1. admin@kholanewsbd24.com : admin :
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা 'বিদ্রোহী'র শতবর্ষ পূর্তি উপলক্ষে অনুষ্ঠান অনুষ্ঠিত - খোলা নিউজ বিডি ২৪    
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শিবচরে দয়াল বাবা হালিম ফকির(রহ্) এবং মজিদ ফকির এর বাৎসরিক উরসে ভক্তদের ঢল বেলকুচিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন নড়াইলে কুড়ির ডোপ মাঠে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ পাঁচবিবিতে চাঞ্চল্যকর আবু হাসান হত্যা মামলার পলাতক আসামী আমিনা বেগম গ্রেফতার পাঁচবিবিতে ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার পাঁচবিবিতে যথাযোগ্য মর্যদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ধামইরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পাঁচবিবির বুড়াবুড়ির মাজারে ২৫ তম বাৎসরিক ওয়াজ মাহফিলের প্রস্তুতি সভা নড়াইল পুলিশ লাইনস্ স্কুলে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পাঁচবিবিতে ঘরবাড়ি ছাড়া ১৭বছর যাবত রেল স্টেশনে থাকেন- আবুল কালাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ পূর্তি উপলক্ষে অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রশাসন
  • সময় : শনিবার, ৮ জানুয়ারি, ২০২২
  • ১১০ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ ডালিয়া আল মীম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ পূর্তি উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছিল নজরুল একাডেমি।গত ৬ জানুয়ারি একাডেমির বেলালাবাদ মগবাজারের নিজস্ব মিলনায়তনে নজরুলপ্রেমীদের মিলনমেলা চলেছে সারাদিনব্যাপী ।

বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে আশির দশকের অন্যতম প্রধান কবি ও গবেষক হাসান আলীম রচিত ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ ‘Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam’ গ্রহ্নের মোড়ক উন্মোচন এবং আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।
এতে প্রধান অতিথি ছিলেন তুরস্কের রাস্ট্রদূত জনাব মসয়ূদ মান্নান। স্বাগত বক্তব্য দিয়েছেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান। আলোচনা করেছেন ম.মীজানুর রহমান, গবেষক ও সাবেক সহ সম্পাদক নিউ নেশন, জনাব আবদুল মুকিত চৌধুরী।

অনুষ্ঠানে ‘বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব ‘গ্রন্থ প্রনয়নের জন্য জনাব হাসান আলীম, এবং উক্ত গ্রন্থ অনুবাদের জন্য আনিস ফাতিমা এবং নজরুল গবেষণায় বিশেষ ভুমিকা রাখার জন্য শফি চাকলাদারকে “নজরুল একাডেমি সম্মাননা ২০২১” এবং ‘নজরুল একাডেমি পদক ২০২১’ প্রদান করা হয়েছে। ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ গ্রন্থটির প্রকাশক নজরুল একাডেমী।

বইটির ইংরেজি অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা সরলরেখা। সরলরেখার প্রকাশক নাজমুস সায়াদাত জানান, কবি ও গবেষক হাসান আলীম রচিত ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব’ এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ ‘Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam’ ভাষা, গবেষণা ও সাহিত্যের অনন্য সংযোজন হিসেবে বিবেচিত হয়েছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা