার জোজোটোলায় আদিবাসী সম্প্রদায়ের সমাধিস্থান দখলের ঘটনা ঘটেছে।

স্থানীয় আদিবাসিরা জানান, সল্লাপাড়া গ্রামের দুরুল হুদার পাকা ফ্ল্যাট বাড়ি থাকার পরেও সে আদিবাসী সম্প্রদায়ের সমাধিস্থান জবরদখল করে, সেখানে তার ছেলে সুমন আলীকে বাড়ি করে দিয়েছে।

তথ্য সুত্রে জানা গেছে, উপজেলার ২নং বাঁধাইড় ইউপির জেএল নম্বর ৪০ একান্নপুর গোয়ালপাড়া, খতিয়ান নম্বর ২১৭, হাল দাগ নম্বর ১২৩৬, শ্রেণী ভিটা ও সমাধিস্থানসহ পরিমাণ ২ একর ৮৮ শতক এবং খতিয়ান নম্বর ২১৭, দাগ নম্বর ১২৩৩ শ্রেণী ভিটা, পরিমাণ ২১ শতক মোট ৩ একর ১০ শতক সম্পত্তি রয়েছে।

স্থানীয় অধিবাসীরা
জানায় এখানে প্রায় ৫০টি আদিবাসি পরিবারের বসতী ছিল। কিন্তু স্বাধীনতা যুদ্ধের সময় আদিবাসি পরিবারগুলো এলাকা ছাড়া হয়। দীর্ঘদিন এসব সম্পত্তি পরিত্যক্ত ছিল। এদিকে এসব সম্পত্তির দখল নিতে একটি ভূমিদস্যু চক্রের যোগসাজশে দুরুল হুদা সেখানে টিনের ঘর নির্মাণ করে, তার ছেলে সুমন আলীকে বসবাস করতে দিয়েছেন এবং দুটি ছোট পুকুর দখল করেছেন।
এসব সম্পত্তির উপর আদালতে ১৪৪ ধারা মামলা চলমান রয়েছে। কিন্তু গত ৫ ডিসেম্বর (রোববার) দিবাগত রাতে দুরুল হুদা তার ছেলে সুমন আলী ও এরশাদ আলী আদালতের আদেশ অমান্য করে সেখানে লাউ, কুমড়াসহ বিভিন্ন গাছ লাগিয়ে দখল করেছেন। এঘটনায় আদিবাসীরা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এবিষয়ে জানতে চাইলে দুরুল হুদা, সুমন ও এরশাদ এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তাদের কেনা জমি এখন আদিবাসীরা জোরপুর্বক দখলের চেস্টা করছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা